Kaushik Sen-Godhuli Alap: এই সিরিয়াল দেখে প্রথমে দর্শক ভাবতে পারেন, ‘এটা দেখব না, এটা কী ধরনের অসভ্যতা’: কৌশিক সেন

Kaushik Sen Back In Bengali Serial: ধারাবাহিকের নাম 'গোধূলি আলাপ'। রাজ চক্রবর্তীর ধারাবাহিকে ছোটপর্দায় কৌশিক সেনের মেগা কামব্যাক।

Kaushik Sen-Godhuli Alap: এই সিরিয়াল দেখে প্রথমে দর্শক ভাবতে পারেন, 'এটা দেখব না, এটা কী ধরনের অসভ্যতা': কৌশিক সেন
ধারাবাহিক 'গোধূলি আলাপ'-এ কৌশিক সেন।
Follow Us:
| Updated on: Feb 25, 2022 | 11:04 PM

স্নেহা সেনগুপ্ত

মঞ্চে ও সিনেমার পর্দায় চুটিয়ে অভিনয় করেন অভিনেতা কৌশিক সেন। পরিচালনা করেন নাটক। বাংলার বিনোদন জগতে গোটা জীবনটাই কাটিয়ে দিয়েছেন। নাট্যব্যক্তিত্ব শ্যামল সেন ও চিত্রা সেনের সন্তান কৌশিক বড় হয়েছেন ইন্ডাস্ট্রিতেই। তাঁর জাতীয় পুরস্কারপ্রাপ্ত পুত্র ঋদ্ধি সেন-ও তাই। স্ত্রী রেশমি সেন-ও নামকরা অভিনেত্রী। ‘স্বপ্নসন্ধানী’ নাট্যদলের অন্যতম স্তম্ভ কৌশিক সম্প্রতি অভিনয় শুরু করেছেন ছোটপর্দায়। ধারাবাহিকের নাম ‘গোধূলি আলাপ’। মাঝবয়সি এক দুঁদে আইনজীবীর লড়াই দেখানো হবে সেখানে। সেই চরিত্রেই কৌশিক। রাজ চক্রবর্তীর এই ধারাবাহিকের আরও একটা গুরুত্বপূর্ণ দিক, সেখানে তুলে ধরা হবে অসমবয়সি প্রেম। কৌশিকের বিপরীতে অভিনয় করছেন তাঁরই হাঁটুর বয়সি নায়িকা। তাঁদের পর্দার রসায়নে ফুটে উঠবে অসমবয়সি প্রেমের উপাখ্যান। বিষয়টি নিয়ে নানা তির্যক মন্তব্যও ছুটে এসেছে ইতিমধ্যেই। বাংলা ধারাবাহিকের দর্শক কি এই ধরনের বিষয়কে গ্রহণ করার জন্য এখন সাবালক হয়েছেন––প্রশ্ন উঠেছে। যদি গ্রহণ না করেন? ঝুঁকি আছে জেনেও তাতে অংশ নিতে পিছপা হননি কৌশিক। TV9 বাংলাকে একান্তভাবে জানিয়েছেন সেই কথাই।

ধারাবাহিকটি পরিচালক-প্রযোজক-বিধায়ক রাজ চক্রবর্তীর। রাজ চেয়েছিলেন কৌশিক এই চরিত্রে অভিনয় করুন। বিষয়বস্তু জেনে দারুণ উৎসাহী হয়েছেন কৌশিক। TV9 বাংলাকে তিনি বলেছেন, “এটায় মজা আছে। সেই কারণেই চরিত্রটা করতে রাজি হয়েছি আমি। রাজ যখন আমাকে গল্পটা বলেছিল, আমার ভাল লেগেছিল। চরিত্রটার একটা প্রতিবাদী জায়গা আছে। একজন আইনজীবী সে। সে লড়াই করে। সেই স্পিরিটটা আমার ভাল লেগেছে।”

