কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের নির্দেশিকা: ১০০ শতাংশ দর্শক নিয়ে খোলা হবে সিনেমাহল, রয়েছে বাড়তি বিধিনিষেধ

বাতানুকূল যন্ত্রের তাপমাত্রা ২৪ থেকে ৩০ সেন্টিগ্রেড রাখতে হবে। আর্দ্রতা রাখতে হবে ৪০ থেকে ৭০ শতাংশ।

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের নির্দেশিকা: ১০০ শতাংশ দর্শক নিয়ে খোলা হবে সিনেমাহল, রয়েছে বাড়তি বিধিনিষেধ
১০০ শতাংশ দর্শক নিয়েই খুলছে সিনেমাহল।
Follow Us:
| Updated on: Jan 31, 2021 | 10:16 AM

আজ, শনিবার কেন্দ্রীয় সরকারে নির্দেশিকায় জানানো হল ১০০ শতাংশ দর্শক নিয়ে খোলা হবে সিনেমাহল, থিয়েটার, মাল্টিপ্লেক্স। তবে বেশ কিছু বাড়তি সতর্কতা মেনে চলা বাধ্যতামূলক, এও জানিয়েছে তথ্য সম্প্রচারক মন্ত্রক। সামাজিক দূরত্ববিধি, মাস্ক, স্যানিটাইজার ছাড়াও রয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। গত ১৫ অক্টোবর থেকে সরকারিভাবে ঘোষণা করা হয় সমস্ত বিধি মেনে ৫০ শতাংশ আসন সংখ্যা কমিয়ে দর্শকদের জন্য প্রেক্ষাগৃহ খোলা হবে। এবং তা-ই হয়েছিল। তবে লাভের লাভ কিছুই হয়নি। দর্শকাসন সংখ্যা কমলেও দর্শকের দেখা মেলেনি বলে দাবি জানিয়ে ছিল ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন (EIMPA)। সিঙ্গল স্ক্রিন হলের মালিক বারবার মুখ্যমন্ত্রীর শরণাপন্নও হন। কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চ থেকে প্রায় সকলকে চমকে মুখ্যমন্ত্রীর ঘোষণা ছিল “প্যানডেমিক পরিস্থিতির জন্য, ৫০% দর্শক হলে ঢোকার নিয়ম রয়েছে, তবে এটা হয়ে গেলে আমি চিফ সেক্রেটারি আলাপন (বন্দ্যোপাধ্যায়)-কে বলে দিচ্ছি একটা নোটিফিকেশন জারি করে দিতে যাতে ১০০% হল ভরা যায়।”

তবে আজ সরকারিভাবে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের পাঁচ পাতার নির্দেশিকায় জানানো হল ১০০ শতাংশ দর্শক নিয়েই খোলা হবে সিনেমাহল সঙ্গে রয়েছে বাড়তি কিছু বিধিনিষেধ।

সিনেমাহল।

  • কন্টেইনমেন্ট জোনে খোলা হবে না সিনেমাহল।

  • সিনেমাহলের প্রবেশদ্বারে থাকতে হবে থার্মাল স্ক্রিনিং, এবং স্যানিটাইজার

  • যত্রতত্র থুতু ফেলায় কড়া নিষেধাজ্ঞা

  • ভিড় এড়াতে শৃঙ্খলাবদ্ধভাবে হলে ঢুকতে এবং বেরতে হবে

  • প্রত্যেক শোয়ের পর নিয়মিত স্যানিটাইজ করতে হবে গোটা সিনেমাহল

  • আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার এবং ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে

  • সিঙ্গল স্ক্রিন অথবা মাল্টিপ্লেক্সের ক্ষেত্রে, একটি শো শেষ হওয়ার পরে স্যনিটাইজেশনের জন্য দিতে হবে পর্যাপ্ত সময়

  • সিনেমাহল কর্তৃপক্ষকে শো-টাইমিং এমনভাবে সাজাতে হবে যা-তে কোনও প্রেক্ষাগৃহে ভিড় না জমে যায়

  • টিকিট কাটার সময় বা খাবার কেনার সময় ডিজিটাল ট্রানজাকশনের উপর জোর দিতে বলা হয়েছে

  • অনলাইন কিংবা অফলাইন টিকিট কাটার সময় দর্শকদের ফোন নম্বর নেওয়া হবে

  • বাতানুকূল যন্ত্রের তাপমাত্রা ২৪ থেকে ৩০ সেন্টিগ্রেড রাখতে হবে। আর্দ্রতা রাখতে হবে ৪০ থেকে ৭০ শতাংশ

ফোনে ধরা হয়েছিল প্রিয়া সিনেমাহলের মালিক অরিজিৎ দত্তকে। তিনি বলেন, “ভীষণই ভাল খবর। আশা করছি ফেব্রুয়ারির এক তারিখ থেকে ১০০ শতাংশ দর্শক নিয়ে প্রেক্ষাগৃহ চালু করা সম্ভব হবে। অনেক ছবি মুক্তির অপেক্ষায় রয়েছে। সে সবের দ্রুত মুক্তি প্রয়োজন।”

মাঝে শোনা যাচ্ছিল সলমন অভিনীত ‘রাধে’ অনলাইনে মুক্তি পেতে পারে। তা শুনে কলকাতার অজন্তা সিনেমা হলের মালিক ও ডিস্ট্রিবিউটর শতদীপ সাহা নভেম্বর মাসে এগজিবিটরদের পক্ষ থেকে সুপারস্টার সলমনকে চিঠি লিখে অনুরোধ করেন যেন তিনি তাঁর নতুন ছবি ‘রাধে’ অনলাইন রিলিজ না করেন। সলমন সে কথা শোনেন, এবং জানান যে তাঁর ছবি মুক্তি পাবে হলেই।

তাঁকে প্রশ্ন করা হয় সলমন শুনেছেন আপনার কথা এখন তো কেন্দ্রীয় সরকারও শুনে ফেললেন। কথাটা শুনে শতদীপ বললেন, “আমি ভীষণ খুশি, সিনেমাহল এবং সিনে ইনডাস্ট্রির এক লড়াই ছিল। শেষ কিছু মাস ধরে এক লড়াইয়ে ছিলাম। আগামীদিনে দর্শক সিনেমাহলে ফিরছে এবং আমরা আবার তাঁদের নতুন ছবি উপহার দিতে পারব। এমন এক উদ্যোগ নেওয়ার জন্য আমি পশ্চিমবঙ্গ সরকার এবং কেন্দ্রীয় সরকারে কাছে কৃতজ্ঞ।”