Anti-aging Tips: ৪০-এও যৌবন ধরে রাখতে পারবেন, এখন থেকে ৫ খাবার এড়িয়ে চলুন

Health Tips: মানসিক চাপ, কাজের চাপ থেকে শুরু করে আবহাওয়ার পরিবর্তন, অতিরিক্ত দূষণ, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া সব কিছুই স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। আর ত্বক সবার আগে বুড়িয়ে যায়। বয়সকে ধরে রাখতে গেলে স্বাস্থ্যকর ডায়েটই একমাত্র উপায়।

Anti-aging Tips: ৪০-এও যৌবন ধরে রাখতে পারবেন, এখন থেকে ৫ খাবার এড়িয়ে চলুন
Follow Us:
| Updated on: Aug 27, 2024 | 11:42 AM

কালের নিয়মে বয়স বাড়ে। তাও যৌবনকে ধরে রাখার ইচ্ছে কার না থাকে। আবার বয়সকে ধরে রাখাও সম্ভব নয়। কিন্তু বয়সের আগেই যদি বুড়িয়ে যান তখনই সমস্যা। মানসিক চাপ, কাজের চাপ থেকে শুরু করে আবহাওয়ার পরিবর্তন, অতিরিক্ত দূষণ, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া সব কিছুই স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। আর ত্বক সবার আগে বুড়িয়ে যায়। বয়সকে ধরে রাখতে গেলে স্বাস্থ্যকর ডায়েটই একমাত্র উপায়। এমন কিছু খাবার রয়েছে, যা খেলে শরীর নিয়মিত অসুস্থ হবে এবং বয়সের আগেই বার্ধক্য ডেকে আনে। কী-কী খাবেন না, রইল তালিকা।

চিনি: চিনি স্বাস্থ্যের জন্য বিষ। এই খাবার শুধু রক্তে শর্করার মাত্রা বাড়ায় না, কোলেস্টেরল, ক্যানসারের মতো দীর্ঘস্থায়ী রোগ ডেকে আনে। পাশাপাশি ত্বকের কোলাজেন ও ইলাস্টিন উৎপাদনকে ধীর করে দেয়। চিনির বদলে গুড়, খেজুর ব্যবহার করতে পারেন।

ভাজাভুজি: চিনি খাওয়া কমিয়ে দেওয়ার পাশাপাশি ভাজাভুজি খাবারও বন্ধ করে দিন। ভাজাভুজি খাবার কোলেস্টেরল, লিভারের সমস্যা বাড়িয়ে দেয়। পাশাপাশি ত্বকের টান টান ভাব নষ্ট করে দেয়, ব্রণর সমস্যা বাড়ায়।

কফি: মাঝেমধ্যে কফি খাওয়া যায়। এমনকি প্রতিদিনই ২-১ কাপ কফি খেতে পারেন। কিন্তু অত্যধিক পরিমাণে কফি খেলে শরীর ডিহাইড্রেট হয়ে যেতে পারে। আর তখনই নানা সমস্যা দেখা দেয়। ত্বকেও এর প্রভাব পড়ে। যৌবন ধরে রাখতে কফির বদলে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন।

মদ্যপান: এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, মদ্যপান লিভারের ক্ষতি করে। ওবেসিটি, কোলেস্টেরল, ডায়াবেটিসের মতো সমস্যা ডেকে আনে। মদ্যপানের জেরে ডিহাইড্রেশনের সমস্যাও ডেকে আনে। ত্বকেরও বারোটা বাজে।

প্রক্রিয়াজাত খাবার: সসেজ, বেকন, হ্যামের মতো প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটবন্দি খাবারে অত্যধিক পরিমাণে নুন ও প্রিজারভেটিভ থাকে। এগুলো স্বাস্থ্যের ও ত্বকের মারাত্মক ক্ষতি করে। এগুলো যত এড়িয়ে যাবেন, সুস্থ জীবনযাপন করতে পারবেন।