Web Series: অংশুমানের পরিচালনায় সাইকোলজিক্যাল ওয়েব সিরিজে অনিন্দ্য-সায়ন্তনী

Web Series: একজন পরিচালক এবং তাঁর অল্টার ইগো একজন লেখকের গল্প। সম্পর্কের গল্প বুনেছেন পরিচালক। কী ভাবে জীবনের প্রতিটি পরতে তা বদলে যায়, তার ধারণা দেওয়ার চেষ্টা করেছেন এই ছবিতে।

Web Series: অংশুমানের পরিচালনায় সাইকোলজিক্যাল ওয়েব সিরিজে অনিন্দ্য-সায়ন্তনী
সায়ন্তনী, অনিন্দ্য এবং অংশুমান।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 10:00 PM

অংশুমান বন্দ্যোপাধ্যায়। একাধারে পরিচালক, কবি এবং ফ্যাশন ফটোগ্রাফার। শ্রীলেখা মিত্র এবং শিলাজিৎকে নিয়ে একটি শর্ট ফিল্ম তৈরি করার পর নতুন কাজ শুরু করলেন অংশুমান। এ বার তাঁর ওয়েব সিরিজ ‘লার্জ পেগ’।

একজন পরিচালক এবং তাঁর অল্টার ইগো একজন লেখকের গল্প। সম্পর্কের গল্প বুনেছেন পরিচালক। কী ভাবে জীবনের প্রতিটি পরতে তা বদলে যায়, তার ধারণা দেওয়ার চেষ্টা করেছেন এই ছবিতে। আসলে কোনও এক ব্যক্তি বিশেষের মনস্তত্ত্ব নিয়ে কাজ করেছেন অংশুমান। অংশুমানের কনসেপ্ট নিয়ে গল্প লিখেছেন সৈকত ঘোষ। সংলাপ লিখেছেন প্রত্যুষা সরকার। মিউজিকের দায়িত্বে শমীক কুণ্ডু। ক্যামেরার দায়িত্বে শান্তনু বন্দ্যোপাধ্যায়।

অংশুমানের এই ছবিতে অভিনয় করছেন সায়ন্তনী গুহঠাকুরতা, অনিন্দ্য পুলক বন্দ্যোপাধ্যায়, শ্রীতমা দে প্রমুখ। ‘ওয়েববক্স’ নামের ওটিটি প্ল্যাটফর্মনে মুক্তি পাবে এই ওয়েব সিরিজ।

অংশুমানের পরিচালনায় শ্রীলেখা এবং শিলাজিৎ অভিনীত ‘১২ সেকেন্ড’ ইতিমধ্যেই বেশ কিছু পুরস্কার পেয়েছে। জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে সম্মান আদায় করে নিয়েছে এই ছবি। কান চলচ্চিত্র উৎসবে ফরেন ফিল্ম সেকশন অফ ইন্ডি শর্ট অ্যাওয়ার্ডস বিভাগে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল এই ছবি। ড্রাঙ্ক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সেরা পরিচালক এবং সেরা এক্সপেরিমেন্টাল শর্ট ফিল্ম-এর অ্যাওয়ার্ড পেয়েছে এই ছবি। রামেশ্বরম ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এক্সপেরিমেন্টাল ফিল্ম, স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড পেয়েছে ছবিটি। ভার্জিন স্প্রিং সিনে ফেস্ট-এ সিলভার অ্যাওয়ার্ড ২০২১, বেস্ট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড এসেছে ঝুলিতে। টেগোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে এসেছে বেস্ট শর্ট ফিল্ম আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। এখানে সেরা অভিনেকার পুরস্কার পেয়েছেন শিলাজিৎ। বেস্ট ফিল্ম স্কোর পেয়েছেন রুদ্র সরকার।

অন্যদিকে এই ছবির অভিনেত্রী শ্রীলেখা এক মাস ভেনিসে কাটিয়ে সদ্য দেশে ফিরলেন। আদিত্য বিক্রম সেনগুপ্তের তৃতীয় ছবি, ‘ওয়ানস আপন এ টাইম ইন কলকাতা’ ৭৮ তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছিল। ওই ছবিতে অভিনয় করেছেন শ্রীলেখা। ওই ছবির জন্য বিদেশের মাটিতে দাঁড়িয়ে সম্পূর্ণ অচেনা মানুষদের কাছ থেকে প্রশংসা পেয়ে আপ্লুত শ্রীলেখা। সেই অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন সোশ্যাল মিডিয়ায়। উৎসব প্রাঙ্গনে ঘুরে ঘুরে প্রচুর সেলফি তুলেছেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তা শেয়ারও করে দিয়েছেন অনুরাগীদের সঙ্গে। কখনও বা সঙ্গে পেয়ে গিয়েছেন ইতালিয়ান অভিনেত্রী মিরিয়ামকে। রেড কার্পেটের অসাধারণ অভিজ্ঞতার কিছু মুহূর্ত ভাগ করে নিয়েছেন সোশ্যাল ওয়ালে। আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে দেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি। তাঁর এই সাফল্যে গর্বিত বাংলার দর্শক।

অংশুমানের ছবিতে কাজ করেও ভাল লেগেছিল শ্রীলেখার। ‘ইকির মিকির’, ‘চলো বন্ধু পাতাই’, ‘ব্যাকস্পেস’, ‘শেষ বলে কিছু নেই’, ‘প্রত্যয়’, ‘অনামিকা’র মতো প্রজেক্টের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। আপাতত পরিচালকের নতুন ওয়েব সিরিজের অপেক্ষায় রয়েছেন দর্শক।

আরও পড়ুন, বিশাল ভরদ্বাজের ওয়েব ডেবিউ, সঙ্গী টাবু, আলি ফয়জল

আরও পড়ুন, মহালয়ার দুর্গারা…, কোন কোন অভিনেত্রী রয়েছেন এ বারের তালিকায়?