Morning rituals: ওজন কমাতে ও ত্বককে সুস্থ রাখতে সকালে উঠেই মেনে চলুন এই সহজ ৪ নিয়ম

Health Tips in Bangla: স্বাস্থ্যকর ও সুখী জীবনের চাবিকাঠি লুকিয়ে রয়েছে সকালের খাবারেই। সেগুলি কীভাবে সামলাবেন তা জেনে নিন...

Morning rituals: ওজন কমাতে ও ত্বককে সুস্থ রাখতে সকালে উঠেই মেনে চলুন এই সহজ ৪ নিয়ম
সকালে ঘুম থেকে উঠেই মেনে চলুন কিছু নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 12:24 PM

করোনার (COVID 19) প্রভাবে যে শুধুই নেগেটিভিটি ছড়িয়ে পড়েছে, তা নয়। অতিমারি জেরে যে মানুষ এখন অনেক বেশি স্বাস্থ্য সচেতন (Health Awarness) হয়ে পড়েছে। সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট (Breakfast) করা থেকে শুরু করে সময়মত ঘুমানো ও রাতে নূন্যতম ৭-৮ ঘণ্টা গভীর ঘুমানো- মানুষ এই স্বাস্থ্যকর জীবনযাত্রায় (Healthy Living) অভ্যস্ত হয়ে গিয়েছে। তবে এই ব্যাপারে কিছুগুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, সকালে এমন কিছুখাবার রয়েছে, যেগুলি ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। স্বাস্থ্যকর ও সুখী জীবনের চাবিকাঠি লুকিয়ে রয়েছে সকালের খাবারেই। সেগুলি কীভাবে সামলাবেন তা জেনে নিন…

প্রতিদিন সকালে উষ্ণ জল পান করুন

সকালে ঘুম থেকে উঠেই চাই গরম ধোঁয়া ওঠা কফি বা চা। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের কথায়, এক গ্লাস গরম জল দিয়ে যদি সকালটা শুরু করা যায়, তাহলে শরীরের যাবতীয় সমস্যার উপশম হয়। হজম শক্তি বৃদ্ধি করতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এছাড়া ওজন হ্রাস ও ডিহাইড্রেশন থেকে মুক্তি পেতেও সাহায্য করে। সকালে এক গ্লাস গরম জলে যদি লেবুর রস ও মধু যোগ করে পান করা হয়, তাহলে শরীরের অতিরিক্ত মেদ ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করবে। এছাড়া শরীরের জন্য ডিটক্স পানীয় তৈরি করতে পারেন। তারজন্য এই জলের মধ্যে শসা বা পুদিনা পাতা যোগ করতে পারেন।

তাড়াতাড়ি সকালের খাবার খান

সকালের ব্রেকফাস্ট কখনও উপেক্ষা করবেন না। কারণ হজমশক্তি ও পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সকালের খাবার খাওয়া আবশ্যিক। শুধু তাই নয়, ইনসুলিন সংবেদনশীলতার উপরও বাজে প্রভাব পড়ে। সেখানথেকেই শুরু ডায়াবেটিসের মত রোগ। লিভার ও ইনসুলিনকে খুশি রাখতে সকালে খাবার ৯ টার মধ্যেই শেষ করুন। সকাল সাতটার আগে যদি ব্রেকফাস্ট করেন, তাহলে ডায়াবেটিসের লক্ষণ অনেকটাই কমে যায়।

ঘুম থেকে উঠেই ফোনের স্কিনে দিকে তাকাবেন না

বর্তমান পরিস্থিতিতে স্ক্রিনটাইম দিয়ে দিন শুরু হয়, আবার স্ক্রিন টাইম দিয়ে দিন শেষ হয়। ওয়ার্ক ফ্রম হোম বা অনলাইনে পড়াশোনা করার বাজে প্রভাব এখন সকলের মধ্যে বৃদ্ধি পেয়েছে। অতিরিক্ত পরিমাণে মোবাইল বা গ্যাজেট ব্য়বহারের ফলে অনিদ্রার মত মারাত্মক অসুখ বাসা বাঁধতে শুরু করেছে। ফলে ঘুমের ধরণ পাল্টে গিয়ে লাইফস্টাইলটাই বদলে গিয়েছে। এমন সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে সুন্দর সতেজ বাতাসে কিছুক্ষণ সময় কাটান। প্রকৃতির সঙ্গে সংযোগ রাখতে বাড়ির বারান্দা বা বাগানে কিছুক্ষণ সময় কাটান।

সকালে হাঁটা বা ব্যায়াম করার চেষ্টা করুন

ডাক্তার ও ফিটনেস বিশেষজ্ঞরা বিভিন্ন বয়সিদের প্রতিদিন সকালে হাঁটার অভ্য়াস তৈরি করার পরামর্শ দেন। দিনের শুরুতেই তাই স্বাস্থ্য়কর ও সুস্থ থাকার জন্য জগিং বা দৌড়ানোর মতো শরীরচর্চা করতে পারেন। ঘুম থেকে উঠেই কোনও নেগেটিভ চিন্তাভাবনা নয়, পজিটিভ থাকতে বন্ধুদের সঙ্গে হাঁটতে পারেন। এছাড়া পুরনো দিনের সুন্দর বাংলা বা হিন্দি গান শুনতে পারেন। হাঁটতে হাঁটতে ও শরীরচর্চার সময় পছন্দের গান শুনতে পারেন। তাতে হজমের উন্নতি হয়, ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ও সুষ্ঠু জীবনযাত্রায় ফিরে সুস্থ থাকতে সাহায্য করে।

আরও পড়ুন: Diabetes: বাবা-মা উভয়েই ডায়াবেটিসে আক্রান্ত? নিজেকে বাঁচাতে আজ থেকেই মেনে চলুন এই ৫ নিয়ম