সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত শেষ ছবি ‘আবহ’ মুক্তির অপেক্ষায়

রণজিৎ দে

রণজিৎ দে |

Updated on: Jan 18, 2021 | 8:40 PM

দেখতে-দেখতে দু’মাস কেটে গেল। সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের মধ্যে নেই। থাকলে আগামিকাল উনি ৮৬ ছুঁতেন। সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত শেষ ছবি ‘আবহ’ মুক্তির অপেক্ষায়। শেষ ছবিতে কেমন চরিত্রে পাব সৌমিত্র চট্টোপাধ্যায়কে?

সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত শেষ ছবি ‘আবহ’ মুক্তির অপেক্ষায়
সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ অভিনীত ছবি 'আবহ'-র একটি দৃশ্য। সঙ্গে পাওলি দাম।

দেখতে-দেখতে দু’মাস কেটে গেল। সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের মধ্যে নেই। থাকলে আগামিকাল উনি ৮৬ ছুঁতেন। স্বাভাবিকভাবেই ‘অপু’-র জন্মদিন এবার মন কেমনের। স্মৃতিমেদুর। অবশ্য কন্যা পৌলমী (এখন তিনি কোভিড-আক্রান্ত)-র শুধু এই ‘মন কেমন’-এ আপত্তি। তিনি বারবার বলেছেন, “বাবার চলে যাওয়াটা শোক পালনের নয়, ওঁর কাজের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের।”

“কাজ পাগল মানুষ ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। অত বয়স! কিন্তু ফ্লোরে সারাক্ষণ কী এনার্জি! উনি একাই ফ্লোর মাতিয়ে রাখতেন,” টুকরো-টুকরো কত স্মৃতি মনে পড়ছে পরিচালক ঋক বসুর। ‘আবহ’-ই সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ ছবি। কেমন লাগছে? “ওঁর মতো বিরাট মাপের অভিনেতার সঙ্গে কাজ করাটা আমার কাছে বিশাল পাওয়া। আমায় উনি ‘ছোঁড়া’ বলে ডাকতেন। শুটিং শুরু হওয়ার আগে আমায় বলেছিলেন, ‘করোনায় বাড়িতে বসে থাকতে-থাকতে আমার মাথায় জং ধরে গিয়েছে। কোনও বড় দৃশ্য একটানা হয়ত শুট করতে পারব না। টুকরো-টুকরো করে করে শুট করব।’ আমরা সেইমতো প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু যখন আমরা শুট শুরু করলাম, দেখলাম উনি অবলীলায় একটা বড় দৃশ্য টানা করে দিলেন! একজন মহান অভিনেতার পক্ষেই এটা সম্ভব,” নাগাড়ে বলে থামলেন স্মৃতিকাতর পরিচালক। ‘আবহ’-এর শুটিং শেষ করতে পেরেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এর কিছুদিনের মধ্যেই অসুস্থ হয়ে পড়েন তিনি। তাহলে ডাবিং? আশ্বস্ত করে ঋক বললেন, “সৌমিত্রবাবুর অংশগুলো ডাবিংয়ের প্রয়োজন নেই। পুরোটাই আমরা সিন্ক সাউন্ডে শুট করেছিলাম।”

আরও পড়ুন :বাদল সরকারের বহু চর্চিত নাটক ‘বাকি ইতিহাস’ এবার সিনেমার পর্দায়

‘আবহ’ সাইকোলজিক্যাল থ্রিলার। শেষ ছবিতে কেমন চরিত্রে পাব সৌমিত্র চট্টোপাধ্যায়কে? পরিচালক বলেলন, “খুবই গুরুত্বপূর্ণ চরিত্র। কিন্তু বেশি কিছু বলতে পারব না। তাহলে গল্পটা বলা হয়ে যাবে।”সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন পাওলি দাম, রাজদীপ গুপ্ত, প্রিয়াঙ্কা রতি পাল এবং আরও অনেকে। ‘আবহ’-র পোস্ট প্রোডাকশনের কিছু কাজ বাকি। পরিচালক জানালেন, খুব তাড়াতাড়ি তাঁরা ছবিটা রিলিজ করবেন। তবে আপাতত কোনও ওটিটিতে রিলিজ করার সম্ভাবনা বেশি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla