‘কলকাতার দর্শকরা নিজেদের ছবি দেখছেন না…’ :রায়হান রাফী

Tollywood Box Office: 'তুফান' কেন চলল না ভারতে ? পরিচালক রায়হান রাফী বলছেন, কলকাতার দর্শকরা নিজেদের ছবিই দেখেন না! তাঁরা বাংলাদেশের ছবি দেখবেন কেন? আর কী বললেন রাফী? রইল বিস্তারিত

'কলকাতার দর্শকরা নিজেদের ছবি দেখছেন না...' :রায়হান রাফী
Follow Us:
| Updated on: Sep 16, 2024 | 6:39 PM

নায়ক জিতের সঙ্গে একটা ছবি করছেন পরিচালক রায়হান রাফী। ‘তুফান’ ছবির পর কোন ছবির কাজ শুরু করবেন রাফী, তা নিয়ে তাঁর অনুরাগীদের মধ‍্যে উত্তজেনা চূড়ান্ত পর্যায়ে। কিন্তু ‘তুফান’ কেন বাংলায় ফ্লপ, তা নিয়ে এবার মুখ খুললেন পরিচালক। রাফীর কাছে এমন প্রশ্ন যেতেই তিনি বললেন, ‘কলকাতাতে কেন ‘তুফান’ চলল না, তার উত্তরে বলব, বিদেশে যেখানে এই ছবি ভালো করেছে, সেখানে বাংলাদেশের দর্শকরা ছবিটা দেখেছেন। ইংল‍্যান্ডে ব্রিটিশরা আমাদের ছবি দেখছেন না। বাংলাদেশীরাই দেখছেন। কিন্তু কলকাতার দর্শকদের কাছে ‘তুফান’ নতুন কিছু নয়! তাঁদের দেশে ‘অ্যানিম্যাল’ হচ্ছে। ‘পাঠান’ হচ্ছে। ‘পুষ্পা’ হচ্ছে। ‘তুফান’ আমাদের দেশে নতুন। সব কিছু বদলে দিয়েছে। কিন্তু ভারতে নয়। কলকাতার দর্শকরা নিজেদের ছবিই দেখছেন না। আমাদের ছবি কেন দেখবেন? কলকাতায় সাম্প্রতিক সময়ে বেশি ব্লকবাস্টার ছবি হয়নি। বাণিজ্যিক ছবি ওখানে মানুষ কম দেখছেন। আশা করি ঠিক হবে তাড়াতাড়ি। দেবের ‌’খাদান’-এর টিজার ভালো। ওখানে জিতের ছবিও ভালো চলে’।

পরিচালকের কথা থেকে স্পষ্ট, ‘হাওয়া’, ‘সুড়ঙ্গ’, ‘তুফান’ এসব ছবির মাধ্যমে ভারতে তাঁদের ছবির মার্কেট বাড়ানোর চেষ্টা চলছে। কিন্তু বাংলাদেশে রাজনৈতিক পালা বদলের পর দর্শকের ছবি দেখার ক্ষেত্রে এর কী প্রভাব পড়বে, সেটা দেখার অপেক্ষা। পাশাপাশি জিতের সঙ্গে রাফীর ছবি হলে, তা নিয়ে দর্শকদের মধ্যে যে উত্তজেনা থাকবে, তা স্পষ্ট।

লক্ষণীয়, চঞ্চল চৌধুরীর ছবি এখানে ভালো ফল করতে পারেনি। ‘হাওয়া’ ফ্লপ হয়েছিল। আবার সম্প্রতি সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় পদাতিক বক্স অফিসে ভালো ফল করেনি। বাংলাদেশের সুপারস্টার শাকিব খানের একাধিক ছবি এখানে দর্শক টানতে ব্যর্থ হয়েছে। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার বেশ কিছু ছবি তৈরি হচ্ছে কিছু বছর ধরে। তবে দুই দেশের বক্স অফিসে কতগুলো ছবি ঝড় তুলেছে তা নিয়ে প্রশ্ন ছিল। বাংলাদেশে সরকার বদলের পর প্রশ্নচিহ্ন যেন আরও বড় হচ্ছে।