বঙ্গযুদ্ধে মমতাকে নিঃশর্তে পূর্ণ সমর্থন লালুপুত্রের, নবান্নের বৈঠকে বাড়ল জল্পনা

বঙ্গ রাজনীতিতে বিধানসভা নির্বাচনের ((West Bengal Assembly Election 2021) আগে নতুন রাজনৈতিক সমীকরণ? আরজেডি প্রধান তেজস্বীর (Tejaswi Yadav) সঙ্গে কি জোট করবেন মমতা (Mamata Banerjee)? বৈঠকে পর বাড়ল জল্পনা

বঙ্গযুদ্ধে মমতাকে নিঃশর্তে পূর্ণ সমর্থন লালুপুত্রের, নবান্নের বৈঠকে বাড়ল জল্পনা
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 5:31 PM

কলকাতা: আসন্ন বিধানসভায় (West Bengal Assembly Election 2021) লালুপুত্রের (Tejaswi Yadav) সঙ্গে তৃণমূলের (TMC) জোট? নবান্নে সোমবার জল্পনা উস্কে দিলেন মমতা (Mamata Banerjee)-তেজস্বীরাই। লালুপুত্র বললেন, “আসন্ন বিধানসভা ভোটে দিদিকে জেতাতে পূর্ণ সমর্থন করব। আমার সর্বোচ্চ শক্তি দিদিকে জেতানোর জন্যই উৎসর্গ করব।” অন্যদিকে, তেজস্বীর দিকে তাকিয়ে করে মমতা বললেন, “আমি লড়ছি মানে তেজস্বী লড়ছে। তেজস্বী লড়ছে মানে আমি লড়ছি।” বস্তুত, এই মন্তব্যের মাধ্যমেই কোথাও যেন দুই শীর্ষ দলের নেতৃত্বই বিধানসভা নির্বাচনে তৃণমূল ও আরজেডি-র জোটের সম্ভাবনা আরও উস্কে দিলেন।

জন্মসূত্রে বিহারী ও কর্মসূত্রে বাংলা নিবাসী হয়ে ওঠা ভোটারদের সংখ্যা নেহাত কম নয় এই রাজ্যে। তাঁদেরকেও এ দিন মমতা বন্দ্যোপাধ্যায়কেই নির্বাচিত করার আবেদন জানিয়েছেন তেজস্বী। তাঁর স্পষ্ট কথা, “বিজেপিকে যেভাবেই হোক আটকাতে হবে। এখানে আমাদের প্রচুর বিহারের ভাইবোন রয়েছেন। তাঁদের বলব মমতাজিকে সমর্থন করুন।” জোটের জল্পনা উস্কে দিয়ে তেজস্বীকে বলতে শোনা যায়, “বিহারে বামেদের সঙ্গে আমাদের জোট ঠিকই রয়েছে। এখানে বামেদের সঙ্গে জোট হলেও কেরলে তো বাম-কংগ্রেস বিরোধী।” যদিও তাঁরা একসঙ্গে নির্বাচনী লড়াই করবেন নাকি পাশে থেকে লড়াই করবেন, তা কেউই পরিষ্কার করেননি।

তেজস্বী আরও বলেন, “এটা নীতি এবং আদর্শের লড়াই। আমরা এই নীতি আদর্শ এর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সব রকম ভাবে সহযোগিতা করব। রাজনৈতিক লড়াইয়ে বিজেপি যাতে বাংলায় জয়লাভ করতে না পারে তার জন্য যেভাবে মমতা বন্দ্যোপাধ্যায়কে সাহায্য করতে হয় সেই ভাবে মমতা বন্দ্যোপাধ্যায়কে সাহায্য করবো। এটা মূল্যবোধের লড়াই। সেই লড়াই এর মধ্যে আমরা মমতা বন্দ্যোপাধ্যায় এর পাশে আছি। লালু প্রসাদ যাদব আমাকে বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এর পাশে দাঁড়াতে।”

ব্রিগেড সমাবেশের বিকেলেই দেখা হওয়ার কথা ছিল দুজনের। তবে রবিবার না হলেও রাজনৈতিক জল্পনা সত্যি করে সোমবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসেন আরজেডি প্রধান তেজস্বী যাদব। দলীয় একটি কর্মসূচিতে যোগ দিতে গতকালই তিনি কলকাতা এসে গিয়েছিলেন।

আরও পড়ুন: ‘প্রবীণদের নিয়ে ফেক নিউজ ছড়াচ্ছে বিজেপি’, নিমতা কাণ্ডে বিস্ফোরক সুব্রত, চিঠি নির্বাচন কমিশনকে

কী সমীকরণ থাকতে পারে এই বৈঠকের নেপথ্যে?

রাজনৈতিক মহলের একাংশের মতে, আসন্ন বিধানসভা নির্বাচনে বাংলা বিধানসভায় খাতা খুলতে চান তেজস্বী। সূত্রের খবর, কমপক্ষে ৪ টি আসনে লড়তে চান তিনি। সেই কারণে একপ্রস্থ সমঝোতার চেষ্টা হয়েছিল বাম-কংগ্রেসের সঙ্গেও। বিহারে সফল জোট করা গেলেও এই রাজ্যে তেমনটা হয়ে ওঠেনি। সে কারণে এ বার মমতার হাত তিনি ধরতে পারেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও পুরো আলোচনাই এখন প্রাথমিক স্তরে রয়েছে বলে দাবি সূত্রের।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে