Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন! বলছে দক্ষিণ আফ্রিকার এক সমীক্ষা

নভেম্বরের মাঝামাঝি সময়ে, দক্ষিণ আফ্রিকা প্রতিদিন প্রায় ৩০০ টি কেস রিপোর্ট করছিল। বুধবার দেশে ৮৫৬২টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে।

Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন! বলছে দক্ষিণ আফ্রিকার এক সমীক্ষা
ওমিক্রনে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 5:19 PM

বিপদের পর বিপদ। সম্প্রতি প্রাথমিক সমীক্ষা চালিয়ে দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা জানিয়েছেন, ডেল্টা বা বিটা স্ট্রেনের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্ট তিনগুণ বেশি সংক্রমণ ঘটাতে পারে।

করোনাভাইরাসের জেরে দেশের স্বাস্থ্যব্যবস্থার ভিতটাই নড়ে গিয়েছে। গিরগিটির মতো ভোল বদলানো মারণ ভাইরাসের দৌরাত্ম্যে আপাতত আতঙ্কে সারা বিশ্ব। গত ২৭ নভেম্বর পর্যন্ত ২.৮ মিলিয়ন ব্যক্তির মধ্যে ৩৫,৬৭০টি পজিটিভ কেস ধরা পড়েছে। ৯০ দিনের ব্যবধানে ফের পজিটিভ পরীক্ষা করলে কেসগুলি পুনরায় সংক্রমণ হিসেবে বিবেচনা করা হয়ছে।

দক্ষিণ আফ্রিকার ডিএসআই-এনআরএফ সেন্টার অফ এক্সিলেন্স ইন এপিডেমিওলজিকাল মডেলিং অ্যান্ড অ্যানালাইসিস-এর পরিচালক জুলিয়েট পুলিয়াম টুইট করে জানিয়েছেন, সাম্প্রতিক পুনঃসংক্রমণ হয়েছে এমন ব্যক্তিদের মধ্যে প্রাথমিক সংক্কমণ তিনটি তরঙ্গ জুড়ে ঘটেছে। যার মধ্যে সবচেয়ে বেশিপ্রাথমিক সংক্রমণ ডেল্টার তরঙ্গে ঘটেছে।

পুলিয়াম সতর্ক করে দিয়ে বলেছেন, ব্যক্তির টিকা স্থিতি সম্পর্কে তথ্য ছিল না, তাই ওমিক্রন ভ্যাকসিন-প্ররোচিত অনাক্রম্যতা এড়াতে কতটা মূল্যায়ন করা সম্ভব হয়নি। এর আগে, দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেসের একজন বিশেষজ্ঞ, শীর্ষস্থানীয় বিজ্ঞানী অ্যান ভন গটবার্গ এই কেসের বৃদ্ধির পূর্বাভাস দিয়ে বলেছিলেন যে প্রশাসন ভ্যাকসিনগুলিকে এখনও গুরুতর না নিলে ভবিষ্যতে আরও মারাত্মক কিছু হতে বাধ্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা অঞ্চলের সাথে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, আমরা সকলেই বিশ্বাস করি যে দেশের সব প্রদেশের কেসের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে। এটাও মনে করি যে ভ্াকসিনগুলি এখনও গুরুতর রোগ থেকে রক্ষ করবে। “গুরুতর রোগ, হাসপাতালে ভর্তি এবং মৃত্যু থেকে রক্ষা করার জন্য ভ্যাকসিনগুলি সর্বদা রাখা হয়েছে।

বিশেষজ্ঞ অ্যামব্রোস তালিসুনা বলেন, “দক্ষিণ আফ্রিকা এবং বতসোয়ানায় এই ভ্যারিয়েন্ট শনাক্ত করা গিয়েছে। আমরা জানি না এর উৎপত্তি কোথায়।”

নভেম্বরের মাঝামাঝি সময়ে, দক্ষিণ আফ্রিকা প্রতিদিন প্রায় ৩০০ টি কেস রিপোর্ট করছিল। বুধবার দেশে ৮৫৬২টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে।

আরও পড়ুন: Oral Health: মুখের লালা শুকিয়ে দুর্গন্ধ বের হচ্ছে? ঘরেই বানান উপকারী ‘ভাইরাস ফাইটার’ মাউথওয়াশ