Vitamin C Deficiency: অকারণে মাড়ি দিয়ে রক্তপাত! শরীরে কোন পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে জানেন?

Diseases: যখন এই সব সমস্যার চিকিৎসা করা হয় না, তখন অবস্থার আরও অবনতি হয় এবং অ্যানেমিয়া বা রক্তাল্পতা, ত্বকের সমস্যা এবং আরও কিছু গুরুতর সমস্যা দেখা দেয়।

Vitamin C Deficiency: অকারণে মাড়ি দিয়ে রক্তপাত! শরীরে কোন পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে জানেন?
শরীরে ভিটামিন সি-এর ঘাটতি রয়েছে? কোন রোগের ঝুঁকি ডেকে আনছেন?Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 8:11 AM

একথা অস্বীকার করার কোনও জায়গা নেই যে শরীরে ভিটামিন (Vitamins) ও মিনারেল অভাব থেকে একাধিক রোগের উৎপত্তি হবে। কিন্তু সমস্যা হল আমরা সহজে বুঝতে পারি না যে আমাদের শরীরে কোনও পুষ্টির (Nutrition) অভাব ঘটেছে। সব সময় ডায়েটিশিয়ান দেখিয়ে আমরা খাবারও খাই না। মধ্যবিত্ত বাড়িতে ডাল-ভাত, রুটি-তরকারিই হল শরীরের পুষ্টি ও শক্তি জোগানোর প্রধান উৎস। কিন্তু এমন কিছু কিছু রোগ আছে, যার উপসর্গ দেখলেই আপনি বুঝতে পারবেন যে আপনার শরীরে কীসের অভাব ঘটেছে। শরীরে কোলাজেন সঠিক গঠনের জন্য এবং রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলার জন্য সবচেয়ে জরুরি হল ভিটামিন সি। তার পাশাপাশি এটি হাড়ের বিকাশ, রক্তনালীর স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। তাই এই ভিটামিনের অভাব হলে শরীরের নানা রোগ (Diseases) দেখা দেয়।

মাড়িতে ব্যথা, মাড়ি থেকে রক্তপাত, দুর্বলতা, ক্লান্তি, ফুসকুড়ি এবং আরও অনেক ধরনের সমস্যা দেখা যায় ভিটামিন সি-এর ঘাটতি হলে। তবে ভিটামিন সি-এর ঘাটতি হলে প্রাথমিক ভাবে ক্লান্তি, খিদের অভাব, খিটে খিটে মেজাজ, গাঁটে ব্যথার মত একাধিক উপসর্গ গুলি দেখা যায়। যখন এই সব সমস্যার চিকিৎসা করা হয় না, তখন অবস্থার আরও অবনতি হয় এবং অ্যানেমিয়া বা রক্তাল্পতা, ত্বকের সমস্যা এবং আরও কিছু গুরুতর সমস্যা দেখা দেয়।

ভিটামিন সি আয়রন শোষণে সহায়তা করে, যা রক্তাল্পতার মতো রোগগুলি প্রতিরোধ করতে সাহায্য করে, যা আপনার শরীরে লোহিত রক্ত কণিকার সংখ্যা কমে যাওয়ার ফলে ঘটে। আর অ্যানেমিয়া হলে তার সঙ্গে ক্লান্তি, অনুজ্জ্বল ত্বক, শ্বাসকষ্ট, মাথা ঘোরা, ওজন হ্রাস এবং আরও অনেক উপসর্গ দেখা দেয়।

এমনকি দীর্ঘ দিন ধরে যদি ভিটামিন সি-এর অভাব থাকে, তাহলে এর কারণে থাইরয়েড গ্রন্থি থেকে অতিরিক্ত পরিমাণে হরমোন নিঃসরণ হতে পারে। এখান থেকে ঘটে পারে হাইপারথাইরয়েডিজম, ওজন হ্রাস, হৃদস্পন্দন, বর্ধিত ক্ষুধা, নার্ভাসনেস, কম্পন। এছাড়াও মহিলাদের ঋতুস্রাব প্যাটার্ন পরিবর্তন হয় এবং আরও অনেক ধরনের উপসর্গ দেখা দেয়।

ভিটামিন সি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে এবং এটি কোলাজেন গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোলাজেন হল একটি প্রোটিন যা ত্বক, চুল, জয়েন্ট ইত্যাদির মতো সংযোজক টিস্যুতে প্রচুর পরিমাণে রয়েছে এবং এটি স্বাস্থ্যকর ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। তাই এই সব সমস্যা গুলির হাত থেকে রক্ষা পাওয়া জন্য শরীরে ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে থাকা জরুরি। এর জন্য প্রথম থেকেই সাইট্রাস ফল খান। লেবু, কমলালেবু, মোসাম্বি লেবু ইত্যাদি খেয়েই আপনি ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে পারবেন।

আরও পড়ুন: প্রায়শই পেটের ব্যথায় কাবু সন্তান, অন্ত্রে কৃমি বাসা বাঁধেনি তো?