Babil Khan: ‘প্রশ্নগুলো আজও জাগিয়ে রাখে…’, ইরফানের জন্মদিনে ছেলে বাবিলের খোলাচিঠি

Babil Khan: ২০২০ সালে ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে পরাজিত হয়েছিলেন ইরফান। তাঁর স্মৃতিকে আঁকড়েই কিছু দিন আগেই 'কালা' সিরিজের মাধ্যমে ডেবিউ হয়েছে বাবিলের।

Babil Khan: 'প্রশ্নগুলো আজও জাগিয়ে রাখে...', ইরফানের জন্মদিনে ছেলে বাবিলের খোলাচিঠি
ইরফানের জন্মদিনে ছেলে বাবিলের খোলাচিঠি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 4:47 PM

আজ অর্থাৎ শনিবার অভিনেতা ইরফান খানের জন্মদিন। বেঁচে থাকলে তাঁর বয়স হত ৫৬ বছর। ইরফান নেই। রয়েছেন স্ত্রী ও দুই সন্তান। বাবার জন্মদিনে খোলাচিঠি লিখলেন বড় ছেলে বাবিল। যে চিঠির প্রতিটি অক্ষরে বাবাকে হারানোর যন্ত্রণা, বাবার সঙ্গে দেখা হওয়ার আকুল আর্তি। বেশ কিছু অদেখা ছবি শেয়ার করেছেন বাবিল। বাবার কোলে সদ্যোজাত তিনি। অথবা মা-বাবার সঙ্গে খুনসুটি…। বাবিল লিখেছেন, “প্রশ্নগুলো আজও রাত জাগায়। যা কখনও জিজ্ঞাসা করা হয়নি। যা কখনও জিজ্ঞাসা করাও হবে না। আমার জিজ্ঞাসাগুলো এখন আমার নিজস্ব। ঠিকাছে, নিজেই না হয় উত্তর খুঁজে নেব। তোমার হাসিটা যদিও খুব মিস করি। মনে হয় না ওই হাসির খোঁজ আর পাব বলে। এমন একটা দিনকে মনে করছি যে দিনে তুমি এসেছিলে।”

২০২০ সালে ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে পরাজিত হয়েছিলেন ইরফান। তাঁর স্মৃতিকে আঁকড়েই কিছু দিন আগেই ‘কালা’ সিরিজের মাধ্যমে ডেবিউ হয়েছে বাবিলের। বাবার সঙ্গে তাঁর তুলনা চলবেই, জানেন বাবিল। যে লিগ্যাসি ইরফান শুরু করেছিলেন তা বহন করে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব যে তাঁর কাঁধেই নস্ত্য, সে ব্যাপারেও জানেন তিনি। তাঁর কথায়, “বাবা প্রতিটা সময় মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করতে চাইতেন। পুরস্কার, প্রযোজক বা পরিচালক কে, সে ব্যাপারে মাথা ঘামানোর মতো অবকাশ তাঁর ছিল না। উনি শুধু জানতেন এই চরিত্রে তাঁকে অভিনয় করতে হবে। বাবার এই গুণ কিছুটা আমার মধ্যেও এসেছে।”

ইরফান খানের ছেলে বলে কি বাড়তি সুবিধে পাচ্ছেন? ইন্ডাস্ট্রিতে কাজ পেতে সুবিধে হচ্ছে? বাবিল জানালেন, কাজ পাওয়া তো দূর। বরং বারংবার অডিশন দিয়েও বাদ পড়তে হচ্ছে তাঁকে। তিনি সাফ জানিয়েছেন, ইরফানের ছেলে বলে ফোন ঘুরিয়ে কাজ চাওয়া তাঁর পরিবারের আদর্শের একেবারেই বিপরীতে। কেরিয়ারের জন্য বাবার নাম ব্যবহার করা কোনওমতেই পছন্দ করেন না তাঁর মা-ও। বাবিলের কথায়, “এখনও প্রতিদিন আমি অডিশন দিয়ে চলেছি। সেখান থেকে বাদ পড়ছি। যদি কিছু ভুল করে ফেলি মা ভীষণ রেগে যাবে। কিন্তু কোনওদিনও ফোন ঘুরিয়ে কাউকে বলবে না, ওকে এই কাজটা করতে দেওয়া হোক। আমাদের আদর্শের বিরুদ্ধে এটা। আমার মনে হয় মানুষও এটা জানে।” এখনও লম্বা জার্নি বাকি রয়েছে তাঁর। রয়েছে অনেক দায়িত্বও। শুধু ‘কালা’ই নয় ভাল অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান বাবিল খান।

View this post on Instagram

A post shared by Babil (@babil.i.k)