weight Loss: খালি পেটে নয়, তাপসী পান্নুর মতো সূর্যাস্তের পরই খান এই বিশেষ পানীয়! কমবে ওজন…

Apple cider vinegar: সকালে খালি পেটে নয়, সূর্যাস্তের সময়ই এই পানীয় খেয়ে ওজন নিয়ন্ত্রণে রাখেন তাপসী। এই পানীয়ের মূল উপকরণ আপেল সিডার ভিনিগার হলেও সঙ্গে থাকে আরও অনেক কিছু। দেখে নিন কী ভাবে বানাবেন...

weight Loss: খালি পেটে নয়, তাপসী পান্নুর মতো সূর্যাস্তের পরই খান এই বিশেষ পানীয়! কমবে ওজন...
ওজন কমাতে ভীষণ সাহায্য করে আপেল সিডার ভিনিগার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 7:25 PM

ওজন কমানোর লক্ষ্যেই ছুটছেন তারকা থেকে আমজনতা। ওটন কমালে শুধু যে রোগা হওয়া যায় তাই নয়, সেই সঙ্গে শরীরও থাকে সুস্থ। সম্প্রতি অভিনেত্রী তাপসী পান্নু তাঁর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তাঁর ওজন কমানোর সিক্রেট (Weight Loss Secret)। সেখানেই তিনি একটি বিশেষ পানীয়ের ( Exotic Drink) কথা বলেন। আর এই পানীয় তিনি খান সূর্যাস্তের সময়। হ্যাঁ, ঠিকই পড়ছেন। এমনটাই বলেছেন তাপসী।

সেই সঙ্গে তিনি তাঁর পোস্টে যোগ করেছেন- ‘ আমার এক্সটিক সানসেট ড্রিংক! মুনমুন গানেরিওয়াল আমার মিল প্ল্যান করে দিয়েছেন। অন্য কোনও আর খাবারের উল্লেখ সেখানেই নেই। আছে শুধু এই বিশেষ পানীয়। আর ফ্যাট ঝরানোর এই বিশেষ পানীয় হল অপরিশোধিত আপেল সিডার ভিনিগার মাদার (raw unfiltered Apple Cider Vinegar with the mother)।

সেই সঙ্গে আছে মেথি, হলুদ আর আদা। হলুদ আর আদা আমাদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে বরং ওষুধের থেকে অনেক বেশি কার্যকর। সেই সঙ্গে ব্যথার উপশমেও সাহায্য করে’। তাপসী আরও জানান, দীর্ঘদিন খেলাধুলোর সঙ্গে যুক্ত থাকায় তাঁর মাঝেমধ্যেই পেশিতে টান ধরত। সেই সঙ্গে জ্বালাভাবও থাকত। কিন্তু এই প্রাকৃতিক টোটকায় তিনি আরাম পেয়েছেন।

জেনে নিন এই পানীয়ের স্বাস্থ্য উপকারিতা

আপেল সিডার ভিনিগার

আপেল সিডার ভিনিগারের (Apple cider vinegar ) নানারকম উপকারিতা রয়েছে। হার্ট ভালো রাখতে সাহায্য করে আপেল সিডার ভিনিগার। সেই সঙ্গে অন্যান্য অনেক রোগ দূরে রাখে। ওজন কমাতেও সাহায্য করে। তবে আপনি যদি সদ্য আপেল সিডার ভিনিগার খাওয়া শুরু করেন তাহলে অল্প পরিমাণে খাবেন। নইলে হতে পারে অ্যাসিডের সমস্যা। এছাড়াও যাঁদের লিভারের সমস্যা রয়েছে তাঁরা অবশ্যই আপেল সিডার ভিনিগার খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন। তবে গ্যাস, অম্বল কিংবা হজমের সমস্যায় খুব ভালো কাজ করে আপেল সিডার ভিনিগার। তবে মনে রাখবেন কখনই সরাসরি এই ভিনিগার খাবেন না।

মেথি

মেথি শরীরের জন্য খুবই ভালো। সব বয়সের সব মানুষ মেথি খেতে পারেন। অনেক রকম সমস্যা থেকে দূরে রাখে মেথি। এছাড়াও বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে ওজন নিয়ন্ত্রণেও দারুণ ভূমিকা রয়েছে মেথির। কারণ মেথি বআমাদের খিদে কমিয়ে দেয়। ফলে ক্যালোরিও কম খাওয়া হয়।

আদা

আদার মধ্যে আছে জিঞ্জারন এবং শোগালোস (zingerone and shogaols)। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে সব মহিলারা ওবেসিটিতে ভুগছেন তাঁরা যদি টানা ১২ সপ্তাহ প্রতিদিন ১ গ্রাম করে আদা খান তাহলে ভাল ফল পাবেন। আর আদা আমাদের খিদে নিয়ন্ত্রণে রাখে, গ্যাস অম্বলের সমস্যা থেকে দূরে রাখে।

হলুদ

বেশ কিছু সমীক্ষা আবার বলছে কাঁচা হলুদ ওজন নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাঁচা হলুদের মধ্যে থাকা কিউকারমিন ক্যানসার প্রতিরোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ থেকে মুক্তি দেয়। যাঁদের প্রয়োজনের তুলনায় ওজন বেশি তাঁরা অবশ্যই প্রতিদিন একটুকরো করে কাঁচা হলুদ খান, পরামর্শ বিশেষর্দের।

আরও পড়ুন: World Toilet Day 2021: মহিলারা ইউরিনের বেগ চেপে রাখছেন! বাড়ছে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ভয়!