Solar Eclipse 2021: সূর্যগ্রহণ দেখার আগে চোখকে সুরক্ষিত রাখতে যে যে বিষয়গুলি মাথায় রাখতেই হবে, জেনে নিন একনজরে…

বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকতে না পারলেও আগামী বছরের আসন্ন গ্রহণের সময় কিছু জিনিস মাথায় রাখতে হবে।

Solar Eclipse 2021: সূর্যগ্রহণ দেখার আগে চোখকে সুরক্ষিত রাখতে যে যে বিষয়গুলি মাথায় রাখতেই হবে, জেনে নিন একনজরে...
চোখের ক্ষতি না করে সূর্যগ্রহণ দেখবেন কীভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 6:30 PM

বছরের শেষ সূর্যগ্রহণ ছিল আজ। সকাল ১০.৫৯টা থেকে শুরু হয়ে শেষ হয়েছে ৩.০৭ মিনিটে। তবে এই শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকতে পারবে না ভারতবাসী। এই গ্রহণ দেখচে পারবেন শুধুমাত্র দক্ষিণগোলার্ধের বাসিন্দারা। পূর্ণ বা আংশিক, যেকোনও এক ধরনের সূর্যগ্রহণ দেখতে পাবেন সাদার্ন হেমিস্ফিয়ার বা দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা। অ্যান্টার্কটিকা ছাড়াও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ আটলান্টিকের দেশগুলি অন্তর্ভুক্ত রয়েছে। তবে এতে নিরাশ হওয়ার কিছু নেই। এই স্বর্গীয় ঘটনার সাক্ষী থাকার জন্য নাসা লাইভ সম্প্রচার করেছিল। এছাড়া ইউটিউব চ্যানেলের জন্য লাইভ সম্প্রচার করেছিল।

বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকতে না পারলেও আগামী বছরের আসন্ন গ্রহণের সময় কিছু জিনিস মাথায় রাখতে হবে। যেগুলি আপনার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, সেগুলি এড়িয়ে চলবেন কীভাবে তার কয়েকটি জরুরি তথ্য দেখে নিন একনজরে…

চোখের ক্ষতি না করে সূর্যগ্রহণ দেখবেন কীভাবে:

– একটি কাচের উপর সূর্যের ছায়া, গগলস, অনাবৃত এক্স-রে শিট বা ল্যাম্পব্লক ব্যবহার করবেন না। এগুলি একেবারেই নিরাপদ নয়।

-সূর্যকে সরাসরি দেখবেন না। জলেতে সূর্যের প্রতিফলন ভুলেওন থাকাবেন না। কারণ জলে সূর্যকিরণের গভীরতাকে নিরাপদ সীমাতে নামিয়ে আনে না।

– ঝোপ বা গাছের ছায়ার দিকে তাকান। পাতার মধ্যেকার ফাঁকগুলি একটি পিনহোলের মতো কাজ করে, মাটিতে সূর্যের অসংখ্য চিত্র দেখা যায়য পিনহোলের ছবি তৈরি জন্য স্ট্রেনার ব্য়বহার করা যেতে পারে।

– রিং অফ ফায়ার দেখার জন্য একজোড়া বিশেষভাবে তৈপি গগলস পরতে পারেন। যা আপনার রেটিনার ক্ষতি না করে সরাসরি সূর্যের দিকে তাকাতে সাহায্য় করবে।

– যদি চশমার মতো বিশেষ সরঞ্জামগুলিতে অ্য়াক্সেস না থাকে তাহলে একটি কার্ডশিটে একটি পিনহোল তৈরি করতে পারেন ও সেটি সূর্যের দিকে ধরে রাখতে পারেন।

আরও পড়ুন: Last Solar Eclipse of 2021: বছরের শেষ সূর্যগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে এই গ্রহণ?