Heat Stroke: গ্রীষ্মে আদরের পোষ্যের হিট স্ট্রোক! ভয়ঙ্কর ডিহাইড্রেশন হয়েছে, বুঝবেন কীভাবে?

Hear Wave: যদি কখনও মনে হয় আপনার পোষ্য এই ধরনের সমস্যায় পড়েছে, তাহলে আর দেরি করবেন না। সঙ্গে সঙ্গে পশু রোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

Heat Stroke:  গ্রীষ্মে আদরের পোষ্যের হিট স্ট্রোক! ভয়ঙ্কর ডিহাইড্রেশন হয়েছে, বুঝবেন কীভাবে?
গ্রীষ্মে আদরের পোষ্যের শারীরিক সমস্যা হলে বুঝবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 11:53 PM

মানুষের মত অবলা প্রাণীর (Your Pets) শরীরেও রয়েছে কষ্ট, জ্বালা- যন্ত্রণা। গরমে তীব্র তাপপ্রবাহের মানুষের পাশাপাশি রাস্তার সারমেয়গুলিও ধুঁকছে। জলের অভাবে ও যত্নের অভাবে বাড়িতে পোষা ও রাস্তার সারমেয়দের অবস্থায় বেশ শোচনীয়। এই গরমে তাদের যত্ন না নিলে গুরুতর সমস্যার সৃষ্টি হতে পারে। মানুষের যেমন গরমে প্রচণ্ড কষ্ট হয়, তেমনই অন্যান্য প্রাণীরাও গ্রীষ্মকালে (Summer Season) ভয়ঙ্কর অস্বস্তিতে ভোগে। তাদেরও ডিহাইড্রেশন ( Dehydration) হয়। জলশূন্যতা ডেকে আনে একাধিক শারীরিক সমস্যা। অবলা প্রাণীটি অসুখ নিয়ে কিছুই বলতে পারে না। অথচ মারাত্মক ডিহাইড্রেশনের প্রভাবে টানাটানি পড়ে যেতে পারে পোষ্যের প্রাণ নিয়েও!

বিশেষজ্ঞরা বলছেন পোষ্য আক্রান্ত হতে পারে হিট স্ট্রোকেও! হতে পারে ডায়ারিয়াও। হারিয়ে ফেলতে পারে সংজ্ঞা। ভেটেরিনারিয়ানরা আরও জানাচ্ছেন, কুকুরের ডিহাইড্রেশন হলে আবার মুখগহ্বর শুকিয়ে যায়। যে লালা ঝরে তা প্রকৃতিতে অত্যন্ত ঘন ও আঠালো হয়। পোষ্য খাবার খেতে চায় না। চোখ বুজে বসে থাকে। যদি কখনও মনে হয় আপনার পোষ্য এই ধরনের সমস্যায় পড়েছে, তাহলে আর দেরি করবেন না। সঙ্গে সঙ্গে পশু রোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। এখন প্রশ্ন হল গ্রীষ্মে আদরের পোষ্যের শারীরিক সমস্যা হলে বুঝবেন কীভাবে? রইল বিশেষজ্ঞের উপদেশ—

মাত্রাতিরিক্ত লালাক্ষরণ: পোষ্যের কি আগের তুলনায় অস্বাভাবিক রকমের লালাক্ষরণ হচ্ছে? লালার প্রকৃতি কি আগের থেকে ঘন এবং আঠালো? সাবধান হন। পোষ্যের অধিক উষ্ণতাসম্পর্কিত শারীরিক সমস্যার লক্ষণ এহেন পরিস্থিতি।

জ্বর: পোষ্যের নাক সবসময় আর্দ্র এবং ঠান্ডা থাকার কথা। তবে নাক শুকনো আর উষ্ণ বোধ হলে সাবধান। হতে পারে আপনার পোষ্যের জ্বর এসেছে।

ডায়ারিয়া: পাতলা বা অস্বাভাবিক স্টুল হচ্ছে পোষ্যর? পায়খানার সঙ্গে রক্তও আছে। বিন্দুমাত্র দেরি না করে পোষ্যকে নিয়ে ভেটেরিনারিয়ানের কাছে যান।

