নন্দীগ্রামে যাচ্ছেন কৃষক নেতা রাকেশ তিকাইত, যাবেন সিঙ্গুরেও

এপিসেন্টার নন্দীগ্রাম (Nandigram)। মমতা-শুভেন্দুর (Mamata-Suvendu) লড়াইয়ের মাঝে এবার সেই নন্দীগ্রাম কৃষক নেতা (Farmer leader)

নন্দীগ্রামে যাচ্ছেন কৃষক নেতা রাকেশ তিকাইত, যাবেন সিঙ্গুরেও
নন্দীগ্রামে যাচ্ছেন, যাবেন সিঙ্গুরেও
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 5:48 PM

কলকাতা: এবার বাংলার নির্বাচনে সবার নজর নন্দীগ্রামে (Nandigram)। এক দিকে প্রার্থী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অন্য দিকে, প্রতিপক্ষ শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। ইতিমধ্যেই মনোনয়ন দিয়েছেন দুজনেই। শুরু হয়ে গিয়েছে প্রচারও। এবার সেই নন্দীগ্রামে যাচ্ছেন কৃষক আন্দোলনের নেতা রাকেশ তিকাইত (Rakesh Tikait)। সেখানে গিয়ে মহা পঞ্চায়েতে যোগ দেবেন তিনি।

আগামী ৫ এপ্রিল বাংলায় ট্রাক্টর ব়্যালি করবেন বলে শুক্রবারই জানিয়েছিলেন সংযুক্ত কৃষক মোর্চার নেতা রাকেশ তিকাইত। এরপর শনিবার রাজ্যে এসেছেন তিনি। তিন কৃষি আইনের বিরোধিতায় এবার নির্বাচনকে পাখির চোখ করেছেন কৃষকরা। যে সব রাজ্যে নির্বাচন আছে সেখানে গুয়ে মহা পঞ্চায়েত করবেন তাঁরা।

শনিবারই নন্দীগ্রামে গিয়ে কৃষকদের সঙ্গে দেখা করবেন তিনি। সেখানে মহাপঞ্চায়েতের আয়োজন করেছেন কৃষকরা। রবিবার তিনি যাবেন সিঙ্গুর ও নন্দীগ্রামে। যে নন্দীগ্রামে কৃষি জমি আন্দোলনের ইতিহায় আছে, সেখানে কৃষক নেতার এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

এ দিন, কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাকেশ তিকাইত বলেন, ‘আমরা কৃষকদের পাশে আছি। যাঁরা কৃষকদের পাশে আছেন, তাঁদের সঙ্গে কথা বলব।’ তিনি আরও জানান, এখানকার কৃষকদের অবস্থা কী, সে বিষয়ে নন্দীগ্রামের মানুষের কাছে দানতে চাইবেন তিনি। তবে কোনও রাজনৈতিক নেতার সঙ্গে দেখা করার কথা নেই তাঁর।

কেন্দ্রের তিন কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের আন্দোলন ১০০ দিন পেরিয়েছে। মূলত পাঞ্জাব, দিল্লি, উত্তরপ্রদেশ ও হরিয়ানাতেই এই আন্দোলন সীমাবদ্ধ ছিল। এবার গোটা দেশে সেই আন্দোলন ছড়িয়ে দিতে চাইছেন কৃষক নেতা রাকেশ তিকাইত। এ দিকে, ২৬ মার্চ কৃষক আন্দোলনের চার মাস পূর্ণ হবে। সেই উপলক্ষ্যে ওই দিন ভারত বন্‌ধের ডাক দিতে চলেছে সংযুক্ত কিষান মোর্চা।