Health Tips: শীতে সুস্থ থাকতে এই একটি ফলই যথেষ্ট! বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা

শীতের মরসুম শুরু হয়ে গেছে এবং আমরা চাইব যে এই ঋতু যেন কোনও ভাবেই আমাদের শরীরে প্রভাব ফেলতে না পারে। আমরা গরমের জামাকাপড় দিয়ে নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা করব এবং যাবতীয় প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করব।

Health Tips: শীতে সুস্থ থাকতে এই একটি ফলই যথেষ্ট! বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা
পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 7:02 AM

শীতের মরসুম শুরু হয়ে গেছে এবং আমরা চাইব যে এই ঋতু যেন কোনও ভাবেই আমাদের শরীরে প্রভাব ফেলতে না পারে। আমরা গরমের জামাকাপড় দিয়ে নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা করব এবং যাবতীয় প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করব। এর সঙ্গে আমাদের খাদ্যের প্রতিও নজর দেওয়া দরকার।

এটাও খুব গুরুত্বপূর্ণ যে আমরা যেন সঠিক খাদ্য গ্রহণ করি এবং এটা যেন আমাদের এই আবহাওয়া থেকে রক্ষা করে। এবং এখানে আপনাকে সাহায্য করতে পারে পাকা পেঁপে। পেঁপের মধ্যে একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং তারই মধ্যে একটি বৈশিষ্ট্য আপনাকে শীতকালে রক্ষা করতে সক্ষম।

ডঃ ডিক্সা ভাস্বর হলেন এখন আয়ুর্বেদিক চিকিৎসক। তিনি তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পেঁপে সম্পর্কিত একটি পোস্ট শেয়ার করেছেন। তিনি বলেছেন,”পেঁপে হচ্ছে এমন একটি ফল যা শীতের জন্য আদর্শ কারণ এটি শরীরে হিট বৃদ্ধি করে এবং এটা খেতেও মিষ্টি, ঠান্ডা মোকাবেলা করার জন্য আমাদের একটি প্রাকৃতিক এবং পুষ্টিকর উপায় দেওয়া”।

ডঃ ভাস্বরের পোস্ট অনুযায়ী, পেঁপে শক্তিতে সমৃদ্ধ এবং কার্যকরভাবে ভাতা এবং কাফার ভারসাম্য বজায় রাখে। তিনি তাঁর পোস্টে বলেছেন যে, “এটি অ্যান্টিঅক্সিডেন্টে (বিটা ক্যারোটিন) পরিপূর্ণ যা ত্বকের সমস্যার জন্য দুর্দান্ত এবং এর মধ্যে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, আয়রন এবং ভিটামিন সি, ই ও এ রয়েছে। এছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য পারফেক্ট”।

জেনে নিন পাকা পেঁপের অন্যান্য স্বাস্থ্য গুণগুলি সম্পর্কে-

  1. হজম ক্ষমতা উন্নত করে
  2. ঠাণ্ডা লাগা ও কাশির জন্য কার্যকর যেহেতু এটি গরম
  3. ঋতুস্রাবের সময় ক্র্যাম্প কমায়।
  4. সংক্রমণ করা। এটি ব্যথা, যন্ত্রণা এবং অটো-ইমিউনি রোগের জন্য ভাল।
  5. ডায়বেটিস রোগীদের জন্যও সেরা। যাদের ডায়বেটিস রয়েছে তাঁরা নিয়মিত এই ফল খেতে পারেন।
  6. ডিটক্সিফিকেশনের জন্য সর্বোত্তম এই ফল। এটি লিভারের স্বাস্থ্যের জন্যও ভাল।
  7. হার্টের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।
  8. পাকা পেঁপে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই দিতে সাহায্য করে।

আরও পড়ুন: Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন! বলছে দক্ষিণ আফ্রিকার এক সমীক্ষা

আরও পড়ুন: Tooth and Gum Care: দাঁত বা মাড়ির অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা, সবিস্তারে জেনে নিন…

আরও পড়ুন: Solar Eclipse 2021: সূর্যগ্রহণ দেখার আগে চোখকে সুরক্ষিত রাখতে যে যে বিষয়গুলি মাথায় রাখতেই হবে, জেনে নিন একনজরে…