ইউরিন কম?: ইউরিন কম হওয়া এবং প্রস্রাব করার সময় সমস্যা হওয়াও কিন্তু অত্যধিক উষ্ণতাজনিত সমস্যার মধ্যে পড়ে।

দুর্বলতা: ডিহাইড্রেশনের কারণে পোষ্যের মধ্যে ভয়ানক স্ফূর্তির অভাব দেখা যায়। পোষ্য বারবার ঘুমিয়ে পড়ে। এমনকী দুর্বলতার কারণে সোজা হয়ে দাঁড়াতেও পারে না।

এই ধরনের উপসর্গ দেখলে সঙ্গে সঙ্গে একটা ভিজে তোওয়ালে দিয়ে পোষ্যের গা ঢেকে দিন। একজন পশু রোগ বিশেষজ্ঞকে ফোন করুন ও তাঁকে পোষ্যকে দেখতে আসার অনুরোধ করুন।

হিট স্ট্রোক ও ডিহাইড্রেশন এড়াতে—

১) বন্ধ গাড়ির ভিতরে পোষ্যকে বন্দি করে কাজ করতে যাবেন না। ছায়ায় গাড়ি রাখা বা গাড়ির একটা জানলা খোলা রেখে তারপর গাড়িতে পোষ্যকে রেখে যাওয়াও চলবে না। এমনকী এসি চালু রেখেও পোষ্যকে গাড়িতে বন্দি রেখে যাওয়া যাবে না। হিট স্ট্রোক হওয়ার অন্যতম প্রধান কারণ হল গাড়িতে পোষ্যকে ছেড়ে যাওয়া!

২) পানীয় জল রাখুন বাড়ির বিভিন্ন অংশে। কিংবা ওর জল পান করার পাত্র সবসময় জল দিয়ে পূর্ণ করে রাখুন। শরীরে জলের অভাব হতে না দেওয়াই সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়। এমনকী পোষ্যকে সঙ্গে নিয়ে বাইরে বেড়াতে গেলেও বোতলে জল পুরে নিয়ে যান। কিছু সময় অন্তর আদরের পোষ্যকে জল পান করান।

৩) পোষ্য কি একটু বেলার দিকে হাঁটতে যায়? খুব সাবধান। ওর হাঁটার সময়টা বদলাতে পারেন। একটু সকালের দিকে ওকে হাঁটাতে নিয়ে যান। আর দুপুরে হাঁটানোর অভ্যেস থাকলে সময়টা বিকেল করুন। কারণ সূর্য ও মাটির তাপ ওই সময় কম থাকবে।

৪) বাড়ির পিছনে বা ব্যালকনিতে বসে থাকলে ভালোবাসে আপনার পোষ্য? অথচ সেখানে রোদ্রের দাপদাপি প্রবল? তাহলে একটা অংশে কোনও কাপড় টাঙিয়ে দিন যাতে সারাবেলা একটা অংশে ছায়া পড়ে। ফলে খেলাধূলা করে পোষ্য খুব ক্লান্ত হয়ে পড়লে ছায়ার তলায় বিশ্রাম নিতে পারবে।

৫) গ্রীষ্মের সময় বাড়িতে সবসময় কয়েকটা জরুরি ওষুধ রেখে দেওয়া ভালো। ভেটেরিনারিয়ানের সঙ্গে কথা বলে অবশ্যই কয়েকটা ওষুধ আনিয়ে রাখুন। সঙ্গে বাড়িয়ে রাখুন ফ্লেভারহীন ওআরএস।

৬) দই, বাটার মিল্ক, ডাবের জল, তরমুজ, শশা যোগ করুন ওদের ডায়েটে। শরীর ঠান্ডা থাকবে। ডিহাইড্রেশন হওয়া রোধ হবে। তবে যে কোনও ফল দেওয়ার আগে ফল থেকে বীজ সরিয়ে দেবেন।

আরও পড়ুন: Morning rituals: ওজন কমাতে ও ত্বককে সুস্থ রাখতে সকালে উঠেই মেনে চলুন এই সহজ ৪ নিয়ম

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।