বাংলায় মমতাই মুখ, কেউ মোকাবিলা করতে পারবে না: ফিরহাদ

 ফিরহাদ বলেন, ‘বাংলায় হিন্দু-মুসলিম-শিখ সবাই ভাই ভাই। বাংলায় কোনও বিভেদ নেই। যাঁরা বিভেদের রাজনীতি করেন তাঁদের থেকে দূরে থাকুন।

বাংলায় মমতাই মুখ, কেউ মোকাবিলা করতে পারবে না: ফিরহাদ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 10:43 PM

হুগলি: বঙ্গ নির্বাচনের জোরদার আবহে পুরশুড়ায় তৃণমূল কংগ্রেস প্রার্থী দিলীপ যাদবের সমর্থনে মঙ্গলবার এক বর্ণাঢ্য রোড শো-এর আয়োজন করেন রাজ্যের পুর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

মঙ্গলবার বিকেল পাঁচটা নাগাদ, খানাকুলের বালিপুর থেকে ছত্রশাল হয়ে চব্বিশ পুর পর্যন্ত প্রায় সাত কিমি রাস্তায় রোড শো করেন ফিরহাদ। দিলীপ যাদবের হয়ে সাধারণের বাড়ি বাড়ি গিয়ে ‘ভোট ভিক্ষা’ও করেন তিনি। ফিরহাদের সঙ্গে এ দিন রোড শো-তে উপস্থিত ছিলেন প্রার্থী দিলিপ যাদব,জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, পুরশুড়ার নেতা কিংকর মাইতি, আরামবাগের নেতা স্বপন নন্দী সহ একাধিক নেতৃত্ব।

এ দিন রোড শো থেকেই বিজেপিকে (BJP) একহাত নেন মন্ত্রী। লোকসভা ভোটের ফলাফলের প্রসঙ্গে তিনি বলেন, ‘সেইসময় পুলওয়ামা ছিল। বালাকোট ছিল। বিজেপি সৈনিকদের আত্মবলিদানকে রাজনীতির মোহর হিসেবে ব্যবহার করেছিল। এ বার পুলওয়ামাও নেই, বালাকোটও নেই।’ আত্মপ্রত্যয়ী তৃণমূল নেতা এদিন আরও বলেন, ‘জাতীয় স্তরে যেরকম নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কোনও মুখ তৈরি করা যায়নি, তেমন এখন বাংলায় মমতা ব্যানার্জির (Mamata Banerjee) বিরুদ্ধে বিজেপি কোনও মুখ তৈরি করতে পারেনি। তাই নাড্ডা আসুক বা অমিত শাহ, জয় মমতারই হবে।’

আগামী ১ এপ্রিল বাংলায় দ্বিতীয় দফার নির্বাচন। শুধু তাই নয়, সেদিন বঙ্গ ভোটের ‘হটস্পট’ নন্দীগ্রামেও মমতা বনাম শুভেন্দুর (Suvendu Adhikary) লড়াই। নির্বাচন আবহে বিভিন্ন সময়েই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও পুর মন্ত্রী ফিরহাদ হাকিমকে নিশানা করেছেন একদা ববির সতীর্থ অধুনা বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। কলকাতাকে ‘মিনি পাকিস্তান’ বলে বিতর্কে জড়িয়েছিলেন ফিরহাদ। সেই বিতর্ক উসকে দিয়ে বিভিন্ন সময়ে ফিরহাদকে আক্রমণ করেছেন শুভেন্দু। সম্প্রতি, মমতা বন্দ্যোপাধ্যায় ‘মুসলিম তোষণ করেন’ এমন অভিযোগও তুলেছেন অধিকারী পুত্র।

এই প্রসঙ্গে ফিরহাদ বলেন, ‘বাংলায় হিন্দু-মুসলিম-শিখ সবাই ভাই ভাই। বাংলায় কোনও বিভেদ নেই। যাঁরা বিভেদের রাজনীতি করেন তাঁদের থেকে দূরে থাকুন। নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় পঞ্চাশ হাজার নয়, এক লক্ষ ভোটে জিতবেন। আমি গণৎকার নই, তবুও হিসেব দিয়ে রাখলাম। মিলিয়ে নেবেন।’

ফিরহাদের এই মন্তব্যকে কটাক্ষ করতে ছাড়েনি গেরুয়া শিবির। বিজেপি নেতা বিশ্বজিৎ ঘোষ বলেন, ‘হাতি কাদায় পড়লে এই কথাই বলে। তৃণমূলের শেষ অবস্থা। তাই দিবাস্বপ্ন দেখছে।’ অন্যদিকে, ‘মমতা-ই মুখ’ তৃণমূলের এই ধারণাকে ব্যঙ্গ করে পুরশুড়ার বিজেপি প্রার্থী বিমান ঘোষ বলেন, ‘আমাদের দলে অনেক পোস্ট। সবাই ল্যাম্পপোস্ট নয়। আমাদের মুখ্যমন্ত্রী কে হবে তা সংগঠন ঠিক করে। যেকোনও একজন সেই সিদ্ধান্ত নেয় না। এবারে বাংলায় বিজেপিই জিতবে।’

গেরুয়া শিবিরের এই কটাক্ষকে মানতে নারাজ ফিরহাদ। তিনি স্পষ্টই জানান, বাংলায় তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন, রোড শো-তে প্রথমে হুড খোলা জিপে চড়ে তারপর পায়ে হেঁটে মিছিল করেন ফিরহাদ। হয় বাইক র্যালিও। রোড শো ঘিরে রাখা হয় কড়া নিরাপত্তার ব্যবস্থাও।

আরও পড়ুন: নন্দীগ্রাম যেন কুরুক্ষেত্র! বিনা যুদ্ধে সূচগ্র মেদিনী ছাড়তে নারাজ মমতা-শুভেন্দু