সুন্দরবনে ত্রাণ দিতে গিয়ে যত্রতত্র ফেলেছে প্লাস্টিক বোতল, পরিষ্কারে হাত লাগালেন ফ্যাশন ডিজাইনার অভিষেক

চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার’ (Ecosystem Restoration)। চেষ্টা চলছে প্রাকৃতিক ভারসাম্য ফিরিয়ে আনার।

সুন্দরবনে ত্রাণ দিতে গিয়ে যত্রতত্র ফেলেছে প্লাস্টিক বোতল, পরিষ্কারে হাত লাগালেন ফ্যাশন ডিজাইনার অভিষেক
অভিষেক।
TV9 Bangla Digital

| Edited By: শুভঙ্কর চক্রবর্তী

Jun 05, 2021 | 12:56 PM

ইয়াসের কবলে বিধ্বস্ত সুন্দরবনের জনজীবন। দূর্বিসহ পরিস্থিতিতে বহু মানুষ পাশে থাকার উপায় খুঁজে বের করছেন। ছুটে যাচ্ছেন বন্যা কবলিত এলাকায়। পোঁছে দিচ্ছেন ত্রাণ। কেউ খুলেছেন কমিউনিটি কিচেন। একবেলার ভাত তুলে দিচ্ছেন মানুষের মুখে। আম আদমি থেকে টলিউডের শিল্পী-কলাকুশলীরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন দুর্গতদের দিকে।

 

আরও পড়ুন বিশ্ব পরিবেশ দিবসে গাছ পুঁতলেন শুভশ্রী, ছোট্ট দুই হাত দিয়ে সাহায্য করল ইউভান

 

তবে এত সব ভাল খবরের মধ্যেও রয়েছে এক বিপদের খবর। আজ গোটা বিশ্বজুড়ে চলছে পরিবেশ বাঁচানোর উদযাপন। চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার’ (Ecosystem Restoration)। চেষ্টা চলছে প্রাকৃতিক ভারসাম্য ফিরিয়ে আনার। কিন্তু তাও মানুষ প্লাস্টিকে হয়ে উঠছে নির্ভরশীল। সুন্দরবনের জলাশয়গুলো ভরে উঠছে প্লাস্টিক বোতলে। ত্রাণ বিলি করতে গিয়ে যেখানে-সেখানে ছুঁড়ে ফেলা হচ্ছে প্লাস্টিক বোতল।

 

 

মানুষের প্রাণ বাঁচাতে গিয়ে ধ্বংস হচ্ছে প্রকৃতি। টলি ইন্ডাস্ট্রির ফ্যাশন ডিজাইনার এবং সন্ধি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে প্লাস্টিক সাফাইয়ের উদ্যোগ নিলেন আজ বিশ্ব পরিবেশ দিবসে। অভিষেকের কথায় ‘সুন্দরবন গোসাবার কাছে পশ্চিম রাধা নগর গ্রামে আমরা একটি কমিউনিটি কিচেন চালাই। সেখানে মানুষ ত্রাণ দিতে এসে প্লাস্টিকের বোতল ফেলে নোংরা করে চলে যাচ্ছে। আমরা আজ সকাল থেকে গ্রামের শিশুদের সঙ্গে নিয়ে প্লাস্টিক বোতল এবং যাবতীয় নোংরা সরানোর কাজ চালাই।’

 

 

ফেসবুকে তাঁদের কর্মকান্ডের ছবিও পোস্ট করেছেন অভিষেক। সোশ্যাল পোস্টে গ্রামে ত্রাণ দিতে এসে যেখানে-সেখানে প্লাস্টিক বোতল না ফেলার আবেদনও রাখেন অভিষেক।

 

 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla