Summer Food For Pets: এই গরমে আপনার পোষ্যও থাকুক ‘কুল’! ডায়েটে রাখুন এই ‘বিশেষ’ খাবার

Pets Health Care Tips: পোষ্যদের স্বাস্থ্যের মধ্যে সঠিক খাবার ও ত্বকের যত্ন নেওয়া একটি অংশ। প্রতিটি ঋতুতেই তাদের খাবারের কিছু পরিবর্তন আনতে হয়। শরীর সুস্থ রাখার জন্য কী কী খাওয়া দরকার তা পশুচিকিত্‍সকরা ঠিকঠাক পরামর্শ দেবেন।

Summer Food For Pets: এই গরমে আপনার পোষ্যও থাকুক 'কুল'! ডায়েটে রাখুন এই 'বিশেষ' খাবার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 11:52 PM

গরমকালে নিজেদের পাশাপাশি বাড়ির পোষ্যদের স্বাস্থ্যের কথা চিন্তা করা প্রয়োজন। তাদের ভালমন্দের সব দিক, আপনাকেই সামলাতে হবে। অনেকেই শখের বশে পোষ্য কিনে ফেলেন,সেটা বেশ সহজ কাজ। কিন্তু তাদের প্রতিটি ক্ষেত্রে সন্তানের মত যত্ন নেওয়ার কাজটা অনেকেই তা করে উঠতে পারেন না।

পোষ্যদের স্বাস্থ্যের মধ্যে সঠিক খাবার ও ত্বকের যত্ন নেওয়া একটি অংশ। প্রতিটি ঋতুতেই তাদের খাবারের কিছু পরিবর্তন আনতে হয়। শরীর সুস্থ রাখার জন্য কী কী খাওয়া দরকার তা পশুচিকিত্‍সকরা ঠিকঠাক পরামর্শ দেবেন। তবে এখানে আপনার সুবিধার জন্য কিছু জিনিস শেয়ার করা হয়েছে। গ্রীষ্মের শুরুতেই জেনে রাখা দরকার আপমার পোষ্যের শরীরকে ঠান্ডা রাখার জন্য ডায়েট চার্টে কী কী পরিবর্তন আনা প্রয়োজন, তা জেনে নিন এখানে…

তরমুজ- তরমুজ কুকুরের জন্য একটি আদর্শ গ্রীষ্মকালীন ফল বা খাবার। এই ফলটি শুধুমাত্র প্রকৃতিতে হাইড্রেটিং নয় বরং ফাইবার এবং পটাসিয়ামের পাশাপাশি ভিটামিন এ, বি৬ এবং সি সমৃদ্ধ। তরমুজে থাকা ৯০ শতাংশ জল, যা শরীরকে ঠান্ডা রাখতে ও তাপপ্রবাহ থেকে বাঁচাতে সাহায্য করে।

ফ্রজেন ফ্রুটস- মরশুমি ফল হিসেবে পোষ্যের ডায়েটে রাখুন ফ্রজেন আপেল, কলা, কমলালেবু, স্ট্রবেরির মত দুর্দান্ত ফল। ফলগুলি খাওয়ার সুবিধার জন্য ছোট ছোট করে কেটে দিন। ফলের খোসা, বীজ ছারিয়ে তবেই তাদের খেতে দিন।

দইয়ের মিক্সড- ফলের সঙ্গে টকদই মেখে দিতে পারেন এই গরমে। মিষ্টি দই একেবারেই দেবেন না । এই মিক্সড দুরন্ত স্ন্যাকস হিসেবে তাদের দিতে পারেন। স্ট্রবেরি, তরমুজের (বীজ ছাড়া) সঙ্গে টকদই মিশিয়ে খাওয়ানোর চেষ্টা করুন। এই মিক্সডটি অ্যান্টি-অক্সিডেন্টের ভাল উত্‍স বলা যেতে পারে। কুকুরের ছানা থাকলে তাকে এই খাবারটি দিতেপারেন। শরীর ঠান্ডা থাকবে ও হাইড্রেটও হবে। এছাড়া পেটও ভাল থাকবে।

ফ্রজেন চিকেন স্যুপ কিউব- চিকেন সকলেরই প্রিয়। কুকুর যেমন চিকেন স্যুপ খেতে ভালবাসে তেমনি বরফের টুকরো নিয়ে খেলতেও পছন্দ করে। চিকেন স্টক দিয়ে চিকেন স্যুপ কিউবের মতো করে ঠান্ডা করুন। মুরগির টুকরোগুলিকে ট্রেতে সাজিয়ে ফ্রিজে রেখে দিন। সিদ্ধ ভাতের সঙ্গে ঠান্ডা ঠান্ডা মুরগির স্যুপের কিউব মিশিয়ে খাওয়ালে শরীরে আরাম পাবে দ্রুত।

 আরও পড়ুন: COVID 19 Pandemic: ‘অতিমারি এখনও শেষ হয়নি, বিপুল ভুল তথ্যে বাড়ছে বিপদ’, সতর্কবার্তা হু’র

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।