সম্পর্কে তাঁরা মামা-ভাগ্নী! সব্যসাচী-মিঠুর এই গোপন কথা জানতেন?

তখন বিয়ে কোথায়? তখন তো বেণু মামা', হ্যাঁ মেয়েবেলায় সব্যাসাচীকে মামা বলে ডাকতেন স্ত্রী মিঠু চক্রবর্তী! শুনে একটু অবাক লাগছে। তিনি যদিও সত্যজিতের ফেলুদা নন। তাও কি সত্যজিত রায় এবং সব্যসাচী চক্রবর্তীর মধ্যে মিল খুঁজে পাচ্ছেন?

সম্পর্কে তাঁরা মামা-ভাগ্নী! সব্যসাচী-মিঠুর এই গোপন কথা জানতেন?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2024 | 8:33 PM

তখন বিয়ে কোথায়? তখন তো বেণু মামা’, হ্যাঁ মেয়েবেলায় সব্যাসাচীকে মামা বলে ডাকতেন স্ত্রী মিঠু চক্রবর্তী! শুনে একটু অবাক লাগছে। তিনি যদিও সত্যজিতের ফেলুদা নন। তাও কি সত্যজিত রায় এবং সব্যসাচী চক্রবর্তীর মধ্যে মিল খুঁজে পাচ্ছেন? যেমন নিজের পিসতুতো দিদিকে বিয়ে করেছিলেন সত্যজিত্‍। তেমনই নিজের ভাগ্নীকে বিয়ে করেন সব্যসাচীও। যদিও প্রথমে অনেকেরই এমনটাই ধারণা হতে পারে। তবে আদতে তেমনটা একেবারেই নয়। আসলে বছর কয়েক আগে শাশ্বত চট্টোপাধ্যায় সঞ্চালিত টক শো ‘অপুর সংসার’-এ হাজির হয়েছিলেন সব্যাসাচী, সঙ্গে অবশ্যই সহধর্মিনী মিঠু। সেখানেই নিজেদের দাম্পত্য সম্পর্ক নিয়ে বড় রহস্য ফাঁস করেন এই তারকা দম্পতি। শুধু সব্যসাচী নয়,তাঁর স্ত্রীও টলিপাড়ার নামী অভিনেত্রী। তাঁর অভিনয়ে মুগ্ধ দর্শক। বড় পর্দার পাশাপাশি সিরিয়ালেও তাঁকে নিত্য দিন দেখতে অভ্যস্ত সবাই। কিন্তু শো-তে এসে এ কী কথা ফাঁস করলেন তাঁরা? সত্যিই সম্পর্কে মামা-ভাগ্নী তাঁরা! শাশ্বতর সামনে পুরো বিষয়টি খোলসা করেন দু’জনে।

মিঠুর বাবা এয়ার ফোর্সের ফাইটার পাইলট ছিলেন। বাড়িতে কড়া শাসনের মধ্যে বড় হওয়া। সেখান থেকে অভিনয়ের জগতে কীভাবে? প্রশ্নের জবাবে তিনি বলেন বিয়ের পরই তাঁর অভিনেত্রী হওয়ার সফর শুরু। বিয়ে প্রসঙ্গে বলেন, ‘এটা ছিল অ্যারেঞ্জ ম্যারেজ। ওরাও দিল্লিতে থাকত, আমারও দিল্লিতে থাকতাম। আমর মায়ের সঙ্গে ওর দূর সম্পর্কের আত্মীয়তা ছিল’। প্রথম দেখা কোথায় হয়েছিল? শাশ্বতর এই প্রশ্ন শুনে সব্যসাচী ঘরণীর প্রশ্ন, ‘বড় হওয়ার পর না ছোটবেলায়?’ ছোটবেলার প্রথম দেখা কথা বলতে গিয়ে তিনি বলেন,’আমি তখন টেপজামা পরে পাঁচিলের উপর হাঁটছি। ওরা আমার বাড়িতে ঢুকছে। ওইটুকু বয়স থেকে আমি ওকে চিনি’।

এই কথা শু্নে হাসি চেপে সঞ্চালক পাল্টা বলেন, ‘ওই স্মৃতিটা তো মুছে যায়নি মন থেকে। এমন মেয়েকে বিয়ে করতে গিয়ে ভয় পাসনি বেণুদা? কবে বাড়ির কার্নিস দিয়ে হাঁটবে!’ শাশ্বতর কথা শেষ হওয়ার আগেই মিঠু বলে উঠেন,’তখন বিয়ে কোথায়? তখন তো বেণু মামা’। এই কথা শুনে মশকরা করতে ছাড়েননি শাশ্বত, তবে মিঠু মনে করিয়ে দেন দূর সম্পর্কের আত্মীয়তা ছিল তাঁদের। আরও জানান তাঁর অভিনয় জগতে আসা প্রথম সন্তানের জন্মের পর। শ্বশুরবাড়িতে সকলেই থিয়েটারের সঙ্গে যুক্ত ছিল, সেই থেকেই আগ্রহ জন্মায়। ১৯৮৬ সালে মিঠু চক্রবর্তীর সঙ্গে বিয়ে হয়েছিল সব্যসাচী চক্রবর্তীর। প্রায় চার দশক দীর্ঘ তাঁদের দাম্পত্য জীবন। দুই ছেলে গৌরব ও অর্জুনকে নিয়ে সুখের সংসার তাঁদের।