Writing With Fire-Oscar Nomination: অস্কারের মঞ্চে বাঙালি পরিচালকের তথ্যচিত্র; স্বতন্ত্র পরিচালনার লড়াই কতখানি? বললেন পরিচালক

টুইট করে পরিচালক লিখেছেন, "হে ঈশ্বর! অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হয়েছে আমাদের ছবি 'রাইটিং উইথ ফায়ার'। বিশ্বাসই হচ্ছে না।"

Writing With Fire-Oscar Nomination: অস্কারের মঞ্চে বাঙালি পরিচালকের তথ্যচিত্র; স্বতন্ত্র পরিচালনার লড়াই কতখানি? বললেন পরিচালক
'রাইটিং উইথ ফায়ার' ছবির দৃশ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 1:37 PM

সম্প্রতি অস্কার (অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস) মনোনয়নের তালিকা প্রকাশ্যে এসেছে। সেই তালিকায় তথ্যচিত্র বিভাগে জায়গা করে নিয়েছে রিন্টু থমাস ও সুস্মিত ঘোষের ছবি ‘রাইটিং উইথ ফায়ার’। মঙ্গলবার টুইটারে নিজেই খুশির খবর শেয়ার করেছেন রিন্টু। পরিচালক লিখেছেন, “হে ঈশ্বর! অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হয়েছে আমাদের ছবি ‘রাইটিং উইথ ফায়ার’।”

“আমাদের কাছে এটা একটি ঐতিহাসিক মুহূর্ত,” বলেছেন সুস্মিত ঘোষ। রিন্টু ও সুস্মিত এখনও বিশ্বাসই করতে পারছেন না সিনেমার সেরার সেরা পুরস্কারের তালিকায় জায়গা করে নিয়েছে তাঁদের এই ছবি। এর আগে ‘মাদার ইন্ডিয়া’, ‘সালাম বম্বে’, ‘লাগান’-এর মতো ছবি অস্কারের মঞ্চ আলো করেছে। মনোনীত হয়েছে। সুস্মিত বলেছেন, “স্বতন্ত্র পরিচালকদের প্রত্যেককেই তুলনায় বেশি লড়াই করতে হয়।তথ্যচিত্র কেন নন-ফিকশনের মতো সমান গুরুত্ব পায় না, তাই নিয়ে বিভিন্ন স্তরে আলোচনা করেছি।”

অস্কারের মঞ্চে ছবি। বিষয়টি এখনও পর্যন্ত হজমই করতে পারছেন না রিন্টু। বলেছেন, “আমার মনে হয় সারা দেশ আমাদের জন্য খুশি হয়েছে। বলতে পারি, দারুণ মুহূর্ত। একেবারে স্বপ্নের মতো।” রিন্টু জানিয়েছেন, তথ্যচিত্র প্রতিযোগিতা বিভাগে যে ১৫টি ছবি মনোনীত হয়েছে, প্রত্যেকটির পিছনে রয়েছে বড় প্রযোজনা সংস্থার সাহায্য। কিছু ছবি নামী ওটিটি প্ল্যাটফর্মেও মুক্তি পেয়েছে। সেই দিক থেকে দেখতে গেলে তাঁদের ছবির পিছনে বড় কারও হাতও নেই।

এর আগে সানডান্সে পুরস্কৃত হয় ‘রাইটিং উইথ ফায়ার’। ক্যালটাইমসকে রিন্টু বলেছেন, “উত্তরপ্রদেশে এক মহিলাকে আমরা সংবাদপত্র বিক্রি করতে দেখেছিলাম। সেটাই ছিল আমাদের ‘খবর লহরিয়ার’ আইডিয়া। নিউজ় পেপার থেকে ডিজিট্যাল সাংবাদিকতায় প্রবেশ – এটাই আমাদের গল্পের মূল উপজীব্য। জুরি ও দর্শকের ভাল লেগেছে আমাদের কনসেপ্ট।”

‘রাইটিং উইথ ফায়ার’ তৈরি করতে সময় লাগে ৫ বছর। সঙ্গীত তৈরি করেছেন কলকাতার সঙ্গীত শিল্পী ও গিটার বাদক তাজদার জুনায়েদ। কেবল সাংবাদিকতা নয়, ছবির অন্যতম বিষয় নারীর ক্ষমতায়ন।

আরও পড়ুন: Jisshu-Zara: গর্বিত বাবা যিশু, সোনা পেল কন্যা!

আরও পড়ুন: Shehnaaz-Shilpa: দেখুন কীভাবে শেহনাজ়ের বোরিং দিন ভাল করলেন শিল্পা?

আরও পড়ুন: Lata Mangeshkar: লতার বিচারে কোন অভিনেত্রী তাঁর গানের সঙ্গে সুবিচার করেছিলেন?