Ratool Mukherjee-Ikir Mikir: বহুজাতিক সংস্থার চাকরি ছেড়ে অভিনয়, ছবির পরিচালনা, আসছে রাতুল মুখোপাধ্যায়ের প্রথম ছবি ‘ইকির মিকির’

রাতুলের বাবা ছিলেন বিমান সংস্থার কর্মী এবং সিনে ক্লাবের মেম্বার। বাবার কারণে ছোট থেকেই বিশ্ব সিনেমার প্রতি ঝোঁক তৈরি হয়েছিল তাঁর।

Ratool Mukherjee-Ikir Mikir: বহুজাতিক সংস্থার চাকরি ছেড়ে অভিনয়, ছবির পরিচালনা, আসছে রাতুল মুখোপাধ্যায়ের প্রথম ছবি 'ইকির মিকির'
রাতুল ও 'ইকির মিকির'।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 6:35 PM

ছবির নাম ‘ইকির মিকির’। পরিচালকের নাম রাতুল মুখোপাধ্যায়। পূর্ণ দৈর্ঘ্যের ফিচার ছবি। রহস্য-রোমাঞ্চে ঘেরা থ্রিলার। ছবিতে অভিনয় করেছেন রজতাভ দত্ত, রূপাঞ্জনা মৈত্র, সৌরভ দাশ, দেবপ্রসাদ হালদার, অপ্রতিম চট্টোপাধ্যায়, অনিন্দিতা রায়চৌধুরী ও শিশু শিল্পী তিয়াসা। ছবির ট্রেলার মুক্তি পেয়েছে সম্প্রতি। থ্রিলারকে ঘিরে তৈরি হয়েছে রোমাঞ্চ। তাঁর প্রথম পরিচালিত পূর্ণদৈর্ঘ্যের ছবি সম্পর্কে TV9 বাংলার সঙ্গে কথা বললেন পরিচালক রাতুল মুখোপাধ্যায়। 

রাতুলের প্রথম পরিচালিত ছবি ছিল একটি শর্ট ফিল্ম ‘পালক’। পরিচালক TV9 বাংলাকে জানিয়েছেন, ১২টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে তাঁর সেই ছবি। পরিচালক হওয়ার আগে সিরিয়ালে অভিনয় করতেন পরিচালক। তারও আগে বহুজাতিক সংস্থায় কাজ করছেন সফ্টওয়্যার ইঞ্জিনিয়র হিসেবে। একদিন হঠাৎই শোবিজ়ের সঙ্গে যুক্ত হয়ে পড়েন রাতুল। সেই গল্পই শেয়ার করেছেন TV9 বাংলার সঙ্গে।

২০১৬ সাল থেকে নিয়মিত বাংলা সিরিয়ালে খল চরিত্রে অভিনয় করেছেন রাতুল। তাঁর প্রথম অভিনীত সিরিয়াল ‘মেম বউ’। কাজ করেন ‘বাগ বন্দি খেলা’ সিরিয়ালে। তারপর ‘জয় কালী কলকাত্তাওয়ালি’। TV9 বাংলাকে রাতুল বলেছেন, “জানি না কেন, বার বার আমাকে নেতিবাচক চরিত্র দেওয়া হত। কিন্তু আমি নেগেটিভ রোল উপভোগ করেছি।”

রাতুলের বাবা ছিলেন বিমান সংস্থার কর্মী এবং সিনে ক্লাবের মেম্বার। বাবার কারণে ছোট থেকেই বিশ্ব সিনেমার প্রতি ঝোঁক তৈরি হয়েছিল তাঁর। ‘সেভেন সামুরাই’, ‘বাই সাইকেল থিফ’, ‘গ্রেট ডিক্টেটর’-এর মতো ছবি দেখার কারণে সিনেমার প্রতি আগ্রহ তৈরি হয় ছেলেবেলাতেই। থ্রিলার ছবি দর্শক অনেক সহজে গ্রহণ করেন, সেই কারণেই কি প্রথম ছবি হিসেবে একটি থ্রিলারকে বেছে নিয়েছেন রাতুল, উত্তরে তিনি বলেছেন, “থ্রিলারের প্রতি দর্শকের সহজে আগ্রহ যেমন তৈরি হয়, তেমনই ছবি খারাপ হলে খারাপভাবে ব্যাকফায়ারও করে। কিন্তু আমার ধারণা, ছবির সঙ্গে যুক্ত প্রত্যেকেই দারুণ পারফর্ম করেছেন। সকলেই সমানভাবে কাজ করেছেন ছবিতে। আমার বিশ্বাস বক্স অফিসেও ভালই কাজ করবে।”

শুটিংয়ে রাতুল।

ইঞ্জিনিয়রিং পাশ করার পর ব্যক্তিগত জীবনে কিছু সমস্যা তৈরি হয়েছিল রাতুলের। সে সময় মিডিয়া ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত কিছু বন্ধু তাঁকে ব্যানার শুটিংয়ের কাজে যোগ দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। গয়নার বিজ্ঞাপনের জন্য ব্যানার শুটিংয়ে যোগ দিয়েছিলেন রাতুল। গায়ক ও সঙ্গীত পরিচালক অনুপম রায়ের মিউজ়িক ভিডিয়োতেও কাজ করেছেন। ফলে বহুজাতিক সংস্থায় সফ্টওয়্যার ইঞ্জিনিয়র হিসেবে কাজ করতে করতে অদ্ভুতভাবে বিনোদন জগতে চলে আসেন তিনি। সেই সঙ্গে পেয়েছেন জ্যেঠু এবং অভিনেতা পার্থ মুখোপাধ্যায়ের উৎসাহ।

‘ইকির মিকির’-এর ট্রেলার এখন আলোচিত হচ্ছে বেশ কিছু জায়গায়। অনেকেই বলছেন, প্রথম পরিচালনা হিসিবে বেশ টানটান ট্রেলার। রাতুল বলেছেন, “আমি আমাদের ডিওপি রক্তিম মণ্ডলের কথা বলতে চাই এখানে। মুম্বইয়ে অনেক ভাল ভাল কাজ করেছেন তিনি। ৭ দিনে ওঁকে রাজি করানো কঠিন কাজ ছিল। আমার সাউন্ড ডিজ়াইনার শিলাজিৎ চক্রবর্তীও দারুণ কাজ করেছেন।”

‘পালক’ ও ‘ইকির মিকির’, দুটি ছবিতে কাজ করেছেন অভিনেত্রী রূপাঞ্জনা মৈত্র। তিনি কি রাতুলের জন্য লাকি? পরিচালক বলেছেন, “রূপাঞ্জনাই প্রথম ব্যক্তি যিনি বিশ্বাস করেছিলেন আমি পরিচালক হতে পারব। পালকের পর এই ছবিতেও আমি শাশ্বতদাকে (শাশ্বত চট্টোপাধ্যায়) নিতে চেয়েছিলাম। কিন্তু রজতাভ (রজতাভ দত্ত) দারুণ পারফর্ম করেছেন। জাস্ট কোনও কথা হবে না।”

আরও পড়ুন: Oscars 2022: করোনা টিকা নেওয়ার প্রমাণ কিংবা নেগেটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে আমন্ত্রিতদের

আরও পড়ুন: Bachchan Pandey Trailer: কোটর থেকে পাথরের চোখ বের করল অক্ষয়, তারপর কী হল?

আরও পড়ুন: Bharti Singh: অন্তঃসত্ত্বা ভারতী, এ সময় কোন খাবার খেতে সবচেয়ে ভাল লাগছে তাঁর?