Jackfruit For Diabetes: সুগারের রোগী, কাঁঠাল কি খেতে পারেন? পড়ুন বিশেষজ্ঞের পরামর্শ

Diabetes: মোট ১০০ গ্লাইসেমিক সূচক হলে কাঁঠালের মধ্যে তা থাকে ৫০-৬০। এছাড়াও কাঁঠালের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার...

Jackfruit For Diabetes: সুগারের রোগী, কাঁঠাল কি খেতে পারেন? পড়ুন বিশেষজ্ঞের পরামর্শ
জানুন যা বলছেন চিকিৎসক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 7:44 AM

গরম মানেই বাজার ভরা ফলের সমাহার। গরমের ফল মানেই মিষ্টি আর রসালো। আম, কাঁঠাল, আনারস, তরমুজ, সবেদা, জামরুল, আতা, তরমুজ- তালিকা যেন ফুরোতেই চায় না। এই সময় প্রকৃতি থাকে আর্দ্র। বৃষ্টি আর রোদের লুকোচুরিতে এই সময় শরীরে একাধিক সমস্যা জাঁকিয়ে বসে। যার মধ্যে অন্যতম হল ডিহাইড্রেশন। তাই প্রকৃতিও কিন্তু নিজেকে ঠিক সেভাবেই গড়ে নিয়েছে। যে কারণে গরমের দিনের ফল মানেই তাতে জলের পরিমাণ বেশি। ফুরিয়ে আসতে চলল আমের সিজন। আর মাত্র কয়েকদিন পাওয়া যাবে কাঁঠাল। যে কারণে এই দুটি ফলের লোভ ছাড়তে পারেন না কেউই। এদিকে আম-কাঁঠালের মধ্যে শর্করার ভাগও অনেকটাই বেশি।

ডায়াবেটিস রোগীদের অনেক রকম ফল আর খাবারের উপর নিষেধাজ্ঞা জারি করা থাকে। মিষ্টি, শর্করা এবং কার্বোহাইড্রেট একেবারেই এড়িয়ে চলতে বলা হয়। গরমের এই ফল আম, লিচু, কাঁঠালের মধ্যে মিষ্টির ভাগ থাকে বেশি। বছরে একমাত্র এই একটা সময় কাঁঠাল পাওয়া যায়। হলুদ পাকা সুমিষ্ট কাঁঠালের গন্ধ থেকে অনেকেই নিজেকে আটকে রাখতে পারেন না। ‘একবারই তো খাব’ বলে গপাগপ কাঁঠাল চালান করেন। সঙ্গে আম, ইলিশ এসব তো আছেই। তবে ডায়াবেটিসের রোগীদের জন্য কি আদৌ ভাল এই কাঁঠাল?

কোন খাবারে কতটা পরিমাণ শর্করা থাকে আর তা সুগার রোগীদের জন্য কতটা ভাল তা পুষ্টিবিদরা মাপেন এই গ্লাইসেমিক সূচকের সাহায্যে। মোট ১০০ গ্লাইসেমিক সূচক হলে কাঁঠালের মধ্যে তা থাকে ৫০-৬০। এছাড়াও কাঁঠালের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমের প্রক্রিয়াকে ধীর করে দেয়। আর তাই কাঁঠাল খেতে হলে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেবেন, বিশেষত যাঁদের সুগার রয়েছে। কাঁঠাল আচমকাই সুগারের মাত্রা বাড়িয়ে দিতে পারে। খাওয়ার সময় অনেকেই নিজের লোভ সামলে রাখতে পারেন না। লোভের বশে অনেকেই তিনটের পরিবর্তে পাঁচ কোয়া খেয়ে ফেলেন। অনেকে আবার দুধ দিয়েও কাঁঠাল খেতে পছন্দ করেন। যেহেতু তা খেতে ভাল লাগছে তাই খাওয়ার সময় পরিমাণের কথা মাথায় থাকে না। এখান থেকেই হয় বিপত্তি। বেশি পরিমাণে কাঁঠাল খেলে হজমের সমস্যা হয়। অ্যাসিডিটির সম্ভাবনা বাড়ে।

সুগার রোগীদের আদৌ কাঁঠাল খাওয়া উচিত কিনা, এ বিষয়ে আমরা কথা বলেছিলাম মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাসের সঙ্গে। তাঁর মতে, কাঁঠালের মধ্যে সুগারের পরিমাণ বেশি থাকে। আর তাই কাঁঠাল খেলে একেবারেই মেপে খাবেন। ১-২ পিসের বেশি নয়। ডায়াবেটিসের রোগীদের যে কোনও খাবারই মেপে খেতে হবে। অতিরিক্ত কোনও কিছু খেলেই বিপদ। সেই সঙ্গে আম আর কাঁঠাল একসঙ্গে না খাওয়াই ভাল।

এছাড়াও অনেকের হজমের সমস্যা থাকে। অ্যালার্জির অসুবিধে হয়। তখন কাঁঠাল খেলে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা থেকে যায়। একই সঙ্গে বেড়ে যেতে পারে পটাশিয়ামের মাত্রাও। তাই এই সময় কাঁঠাল এড়িয়ে চলাই শ্রেয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।