UP Assembly Election: ‘বাবুয়া’-র ভোটে লড়া নিয়ে আবার জল্পনা! কোন কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন অখিলেশ?

Akhilesh Yadav: কারহাল সমাজবাদী পার্টি তথা যাদব পরিবারকে কোনও দিনও খালি হাতে ফেরায়নি। ১৯৯৩ সাল থেকে প্রত্যেক নির্বাচনে এই কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন।

UP Assembly Election: 'বাবুয়া'-র ভোটে লড়া নিয়ে আবার জল্পনা! কোন কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন অখিলেশ?
অখিলেশ যাদব (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 7:48 PM

নয়া দিল্লি: ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ থেকে শুরু হতে চলেছে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন। নির্বাচনের কথা মাথায় রেখেই রাজনৈতিক দলগুলির তরফে ধাপে ধাপে প্রকাশিত হচ্ছে প্রার্থী তালিকা। সমাজবাদী পার্টির সর্বোচ্চ নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে জল্পনার শেষ নেই। লখনউ জুড়ে গুঞ্জন এবারের নির্বাচনে প্রথমবারের জন্য প্রার্থী হতে পারেন মুলায়ম পুত্র। তবে কোন কেন্দ্র থেকে লড়বেন অখিলেশ? এই নিয়ে উত্তর প্রদেশের রাজনৈতিক মহলে জোর আলোচনা শুরু হয়েছে। এনডিটিভিতে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে, এবারের নির্বাচনে মণিপুরী জেলার কারহাল কেন্দ্র থেকে ভোটের ময়দানে নামতে পারে অখিলেশ।

কারহাল সমাজবাদী পার্টি তথা যাদব পরিবারকে কোনও দিনও খালি হাতে ফেরায়নি। ১৯৯৩ সাল থেকে প্রত্যেক নির্বাচনে এই কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন। ব্যতিক্রম ২০০২ এবং ২০০৭ সাল। এই দুই বছর এই কেন্দ্র থেকে জেতে বিজেপি। কারহালের বর্তমান বিধায়ক সোবারান যাদবও সমাজবাদী পার্টির বিধায়ক। গতকালই যাবতীয় গুঞ্জন আরও উস্কে দিয়ে নিজের লোকসভা কেন্দ্র আজ়মগঢ় থেকে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে মুখ খুলেছিলেন সপা প্রধান। তিনি জানিয়েছিলেন, কেন্দ্রের জনগণের অনুমতি নিয়েই তিনি সিদ্ধান্ত নেবেন। তিনি বলেছিলেন, “আমি যদি ভোটে লড়াই করি তবে আজ়মগঢ়ের জনগণের থেকে অনুমতি নিয়েই লড়াইয়ে নামব। তাদের অনুমতি প্রয়োজন কারণ এর আগে তারা আমাকে ভোটে জিতিয়েছিলেন।”

তবে সমাজবাদী পার্টি সূত্রে খবর, মুখে অখিলেশ যাই বলুন না কেন এবার নির্বাচনে লড়াই করা ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত তিনি নিয়ে নিয়েছেন এবং নির্বাচনী লড়াইয়ে নামার জন্য তিনি প্রস্তুত। সূত্র মারফত জানা গিয়েছে, যোগী আদিত্যনাথের গড় হিসেবে পরিচিত গোরক্ষপুর থেকে বিজেপি যোগীকে প্রার্থী করায় অখিলেশের ওপর চাপ বাড়ছিল। স্বয়ং নেতা যদি লড়াইয়ে না থাকেন তবে কর্মীদের মনোবল ভেঙে যেতে পারে, এই আশঙ্কাও অখিলেশের ভোটে লড়ার সিদ্ধান্তের অন্যতম বড় কারণ। রাজনৈতিক বিশ্লেষকদের মতে আরও একটি কারণ অখিলেশের ওপর বাড়তি চাপ তৈরি করেছিল। নির্বাচনের মুখে মুলায়মের পুত্রবধু অপর্ণা যাদবের বিজেপি যোগে চাপ তৈরি হয় যাদব পরিবারে। এখন এবারের বিধানসভা নির্বাচনে কোন কেন্দ্র থেকে লড়েন অখিলেশ সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন : Goa Assembly Election 2022 : “মিথ্যে কথা বললে মানহানির মামলা করুন”, জোট তরজা নিয়ে পি চিদম্বরমকে তোপ অভিষেকের

আরও পড়ুন: Abhishek on Kalyan: ‘কল্যাণ বন্দ্যোপাধ্যায় ঠিকই বলেছেন…মমতাই নেত্রী, দলে গণতন্ত্র আছে প্রমাণিত’, মুখ খুললেন অভিষেক