Amitabh Bachchan: ‘বিজয়’ নামে বিজয়ী অমিতাভ, ২০টির ও বেশি ছবিতে অভিনয় ওই নামেই

Amitabh Bachchan-Jhund: তাঁর আসন্ন ছবি 'ঝুন্ড'-এও বিজয় নামেই অভিনয় করেছেন অমিতাভ।

Amitabh Bachchan: 'বিজয়' নামে বিজয়ী অমিতাভ, ২০টির ও বেশি ছবিতে অভিনয় ওই নামেই
অমিতাভ বচ্চন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 12:12 AM

‘বিজয়’ নামটা অমিতাভ বচ্চনের কেরিয়ারের সঙ্গে ওতপ্রোত। কেরিয়ারে বহু চড়াই উৎরাই দেখেছেন বিগ বি। তারপর বলি ইন্ডাস্ট্রিতে নিজের পাকাপাকি জায়গা তৈরি করতে পেরেছিলেন । শুরুতে একাধিক ফ্লপ ছবির নায়ক ছিলেন তিনি। অনেকে ভেবে নিয়েছিলেন তাঁর কেরিয়ার হয়তো শেষ হয়ে যাবে। কিন্তু বিধাতার অন্য অভিপ্রায় ছিল। তাই প্রায় ডুবতে ডুবতে বেঁচে গিয়েছিল অমিতাভের কেরিয়ার। সেই সাফল্যের পিছনে অনুঘটকের কাজ করেছিল একটি নাম – ‘বিজয়’। পরিচালক প্রকাশ মেহরার ছবি ‘জ়নজির’-এ ইনস্পেক্টর বিজয়ের চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দেন অমিতাভ। শোনা যায়, চরিত্রটি অমিতাভের কাছে আসার আগে নাকি বহু নামী অভিনেতা নাকচ করে দিয়েছিলেন। কেবল ফিরিয়ে দেননি অমিতাভই। এই ছবিটি এবং এই বিজয় চরিত্রটিই আগামী দিনে বলিউডে অমিতাভের মাটি শক্ত করেছিল। তারপর ২০টির বেশি ছবিতে বিজয় নামেই অভিনয় করেছেন ‘শেহনশাহ’। খ্যাতি অর্জন করেছেন। আজও তিনি রাজত্ব করছেন টিনসেল টাউনের বুকে। তাঁর প্রতিপক্ষ কেউ নেই।

‘জ়নজির’ ছাড়াও ‘রোটি কপড়া অউর মাকান’, ‘দিওয়ার’, ‘হেরা ফেরি’, ‘ডন’, ‘ত্রিশূল’, ‘দ্য গ্রেট গ্যাম্বলিয়র’, ‘কালা পত্থর’, ‘দো অউর দো পাঁচ’, ‘দোস্তানা’, ‘শান’, ‘শক্তি’, ‘আখরি রাস্তা’, ‘শেহনশাহ’, ‘অগ্নিপথ’, ‘অলক্ষ্য’, ‘এক রিস্তা: দ্য বন্ড অফ লাভ’, ‘আঁখে’, ‘গঙ্গা’, ‘নিশব্দ’, ‘রন’, ‘বুড্ডা হোগা তেরা বাপ’ ছবিতে ‘বিজয়’ নামেই অভিনয় করেছেন অমিতাভ। বিজয়ী হয়েছেন। দর্শকের মনে জয় করেছেন।

ফের একবার বিজয়ের চরিত্রে দেখা যাবে অমিতাভকে। ছবির নাম ‘ঝুন্ড’। নাগরাজ মঞ্জুলে পরিচালিত ছবিটি মুক্তি পেতে চলেছে ৪ মার্চ ২০২২ সালে। ২০১৮ সালে নাগপুরে শুটিং হয়েছে ছবির। করোনা অতিমারি না থাকলে আগেই মুক্তি পেত অমিতাভের ছবিটি।

আরও পড়ুন: Sukesh Chandra Shekhar’s Targets: কেবল জ্যাকলিন নন, সুকেশের নিশানায় ছিলেন সারা, জাহ্নবী ও ভূমি

আরও পড়ুন: Kangana-Poonam: পুনম পাণ্ডেকে হাজতবাস করালেন কঙ্গনা, কোন অপরাধে?

আরও পড়ুন: Ranbir-Alia Marriage: রণবীর কাপুরের সঙ্গে বিয়ে বাতিল করলেন আলিয়া ভাট?