‘লগান’-এ আমির নন, প্রথম পছন্দ ছিলেন কোন দুই অভিনেতা?

প্রযোজক হিসেবে ‘লগান’ ছিল আমিরের প্রথম ছবি। অস্কারের মঞ্চেও মনোনয়ন পেয়েছিল। কিন্তু আমিরের আগে অভিষেক বচ্চন অথবা শাহরুখ খানকে নিয়ে এই ছবি করার কথা ভেবেছিলেন আশুতোষ।

‘লগান’-এ আমির নন, প্রথম পছন্দ ছিলেন কোন দুই অভিনেতা?
‘লগান’-এর দৃশ্যে আমির খান।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2021 | 4:14 PM

আশুতোষ গোয়ারিকর পরিচালিত আমির খান অভিনীত ‘লগান’ বলিউড সিনেমার ইতিহাসে নিঃসন্দেহে একটি মাইলস্টোন। ২০ বছর পেরিয়ে গেল সে ছবির। এই দুঃসময়েও নিজেদের মতো করে সেলিব্রেট করছেন, স্মৃতিচারণ করছেন ওই ছবির সঙ্গে যুক্ত কলাকুশলীরা। কিন্তু মুখ্য চরিত্রে প্রথমে আমির নন, অন্য অভিনেতাদের কথা ভেবেছিলেন আশুতোষ!

প্রযোজক হিসেবে ‘লগান’ ছিল আমিরের প্রথম ছবি। অস্কারের মঞ্চেও মনোনয়ন পেয়েছিল। কিন্তু আমিরের আগে অভিষেক বচ্চন অথবা শাহরুখ খানকে নিয়ে এই ছবি করার কথা ভেবেছিলেন আশুতোষ। এমনকি অফারও গিয়েছিল ওই দুই অভিনেতার কাছে।

আগে এক সাক্ষাৎকারে আশুতোষ জানিয়েছিলেন, অভিষেককে এই ছবির অফার দেওয়ার পর অভিষেকের পছন্দও হয়। কিন্তু তখন জে পি দত্ত ‘রিফিউজি’র জন্য অভিষেকের সঙ্গে কথা বলে ফেলেছেন। ফলে ‘লগান’ আর অভিষেকের পক্ষে করা সম্ভব হয়নি।

আশুতোষ মনে করেন, শাহরুখ অভিনয় করলে অন্য রকম ‘ভুবন’ (এই ছবিতে আমির খান অভিনীত চরিত্র) তিনি তৈরি করতেন। যে কোনও চরিত্রকে কীভাবে তৈরি করা হবে, তা অভিনেতা বিশেষে আলাদা হয়ে যায়। ফলে আমির যে ভাবে ‘ভুবন’কে গড়েছেন, শাহরুখের চোখে সেই ‘ভুবন’ একেবারে অন্যরকম হত বলে বিশ্বাস পরিচালকের। কিন্তু কোনও কারণে সে সময় শাহরুখের পক্ষে এই ছবিতে অভিনয় করা সম্ভব হয়নি। তিনিও ফিরিয়ে দেওয়ার পর আমিরের কথা ভাবেন আশুতোষ। তিনি যে ভুল ভাবেননি, এতদিন পরে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন, বার্থডে বয় গৌরব, কীভাবে চলছে জন্মদিনের সেলিব্রেশন?