BJP Candidate List for Lucknow: তালিকায় নেই মুলায়মের ‘ছোটি বহু’র নাম, লখনউয়ে বিজেপির পছন্দ হলেন এরা…

Uttar Pradesh Assembly Election 2022: যাকে নিয়ে সবথেকে বেশি আগ্রহ ছিল, সেই মুলায়ম যাদবের 'ছোটি বহু' অপর্ণা যাদবেরই নাম নেই এই তালিকায়।

BJP Candidate List for Lucknow: তালিকায় নেই মুলায়মের 'ছোটি বহু'র নাম, লখনউয়ে বিজেপির পছন্দ হলেন এরা...
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 2:37 PM

লখনউ: আর মাত্র কটা দিন, তারপরই শুরু হতে চলেছে উত্তর প্রদেশ বিধানভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election 2022)। শাসক ও বিরোধী দলগুলির তরফে জোরকদমে প্রচার চালানো হচ্ছে। ধাপে ধাপে প্রকাশ করা হচ্ছে প্রার্থী তালিকা, চলছে মনোনয়ন পত্র জমা দেওয়ার কাজও। সব মিলিয়ে শীতেও উত্তাপ বাড়ানো নির্বাচনী প্রস্তুতি। উত্তর প্রদেশের অন্য়তম গুরুত্বপূর্ণ কেন্দ্র হল লখনউ (Lucknow)। মঙ্গলবারই বিজেপি(BJP)-র তরফে লখনউয়ের ৯টি কেন্দ্রেরই প্রার্থীর নাম ঘোষণা করা হয়। তবে যাকে নিয়ে সবথেকে বেশি আগ্রহ ছিল, সেই মুলায়ম যাদবের ‘ছোটি বহু’ অপর্ণা যাদব(Aparna Yadav)-রই নাম নেই এই তালিকায়। জল্পনা থাকলেও, প্রার্থী তালিকা থেকে নাম বাদ গিয়েছে বিজেপি সাংসদ বহুগুণা জোশীর ছেলে ময়ঙ্ক জোশীরও।

প্রার্থী তালিকায় নেই ‘ছোটি বহু’র নাম:

যোগীরাজ্যে বিধানসভা নির্বাচনের আগেই যেখানে বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টিতে নাম লেখাচ্ছিলেন একের পর এক নেতা, সেই সময়ই সমাজবাদী পার্টির ঘরেই হানা দিয়েছিল বিজেপি। মুলায়ম যাদবের পুত্রবধূ তথা অখিলেশ যাদবের ভাত্রৃবধূ অপর্ণা যাদবই যোগ দেন বিজেপিতে।

অপর্ণার বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই শোনা যাচ্ছিল যে তাঁকে সপা প্রধান অখিলেশ যাদবের বিরুদ্ধেই প্রার্থী করা হতে পারে। মঙ্গলবার মোট ১৭টি কেন্দ্রের জন্য বিজেপি প্রার্থী তালিকা প্রকাশ করে, তার মধ্যে লখনউয়ের ৯টি কেন্দ্রও রয়েছে। জল্পনা ছিল লখনউ ক্যান্টনমেন্ট কেন্দ্র থেকেই প্রার্থী হতে পারেন অপর্ণা। কিন্তু প্রার্থী তালিকা প্রকাশ হতেই দেখা যায়, সেই কেন্দ্রে প্রার্থী করা হয়েছে লখনউ সেন্ট্রালের বিধায়ক ব্রিজেশ পাঠককে।

বাদ একাধিক তারকা প্রার্থীও:

শুধু অপর্ণা যাদবই নয়, একাধিক নেতা যারা তারকা প্রার্থী হিসাবেই পরিচিত, তাদেরও জায়গা হয়নি এই তালিকায়। বিধানসভার স্পিকার হৃদয় নারায়ণ দীক্ষিতের নাম যেমন নেই, তেমনই মন্ত্রী স্বাতী সিংয়েরও নামও দেখা যায়নি। বিজেপি সাংসদ বহুগুণা জোশীর ছেলে ময়ঙ্ক জোশীকেও প্রার্থী করার কথা থাকলেও, তাঁকেও এখনও অবধি টিকিট দেওয়া হয়নি।

কারা টিকিট পেলেন?

সদ্য প্রাক্তন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অধিকর্তা রাজেশ্বর সিং, যিনি মেয়াদ শেষ হওয়ার আগেই স্বেচ্ছায় অবসর নিয়েছেন, তাঁকে বিজেপির তরফে সরোজিনী নগর কেন্দ্র থেকে টিকিট দেওয়া হয়েছে। রাজ্যমন্ত্রী স্বাতী সিং ও তাঁর স্বামী দযাশঙ্কর সিং দুজনেই এই কেন্দ্র থেকে প্রার্থী হতে চেয়েছিলেন।

লখনউ ক্যান্টনমেন্ট কেন্দ্র, যেখান থেকে অপর্ণা যাদব বা ময়ঙ্ক জোশীকে প্রার্থী করার কথা ছিল, সেই কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে বিধায়ক ব্রীজেশ পাঠককে। উল্লেখ্য, এই কেন্দ্রটি বিজেপির কাছে ‘সুরক্ষিত’ কেন্দ্র হিসাবেই পরিচিত। এই কেন্দ্র থেকেই গতবারের নির্বাচনে রীতা বহুগুণা জোশী অপর্ণা যাদবকে হারিয়েছিলেন।

আশুতোষ ট্যান্ডনকে এবার লখনউ পূর্ব থেকে এবং রাজনীশ গুপ্তকে লখনউ সেন্ট্রাল থেকে প্রার্থী করা হয়েছে। গত নির্বাচনে লখনউয়ের ৯টি কেন্দ্রের মধ্যে ৮টিতেই জয়ী হয়েছিল বিজেপি।

আরও পড়ুন: UP Assembly Election 2022: প্রতিশ্রুতি দিয়ে ঠকিয়েছে সপা-বিজেপি, নির্বাচনে কোন চিহ্নে আস্থা রাখছে লখিমপুরের কৃষকরা?