Blood Sugar Level: রোজ ইনসুলিন নেন? দিনে মোট কতবার গ্লুকোমিটারে সুগার টেস্ট করা যায়

what level of blood sugar is dangerous: পারিবারিক ইতিহাসে ডায়াবেটিস থাকলে নিয়ম করে সুগার পরীক্ষা করাতে ভুলবেন না

Blood Sugar Level: রোজ ইনসুলিন নেন? দিনে মোট কতবার গ্লুকোমিটারে সুগার টেস্ট করা যায়
দিনের মধ্যে কতবার সুগার টেস্ট করতে পারেন
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Sep 21, 2022 | 9:21 PM

আজকাল অধিকাংশই ভুগছেন ডায়াবেটিসে। বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা।  ৫ বছরের বাচ্চার শরীরেও যেমন থাবা বসাচ্ছে ডায়াবেটিস তেমনই ২৫ বছরের যুবকও ভুগছে হাই ডায়াবেটিসে। ডায়াবেটিসের সঠিক কারণ এবং চিকিৎসা পদ্ধতি এখনও পর্যন্ত জানা না গেলেও অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, অতিরিক্ত ফাস্টফুড খাওয়া যে এর অন্যতম কারণ এ বিষয়ে কোনও সন্দেহ নেই। অগ্ন্যাশয় থেকে যখন কম পরিমাণ ইনসুলিন তৈরি হয় বা ইনসুলিন উৎপাদন একেবারেই বন্ধ হয়ে যায় তখনই রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করে। আর তাই চিকিৎসকের পরামর্শ মেনে কিছু জনকে যেমন রোজ ওষুধ খেতে হয় তেমনই অনেকে আছেন যাঁদের রোজ নিয়ম করে ইনসুলিন নিতে হয়। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (ADA) অনুসারে যদি দিনের মধ্যে একাধিকবার ইনসুলিন নেওয়ার প্রয়োজন পড়ে তাহলে দিনের মধ্যে অন্তত ৩ বার সুগার পরীক্ষা করে দেখা প্রয়োজন।

ইনসুলিন যদি না নিতে হয় তাহলে রোজ রক্ত পরীক্ষা করার কোনও প্রয়োজন নেই। তবে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হলে মাসে অন্তত একবার অবশ্যই রক্ত পরীক্ষা করিয়ে নেবেন। তবে দিনের মধ্যে কতবার সুগার পরীক্ষা করবেন তা শুধুমাত্র যে ডায়াবেটিসের উপর নির্ভর করছে তা নয়। শরীরে অন্যান্য সমস্যা থাকলেও সেখান থেকে বাড়তে পারে জটিলতা।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অনুসারে, খাবার আগে রক্তে শর্করার মাত্রা ৮০ mg/dL থেকে ১৩০ mg/dL এর মধ্যে হওয়া উচিত। এবং খাওয়ার পরে ১৮০ mg/dL এর কম হওয়া উচিত। এছাড়াও রোজ নসুলিন, সালফোনিলুরিয়া বা মেগ্লিটিনাইডের মতো ওষুধ খেলে দিনের মধ্যে অন্তত একবার ইনসুলিন পরীক্ষা করিয়ে নেবেন।

পাশাপাশি রোজকার ডায়েটে পরিবর্তন আনতে হবে। সঙ্গে রোজ নিয়ম করে শরীরচর্চা করতেই হবে। ওজন কমিয়ে ফেলাই একমাত্র দস্তুর। যদি কারণ ছাড়াই ক্রমাগত ওজন কমতে শুরু করে তাহলে কিন্তু সাবধান। রক্ত পরীক্ষা করিয়ে নিতে ভুলবেন না। খাবার খাওয়ার আগে এবং পরে রক্ত পরীক্ষা করে নেবেন। পারিবারিক ইতিহাসে যদি হাই ব্লাড সুগারের সমস্যা থাকে তাহলে অবশ্যই সাবধান হবেন এবং নিয়মিত সুগার টেস্ট করে রাখবেন। যদি টাইপ ১ ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে দিনের মধ্যে অন্তত ৪ বার সুগার টেস্ট করবেন।

যে ভাবে সুগার পরীক্ষা করবেন

খাবার এবং স্ন্যাকস খাওয়ার আগে-পরে শরীরচর্চার আগে-পরে ঘুমনোর আগে রাতে খাবার পর ( যদি প্রয়োজন হয়)

টাইপ ২ ডায়াবেটিস থাকলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেবেন। ইনসুলিন নিলে সময়মতো তা নিতে হবে। যদি রোজ ইঞ্জেকশন নিতে হয় তাহলে খাবার খাওয়ার আগে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে সুগার পরীক্ষা করে নেবেন।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla