Rwitobroto Mukherjee: ৭২ শতাংশ নম্বর পেয়ে তুলনামূলক সাহিত্যে স্নাতক হলেন ঋতব্রত, পরবর্তী পরিকল্পনা কী তাঁর?

পুরোদস্তুর সাহিত্যের ছাত্র ঋতব্রত। তুলনামূলক সাহিত্য বিষয়টিতে গোটা পৃথিবীর সাহিত্য পড়ানো হয়। সেই সাহিত্যের প্রথাগত শিক্ষা 'অভিনেতা' ঋতব্রতকে কতখানি সমৃদ্ধ করেছে?

Rwitobroto Mukherjee: ৭২ শতাংশ নম্বর পেয়ে তুলনামূলক সাহিত্যে স্নাতক হলেন ঋতব্রত, পরবর্তী পরিকল্পনা কী তাঁর?
ঋতব্রত মুখোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 7:57 PM

ফোনের ওপারের ব্যক্তি জানিয়ে দিলেন তিনি শুটিং ফ্লোরে, শট দিতে ঢুকবেন। তারপর বললেন, গ্র্যাজুয়েশনের রেজ়াল্ট ভাল হয়েছে দেখে তাঁর বেশ আনন্দ হচ্ছে। ইতিমধ্যেই ছবি, ওয়েব সিরিজ়ে কাজ করে ফেলেছেন। বড় পর্দায় হাতেখড়ি বিদ্যা বালনের ছবিতেই – ‘কাহানি’। সেই ‘রানিং হট ওয়াটার’ বলে ওঠা ছোট্ট ছেলেটি। তিনি এখন আর তত ছোট্ট নন। স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য নিয়ে লেখাপড়া করেছেন। তাতে ৭২ শতাংশ নম্বরও পেয়েছেন অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায়। TV9 বাংলাকে একান্তভাবে জানিয়েছেন, এই মুহূর্তে পুরোদমে ছবিতেই কাজ করবেন তিনি।

চিরকাল সাহিত্য নিয়েই পড়তে চেয়েছিলেন ঋতব্রত। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯০ শতাংশেরও বেশি নম্বর পেয়ে পাশ করেছেন তিনি। এবার ৭২ শতাংশ নম্বর পেয়ে পাশ করলেন গ্র্যাজুয়েশন। TV9 বাংলাকে তিনি বলেছেন, “যাদবপুরে আমার ৬টা সেমেস্টার জুড়েই ভাল নম্বর। ফলে গ্র্যাজুয়েশনের সম্পূর্ণ ফলাফল ভাল হয়েছে। এখনই মাস্টার্স করব না। চুটিয়ে শুটিং করছি। সেটাই করব এখন। তারপর বিদেশে মাস্টার্স করব। যদিও এবছরই বিদেশে মাস্টার্সের সুযোগ পেয়েছিলাম প্রাগ ফিল্ম স্কুলে। কিন্তু পৃথিবীর পরিস্থিতি তো ভাল নয়। যে কোনও সময় ফেরত পাঠিয়ে দিতে পারে।”

পুরোদস্তুর সাহিত্যের ছাত্র ঋতব্রত। তুলনামূলক সাহিত্যে গোটা পৃথিবীর সাহিত্য পড়ানো হয়। সেই সাহিত্যের প্রথাগত শিক্ষা ‘অভিনেতা’ ঋতব্রতকে কতখানি সমৃদ্ধ করেছে? উত্তরে ঋতব্রত বলেছেন, “তুলনামূলক সাহিত্য নিয়ে পড়ার ইচ্ছা ছিল সিলেবাসের কারণে। সৃজনশীল কাজে অত্যন্ত সাহায্য করেছে এই সিলেবাস। জীবনের প্রতি দৃষ্টিভঙ্গী পালটেছে। ছোট থেকেই বিভিন্ন টেক্সট পড়ে দৃষ্টিভঙ্গী তৈরি হয়েছিল। তুলনামূলক সাহিত্য পড়ে আরও সুষ্ঠ হয়েছে সেই দৃষ্টিভঙ্গী। আমার মহাকাব্য পড়তে ভাল লেগেছে। অনেক রকম স্তরে পড়ানো হয়েছিল।”

আরও পড়ুন: ধর্মেন্দ্রর সঙ্গে সাক্ষৎ, ‘বীরুদের ব্যাপারটাই আলাদা’, বললেন সচিন