Ayurveda for Constipation: মলত্যাগে কষ্ট? ত্রিফলার জল খেলে ১ রাতে দূর হবে কোষ্ঠকাঠিন্য

Ayurvedic Home Remedies: আয়ুর্বেদের কথা শুনে চললে এবং ঘরোয়া প্রতিকারকে সঠিক উপায়ে কাজ লাগালে আপনি সহজেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন।

Ayurveda for Constipation: মলত্যাগে কষ্ট? ত্রিফলার জল খেলে ১ রাতে দূর হবে কোষ্ঠকাঠিন্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 8:20 AM

কোষ্ঠকাঠিন্য এখন খুব সাধারণ সমস্যা হয়ে উঠেছে। দৈনন্দিন জীবনে মলত্যাগ করতে গিয়ে এখন অনেককেই বেগ পেতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে, এই কোষ্ঠকাঠিন্যের পিছনে খাওয়া-দাওয়াই দায়ী। অতিরিক্ত পরিমাণে জাঙ্ক ফুড খাওয়ার কারণে, মদ্যপানের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। এছাড়া ডায়েট ফাইবার সমৃদ্ধ খাবার কম রাখা, কম পরিমাণে জল খাওয়া, বেশি মাংস খাওয়ার কারণেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। এছাড়া ধূমপান এবং শরীরচর্চা না করলেও এই সমস্যা দেখা দেয়। কিন্তু এমনটা নয় যে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন না। আয়ুর্বেদের কথা শুনে চললে এবং ঘরোয়া প্রতিকারকে সঠিক উপায়ে কাজ লাগালে আপনি সহজেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন।

ভাতা-ব্যালেন্স ডায়েট

আয়ুর্বেদের মতে, ‘ভাতা’ শরীর এবং মনের সমস্ত গতিবিধিকে নিয়ন্ত্রণ করে। তাই ভাতা-ব্যালেন্স ডায়েটের উপর বিশেষ নজর দেওয়া উচিত। ভাতা-ব্যালেন্স ডায়েটে আপনি তাজা রান্না করা খাবার, গোটা শস্য রাখুন। এই খাবারে উচ্চ পরিমাণে প্রোটিন ও ফ্যাট পেয়ে যাবেন। আর চেষ্টা করুন ঠান্ডা খাবার ও পানীয় এড়িয়ে চলার। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় সবসময় গরম খাবার ও উষ্ণ পানীয় খাওয়া উচিত। আর সবজি যাতে ভাল করে রান্না করে খাওয়া হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

ত্রিফলা

ত্রিফলা হল অন্যতম কার্যকর আয়ুর্বেদিক প্রতিকার, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে দারুণ কার্যকর। ত্রিফলার মধ্যে গ্লাইকোসাইড নামের রেচক বৈশিষ্ট্য রয়েছে। গরম জলে ত্রিফলার গুঁড়ো মিশিয়ে পান করতে পারেন। এছাড়া ত্রিফলার ১/৪ চা-চামচের সঙ্গে ১/২ চা চামচ ধনে বীজ এবং ১/৪ চা চামচ এলাচের দানা মিশিয়ে নিন। উপকরণগুলোকে একসঙ্গে পিষে গুঁড়ো করে নিন। গরম জলে এই মিশ্রণটি মিশিয়ে পান করুন। এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সহায়ক।

মৌরি

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগছে এক গ্লাস গরম জলে এক চা চামচ ভাজা মৌরি ভিজিয়ে পান করুন। মৌরি গ্যাস্ট্রিক এনজাইম তৈরি করে যা হজম প্রক্রিয়াকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। এতে অন্ত্রে কোনও গোলযোগ দেখা দেয় না এবং সহজেই মল পরিষ্কার হয়ে যায়।

পাকা বেল

গরমকাল এসে গিয়েছে। এখন বাজারে সহজেই পাকা বেল পেয়ে যাবেন। পাকা বেল খান। ১/২ কাপ পাকা বেলের নির্যাস ১ চা চামচ গুড়ের সঙ্গে মিশিয়ে সন্ধের আগে খান। এছাড়া তেঁতুল ও গুড়ের সঙ্গে বেলের শরবত বানিয়েও খেতে পারেন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই দূর হয়ে যাবে।

মুলেঠি

আয়ুর্বেদে মুলেঠির বিশেষ ব্যবহার রয়েছে। মুলেঠির মধ্যে প্রদাহ-বিরোধী উপাদান রয়েছে এবং এটি হজমে সহায়তা করে। এক কাপ গরম জলে এক চা চামচ মুলেঠির গুঁড়ো ও এক চা চামচ গুড় মিশিয়ে পান করুন। এতে আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যাবে।