Child Care: আপনার শিশুকে ঠান্ডার হাত থেকে রক্ষা করতে মেনে চলুন শুধু একটি প্রতিকার

ছোট বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল হয়। ঋতু পরিবর্তনের সময় তাদের সহজেই এবং খুব তাড়াতাড়ি ঠান্ডা লেগে যায়।

Child Care: আপনার শিশুকে ঠান্ডার হাত থেকে রক্ষা করতে মেনে চলুন শুধু একটি প্রতিকার
শীতকালে শিশুর পায়ের তলা তেল দিয়ে মালিশ করুন

ছোট বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল হয়। ঋতু পরিবর্তনের সময় তাদের সহজেই এবং খুব তাড়াতাড়ি ঠান্ডা লেগে যায়। তার ওপর শীতের মরসুম শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে শিশুদের বিশেষ যত্ন প্রয়োজন। অন্যদিকে, এটি যদি আপনার সন্তানের প্রথম শীত হয়, তবে তার যত্নে কোনও কিছু বাদ দেওয়া উচিত নয়।

এমন পরিস্থিতিতে, শিশুর পায়ের তলায় সর্ষের তেল মালিশ করা খুব উপকারী প্রমাণিত হতে পারে। আপনি যদি নিয়মিত বাচ্চাদের পায়ের তলায় হালকা গরম সর্ষের তেল দিয়ে মালিশ করেন, তাহলে তাদের শরীরের রক্ত ​​​​সঞ্চালন উন্নত হবে এবং শরীর গরম থাকবে। এছাড়াও তেল মালিশ করার অনেক উপকারিতা রয়েছে, চলুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে।

ঠান্ডা থেকে সুরক্ষা

সর্ষের তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। এই তেল দিয়ে পায়ের তলায় মালিশ করলে শিশুরা খুব আরাম অনুভব করে। এতে তাদের শরীর ভিতর থেকে গরম হয়ে যায়, ফলে ঠান্ডা থেকে রক্ষা পায়। এছাড়াও এই ম্যাসাজ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পেটের সমস্যা সমাধান করে

পায়ের তলায় অনেক আকুপ্রেসার পয়েন্ট থাকে। আমরা যখন হাত দিয়ে পায়ের তলায় ঘষি, তখন তা শরীরের সমস্ত অংশে প্রভাব ফেলে। বিশেষজ্ঞদের মতে, এটি পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে। এ অবস্থায় শিশুদের পেটে ব্যথা, গ্যাস, বমি ইত্যাদি কোনও সমস্যা হয় না।

ঘুম ভাল হয়

শীতকালের রাতে শিশুদের পায়ের তলায় সর্ষের তেল দিয়ে মালিশ করলে শিশুদের ঘুম ভাল হয়। অনেক শিশুই রয়েছে যারা রাতে ঘুম থেকে উঠে পড়ে। সেখানে পায়ের তলায় সর্ষের তেল দিয়ে মালিশ করলে এই সমস্যা দেখা দেয় না।

মস্তিষ্ক ধারালো ছিল

পায়ের তলায় সর্ষের তেল দিয়ে মালিশ করলে শিশুর মনকে শাণিত করতে কাজ করে। বিশেষজ্ঞদের মতে, পায়ে উপস্থিত কিছু বিন্দু মস্তিষ্কের সঙ্গেও সম্পর্কিত। ম্যাসাজের সময় যদি এই পয়েন্টগুলি চাপা হয়, যার ফলে শিশুর মস্তিষ্ক সক্রিয় হয়। এটি শিশুর একাগ্রতা শক্তি বাড়াতেও সাহায্য করে।

কীভাবে ম্যাসেজ করবেন

প্রথমে শিশুর পা হালকা গরম জল দিয়ে পরিষ্কার করুন। এরপর সর্ষের তেল হালকা গরম করুন। কয়েক ফোঁটা তেল নিয়ে শিশুর নখ ও পায়ের পাতায় লাগান। এর পরে, আপনার উভয় হাত ঘষুন এবং তাদের গরম করুন। এরপর হালকা হাতে শিশুর পায়ের তোলা মালিশ করুন। প্রায় ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করুন।

আরও পড়ুন: ডায়েটিং না করেই সুস্থ থাকা যায়! সোশ্যাল মিডিয়ায় বার্তা দিলেন ফিটনেস ফ্রিক মিলিন্দ

আরও পড়ুন: ওজন কমাতে প্রতিদিন সকালে খান দুধ দিয়ে তৈরি এই সুস্বাদু পানীয়! এর উপকারিতা জানলে অবাক হবেন আপনিও

Click on your DTH Provider to Add TV9 Bangla