Shakun Batra: একটা ছবির মেজাজ তৈরি করতে কি প্রয়োজন? ব্যাখ্যা করলেন শকুন বাত্রা

Shakun Batra: শকুনের মতে, “আমার জন্য সঙ্গীত বিশাল বিষয়, কিন্তু আমি সবসময় ভয় পাই যে আমার সিনেমায় সঙ্গীত যেন শুধু একটি লাইনের মতো না শোনায়...."

Shakun Batra:  একটা ছবির মেজাজ তৈরি করতে কি প্রয়োজন? ব্যাখ্যা করলেন শকুন বাত্রা
TV9 Bangla Digital

| Edited By: Mahuya Dutta

Mar 18, 2022 | 3:23 PM

ছবির জন্য শুধু গল্পই কি যথেষ্ট? না, তার জন্য আরও কিছু দরকার? ‘গেহরাইয়াঁ’  ছবির পরিচালক শকুন বাত্রা মনে করেন, শুধু গল্প নয়, বরং ছবির সঙ্গীতেরও এটা বড় ভূমিকা রয়েছে ছবির জন্য। তাঁর মতে, একটা ছবির মেজাজ আর স্বাদ বদল করতে দরকার সঙ্গীত। ‘কাপুর অ্যান্ড সনস’  ছবির পরিচালক মনে করেন, সঙ্গীত এমন একটা অস্ত্র, যা সিনেমাকে অন্য মাত্রা দেয়। অনেক সময়ই দর্শকদের সিনেমা হলমুখী করে ছবির সঙ্গীত। কথাটা হয়তো খুব ভুল বলেননি শকুন। অনেক সময়ই দেখা যায় সিনেমা সফল হয় না, কিন্তু ছবির গান শ্রোতাদের মুখে মুখে ঘুরতে থাকে। গান শোনার জন্যই হলে গিয়েছেন এমনও দর্শক পাওয়া যায়।

তাঁর ‘কাপুর অ্যান্ড সনস’ হোক কিংবা ‘গেহরাইয়াঁ’-দুটো ছবির গানই জনপ্রিয় হয়েছে। মুক্তির আগেই ছবি নিয়ে কৌতুহল তৈরি করেছে দর্শকদের মধ্যে। সিনেমার সঙ্গীত নিয়ে তাঁর ধারণা তিনি ভাগ করে নিয়ে বলেছেন, “এটা (সঙ্গীত) একটা বিশাল অস্ত্র হিসেবে ব্যবহৃত হয় সিনেমার মেজাজ তৈরি করতে। কখনও কখনও এটা দর্শকদের আবেগকে নাড়া দিতে খুব বড় ভূমিকা নেয়”।

তাই তিনি যখন তাঁর ছবির সঙ্গীত তৈরি করতে বসেন, খুবই ভয়ে থাকেন। শকুন আরও যোগ করেছেন, “আমার জন্য সঙ্গীত বিশাল বিষয়, কিন্তু আমি সবসময় ভয় পাই যে আমার সিনেমায় সঙ্গীত যেন শুধু একটি লাইনের মতো না শোনায়, সবকিছু বাসি এবং পুরানো না শোনাতে শুরু করে। ছবির অনুভূতিকে ঠিক রেখে সুন্দর প্যাকেজিং হিসেবে ব্যবহার করতে হবে সঙ্গীতকে”। শকুনের ভয়ই দীপিকা পাড়ুকোন, অনন্যা পাণ্ডে, সিদ্ধান্ত চতুর্বেদী অভিনীত ‘গেহরাইয়াঁ’, কিংবা আলিয়া ভাট, সিদ্ধার্থ মলহোত্রা, ফাওয়াদ খান অভিনীত ‘কাপুর অ্যান্ড সনস’ ছবির গান,  দর্শকদের আলাদা মনে জায়গা করে নিয়েছে।

আরও পড়ুন:Yohani-Bhushan Kumar: ‘মানিকে মাগে হিতে’র গায়িকা ইয়োহানি আসছেন বলিউডে, তিনি কি এবার হিন্দি গান গাইবেন?

আরও পড়ুন:Viral Image: ভিকির একটা ভুলে পর্দা ফাঁস, হোলির আগে কী চেয়েছিলেন ক্যাট, যা নেট দুনিয়ায় ভাইরাল বর্তমানে

আরও পড়ুন:Viral Video: বি-টাউনে হোলি-র গালা পার্টি, রঙিন শাহরুখ-গৌরীর কাণ্ড-র স্মৃতিতে বিভোর নেটপাড়া

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla