Oral Health: মুখের লালা শুকিয়ে দুর্গন্ধ বের হচ্ছে? ঘরেই বানান উপকারী ‘ভাইরাস ফাইটার’ মাউথওয়াশ

ঘরেই সহজ উপায়ে কার্যকর মাউথওয়াশের সন্ধানে থাকেন অনেকেই। একশো শতাংশ প্রাকৃতিক মাউথওয়াশকে ভাইরাস ফাইটার হিসেবে যদি তৈরি করতে চান, তাহলে গোল মরিচ ও লবঙ্গ দিয়ে তৈরি করতে পারেন।

Oral Health: মুখের লালা শুকিয়ে দুর্গন্ধ বের হচ্ছে? ঘরেই বানান উপকারী 'ভাইরাস ফাইটার' মাউথওয়াশ
ঘরেই বানান উপকারী 'ভাইরাস ফাইটার' মাউথওয়াশ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 9:51 AM

দাঁতের স্বাস্থ্যবিধি সঠিক রাখার জন্য প্রতিদিন দাঁত ও মাড়ি পরিস্কার রাখা গুরুত্বপূর্ণ। মুখের স্বাস্থ্য সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধের জন্য মুখ, দাঁত ও মাড়ি পরিস্কার ও স্বাস্থ্যকর রাখতে যে অভ্যাস, তা আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ। দীর্ঘ সময়ের জন্য মুখের স্বাস্থ্যকে অবহেলা করলে দাঁতে গর্ত হয়ে যাওয়া ও মাড়ির রোগ ছাড়াও হৃদরোগ, ক্যানসার, ডায়াবেটিস, ডিমেনশিয়া, আর্থ্রাইটিস বা গর্ভাবস্থার জটিলতা হতে পারে।

দাঁতের ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য সঠিক ব্রাশিং ও ফ্লসিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাউথওয়াশ ব্যবহার করা জিঞ্জিভাইটিস এবং মাড়ির রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। ঘরেই সহজ উপায়ে কার্যকর মাউথওয়াশের সন্ধানে থাকেন অনেকেই। একশো শতাংশ প্রাকৃতিক মাউথওয়াশকে ভাইরাস ফাইটার হিসেবে যদি তৈরি করতে চান, তাহলে গোল মরিচ ও লবঙ্গ দিয়ে তৈরি করতে পারেন। এই সহজ পদ্ধতিটি নিজে তো করবেনই. পরিবার ও বন্ধুদের সঙ্গেও এই পদ্ধতিটি শেয়ার করে নিতে পারেন।

উপকরণ

৪-৫টি লবঙ্গ, কালো গোলমরিচ ৪-৫টুকরো, ২ কাপ জল

পদ্ধতি

একটি প্যানে, ৬-৮ টুকরো কালো মরিচ ও লবঙ্গ দিয়ে এক কাপ জলে সেদ্ধ করতে দিন। ফুটে গেলে প্যানটি নামিয়ে ৫-৬ মিনিটের জন্য মিশ্রণটি স্টু করতে দিন। আপনার ভাইরাস ফাইটার মাউথওয়াশ প্রস্তুত হয়ে গিয়েছে।

এই ভাইরাস ফাইটার মাউথওয়াশটি মাউথ রিন্স, ওরাল রিন্স বা টনিক নামেও পরিচিত। অ্যালকোহল-মুক্ত মাউথওয়াশ দাঁত ব্রাশ এবং ফ্লস করার জন্য প্রাকৃতিক মাউথওয়াশের দরকার। সবচেয়ে সংবেদনশীল মুখের জন্য হালকা ও সর্বোত্তম মৌখিক রক্ষণাবেক্ষণ বা অর্জনের সঙ্গে সঙ্গে ওরাল ব্যাকটেরিয়ারও হ্রাস পায়। স্বাস্থ্য পরিচ্ছন্নতার জন্য ঘরে তৈরি বা প্রাকৃতিক মাউথওয়াশগুলি শুষ্ক মুখ ও জেরোস্টোমিয়া সৃষ্টি করে না। মুখের ভিতরের স্বাস্থ্যের জন্য লালা উত্‍পাদন হ্রাস পায় ও অ্যালকোহল-ভিত্তিক মাউথওয়াশ বা নির্দিষ্ট ওষুধ, কেমোথেরাপির কারণে পার্শ্ব-প্রতিক্রিয়ার ফলে মুখের স্বাস্থ্য জটিল হয়ে যায়।

আরও পড়ুন: Eggs in Winter: শীতকালে ডিম কেন খাবেন? খেলে দিনে কটা করে খাবেন?