পরক্ষণেই ধারাবাহিকের ঝুঁকির প্রসঙ্গটিও উত্থাপন করেন কৌশিক। দীর্ঘ ১০-১২ বছর পর ধারাবাহিকে মুখ্য চরিত্রে অভিনয় করছেন তিনি। মাঝে অরিন্দম শীলের ‘ভূমিকন্যা’য় অভিনয় করেছিলেন। তারপর ‘গোধূলি আলাপ’। এক আইনজীবীর চরিত্র এবং হাঁটুর বয়সির সঙ্গে প্রেম। কৌশিক বলেছেন, “এখানে একটা ঝুঁকির ব্যাপার আছে। ধারাবাহিকের অভিনেত্রী আমাকে ‘কাকু’ বলে সম্বোধন করে প্রথমে। এটাই খুব ইন্টারেস্টিং। সিরিয়াল কারা দেখেন, আমরা সকলেই জানি। মূল টার্গেট অডিয়েন্স কারা––তাঁদের কথা চিন্তা করলে, এই ধারাবাহিকের বিষয়বস্তু খুবই রিস্কি পদক্ষেপ। কাকু-জেঠুর বয়সি একজনের সঙ্গে একটি বাচ্চা মেয়ে প্রেম করছে। এটা কিন্তু প্রথমেই দর্শককে বিমুখ করে দিতে পারে। ভাবতে পারেন, ‘এটা দেখব না, এটা কী ধরনের অসভ্যতা’। এ ধরনের মন্তব্য কিন্তু আমার কানেও এসেছে। আমার ছেলে (অভিনেতা ঋদ্ধি সেন) ও স্ত্রী (অভিনেত্রী রেশমি সেন)-র কাছে শুনেছি। পরিচিতরাও বলেছেন। কিন্তু বেশিরভাগ মানুষেরই বিষয়টা খুবই ইন্টারেস্টিং লেগেছে। এইটাই পজ়িটিভ মনে হয়েছে আমার।”

সমাজকে নতুন কিছু দেখানোর তাগিদ সবসময় কাজ করে শিল্পীদের মধ্যে। সেই তাগিদের কথাই বার বার তাঁর বক্তব্যে স্পষ্ট করেছেন কৌশিক। তিনি বলেছেন, “আমাদের সামাজে এখনও, ২০২২ সালে বসেও, প্রেমটা কার সঙ্গে হবে, বেশি বয়সির সঙ্গে হবে না কম বয়সির সঙ্গে হবে, সমবয়সির সঙ্গে হবে, না অপর লিঙ্গের সঙ্গে হবে কিংবা একই লিঙ্গের সঙ্গে হবে… মাথা ব্যথার বিষয়। সিরিয়াল, সিনেমা, থিয়েটার যাই-ই করি না কেন, সবটাই তো এই দর্শকের সামনেই। ফলে এইটুকুও যদি নতুন কিছু করা যায়, সেটাই বা মন্দ কী!” তাঁর আরও সংযোজন, “ধারাবাহিকের বিষয়টি কিন্তু অনেকের কাছেই ‘ভালগার’ বলে মনে হতে পারে। ভাবতেই পারেন, ‘এ কী, এটুকু একটা মেয়ের সঙ্গে বয়স্ক লোকের প্রেম, এটা একটা সিরিয়ালের বিষয় হতে পারে, আমরা বাচ্চা-কাচ্চা নিয়ে ড্রয়িং রুমে বসে দেখি।’ এটার মুখোমুখি আমাদের দাঁড়াতে হতেই পারে। এই ঝুঁকিটাই আমাকে এই সিরিয়ালের কাছে টেনে নিয়ে গিয়েছে। অনেক বেশি চ্যালেঞ্জিং বলে মনে হয়েছে গোটা বিষয়টা। ছোটবেলায় বইয়ে, সিনেমার পর্দায় দেখানো প্রেম বলে যেটাকে মডেল ভেবে এসেছি, সেটা তো না-ও হতে পারে, তাই না। অন্য ধরনের প্রেমও তো হতে পারে। সেই প্রেমে স্নেহ থাকতে পারে, সহমর্মিতা থাকতে পারে, গাইডেন্স থাকতে পারে… তাই এই লোকটির সঙ্গে এই মেয়েটির যে প্রেম, সেটি কেমন, যদি দর্শক ধৈর্য ধরে দেখেন, আমার মনে হয় অন্যরকম বিষয় ঘটবে।”

গ্যাফিক্স: অভিজিৎ বিশ্বাস

আরও পড়ুন: Bidisha-Leena-Guddi: বিদীপ্তা-সুদীপ্তার মেজো বোন বিদিশা এখন লীলার লিগে!

আরও পড়ুন: EXCLUSIVE Ambarish Bhattacharya: সুনীল গঙ্গোপাধ্যায়ের বায়োপিকে আমি ‘সুনীল’ হতে চাইব: অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য

আরও পড়ুন: Leena-Ambarish: আমার ‘গুড্ডি’তেই রোম্যান্টিক চরিত্রে অম্বরীশ, TV9 বাংলার প্রতিবেদন পড়ে বললেন লীনা