‘অসমাপ্ত গানের নায়ক’ সুশান্ত সিং রাজপুতের ‘না বলা গল্পেরা’ হয়ে উঠল রূপমের গান

গানের নাম, ‘না বলা গল্পেরা’। অজানা বাঁকে হারিয়ে গিয়েছে যে সব গল্পেরা, রূপম তাদের কথা লিখেছেন শুরুর চার লাইনে ‘আজও না বলা গল্পেরা/ আর দৃঢ় সংকল্পেরা/ বাড়ি ফেরবার পথে থামে/ কোনও অজানা বাঁকে’।

'অসমাপ্ত গানের নায়ক' সুশান্ত সিং রাজপুতের ‘না বলা গল্পেরা’ হয়ে উঠল রূপমের গান
সুশান্ত-রূপম।
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 3:11 PM

কত কথা না বলা হয়ে থেকে যায়। কত কথা বলা হয় না বলে কথা হয়ে ওঠে না আর। কত কথা ফুরিয়ে যায় এভাবে। তেমনই হয়তো কিছু গল্প ছিল এক রাজপুতের…সুশান্ত সিং রাজপুতের। আগামীকাল ১৪ জুন, সেই মর্মান্তিক দিনের এক বছর পার হতে চলল। এক মৃত্যুবার্ষিকীতে আজও বারবার যেন বেঁচে আছেন সুশান্ত। বেঁচে আছেন তাঁর শিল্পে। আবার কোনও শিল্পী তাঁর শিল্পর মধ্যে বাঁচিয়ে রেখেছেন প্রিয় সুশান্তকে। কে বলতে পারে?

ঠিক যেমনভাবে সুশান্তকে আবার তাঁর গানে ফেরালেন বাংলার রকস্টার রূপম ইসলাম।  ‘রূপম অ্যান্ড ফসিলস’ ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত হল সুশান্তকে নিয়ে এক গান। সুশান্তর জন্য একটি গান। ‘না বলা গল্পেরা’। স্রষ্টা রূপমের কথায়, “আজ থেকে বহু বছর আগে আমি একটা গান লিখেছিলাম। ১৯৯৯ সালে। গানটা রেকর্ডও করেছিলাম একটা ফিল্ম রিলেটেড অনুষ্ঠানের টাইটেল সং হিসেবে। ফসিলস-এর প্রথম রেকর্ডিং ছিল সেটা। আরেকটা গানও ছিল। একটি চ্যানেলের থিম সং। আমার লেখা ও সুর। এই দুটো গানই রেকর্ড করা হয়। ফিল্মস্টার বিষয়ক গানটা, কেন জানিনা, মনে হয়েছিল শেষ হয়নি। আমি একজনের গল্প বলা শুরু করেছিলাম, যাকে আমি চিনতাম না। ফলে তার শেষটা জানতাম না আমি। মনে হচ্ছিল সে বাস্তব চরিত্র। কিন্তু জানতে পারিনি কে সে। গতবছর ১৪ই জুন জানলাম তার নাম। তাকে চিনলাম। আমার গানটাও শেষ হল নিজে থেকেই।”

তবে, গানটি শেষ করতে চাননি রূপম ইসলাম। নিজেই বললেন, “…এ গানটা শেষ না হলেই ভাল হত। মাঝে মাঝে একেকটা গানের শেষ হওয়া বড় মর্মান্তিক একেকটা ঘটনা হয়ে দাঁড়ায়। এ রকম ঘটনা ঘটে বলেই আবার প্রমাণ হয়ে যায়: গানেরও জীবন-জন্ম আছে। যেমন জীবন-গানের আছে মৃত্যু। (পুনশ্চ: আমার গানের প্রথম লাইন ছিল: আজও না বলা গল্পেরা…লক্ষ করলাম, এই নায়কের একটি বহুল চর্চ্চিত চলচ্চিত্রের ট্যাগলাইনটি হ’ল— দ্য আনটোল্ড স্টোরি! #MsDhoniTheUntoldStory। তাও আমি জীবদ্দশায় চিনতে পারিনি তাকে। বুঝতে পারিনি আমার আপাত অসমাপ্ত গানের নায়ক সে-ই!) আগামীকাল ১৪ই জুন।“

অজানা বাঁকে হারিয়ে গিয়েছে যে সব গল্পেরা, রূপম তাদের কথা লিখেছেন শুরুর চার লাইনে ‘আজও না বলা গল্পেরা/ আর দৃঢ় সংকল্পেরা/ বাড়ি ফেরবার পথে থামে/ কোনও অজানা বাঁকে’।