Sudipta Chakraborty: রাস্তায় অবহেলায় নটী বিনোদিনীর ফলক, সুদীপ্তা বললেন, ‘পৃষ্ঠপোষক না থাকলে আমাদের নাটকও…’

Noti Binodini: সুদীপ্তা তাঁর এক শিক্ষিকার পাঠানো হোয়াট্সঅ্যাপ অনুরাগীদের সঙ্গে শেয়ার করেছেন। সরাসরি প্রশ্ন তুলেছেন, "নটী বিনোদিনী কি এর যোগ্য?"

Sudipta Chakraborty: রাস্তায় অবহেলায় নটী বিনোদিনীর ফলক, সুদীপ্তা বললেন, 'পৃষ্ঠপোষক না থাকলে আমাদের নাটকও...'
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 6:22 PM

‘নটী বিনোদিনী’ নিয়ে বেশ হইচই শুরু হয়েছে চারদিকে। বাংলার নাট্যমঞ্চের কিংবদন্তি অভিনেত্রী তিনি। এক কথায় সেরার সেরা। তাঁকে নিয়ে অনেক গল্প, অনেক সংগ্রাম। সেই নটী বিনোদিনীকে নিয়ে বাংলায়, হিন্দিতে এমনকী নাট্যমঞ্চেও ছবি এবং নাটক তৈরি হয়েছে সম্প্রতি। গত ৮ মার্চ মঞ্চস্থ হয়েছে বিনোদিনীকে নিয়ে নাটক ‘বিনোদিনী অপেরা’। তাতে অভিনয় করেছেন সুদীপ্তা চক্রবর্তী। বাংলায় রুক্মিণী মৈত্রকে নিয়ে তৈরি হচ্ছে ছবি। তৈরি করছেন পরিচালক রামকমল মুখোপাধ্যায়। শুটিং শুরু হয়েছে। হিন্দিতে প্রদীপ সরকার তৈরি করছেন ছবি, এবং সেই ছবিতে বিনোদিনী হচ্ছেন কঙ্গনা রানাওয়াত। কঙ্গনা সময় দিলেই শুটিং শুরু হবে। একদিকে যেমন নটীকে নিয়ে এত হইচই, অন্যদিকে উত্তর কলকাতার একটি ব্যস্ত রাস্তায় অবহেলায় পড়ে আছে নটী বিনোদিনী নামাঙ্কিত ফলক। তাতে আবার কিংবদন্তির ছবিও দেওয়া। এবং আছে তো আছে, তা আছে এক্কেবারে স্টার থিয়েটার থেকে কয়েক মিনিটের দূরত্বেই। বিষয়টিতে আলোকপাত করেছেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তীর এক শিক্ষিকা। অভিনেত্রী তাঁর পাঠানো হোয়াট্সঅ্যাপ অনুরাগীদের সঙ্গে শেয়ার করেছেন। সরাসরি প্রশ্ন তুলেছেন, “নটী বিনোদিনী কি এর যোগ্য?”

সুদীপ্তা সেই ফলকের ছবি শেয়ার করেছেন এবং লিখেছেন, “(হোয়াট্সঅ্যাপে আমার শিক্ষিকা পাঠালেন) বিধান সরণিতে হাতিবাগানে কেএমসির (কলকাতা মিউনিসিপ্যালিটি কর্পোরেশন) অফিসের উল্টোদিকে স্টার থিয়েটারের থেকে কয়েক মিটার দূরে বড় অনাদরে পড়ে আছে নটি বিনোদিনীর নামে এই ফলক। তিনি কি এর যোগ্য? আমরা কি সত্যিই আত্মবিস্মৃত জাতি নই?”

সুদীপ্তার পোস্টে অনেকে তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন। কেউ লিখেছেন, “ছিঃ ছিঃ এ কী অবস্থা!”। চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত ঐতিহ্যবাহী থিয়েটার হলগুলির দিকে নজর দিয়ে লিখেছেন, “এ তো গেল এনার ফলক। তাও কোনওমতে টিকে আছেন। আর একটু দূরে সরে গিয়ে ঐতিহ্যময় থিয়েটার হলগুলোকে ভেঙে গুঁড়িয়ে জামা কাপড়ের দোকান আর উঁচু ফ্ল্যাট বাড়ি বানিয়েছি আমরা। নাটকফাটক দিয়ে কি হবে?” তাতে সুদীপ্তার সংযোজন, “পৃষ্ঠপোষক না থাকলে আমাদের নাটকও ফাটক হতে বেশি সময় নেবে না।”