Health Benefits of Mint: আগাছার মত জন্মালেও এই গাছের উপকারিতা অনেক, জ্বর থেকে ক্যানসার পর্যন্ত ১৬ রোগের উপশম হবে

How to use mint leaves: সাত- আটটা পুদিনা পাতা নিয়ে তা জলে ফেলে ভাল করে ফুটিয়ে নিতে হবে। এবার তা ছেঁকে নিয়ে খেতে হবে। রোজ খালি পেটে খেতে পারলে উপকার পাওয়া যাবে

Health Benefits of Mint: আগাছার মত জন্মালেও এই গাছের উপকারিতা অনেক, জ্বর থেকে ক্যানসার পর্যন্ত ১৬ রোগের উপশম হবে
এই ভাবে পুদিনা পাতা ব্যবহার করলে কাজে আসবে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 9:05 AM

শুধুমাত্র খাবারের স্বাদ বাড়াতেই নয়, পুদিনা পাতার মধ্যে রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতাও। আয়ুর্বেদে ঔষধি ভেষজ হিসেবেই দেখা হয় এই পাতাকে। ঠান্ডা হোক বা গরম বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে নানা ভাবে ব্যবহার করা যায় এই গাছের পাতা। চা, পানীয়, চাটনি, স্যালাড আর ডেজার্ট হিসেবেও ব্যবহার করা যায় এই গাছের পাতা। পুদিনা পাতার মধ্যে রয়েছে একাধিক বৈশিষ্ট্য। এর মধ্যে ফাইবার, ভিটামিন এ, আয়রন, ম্যাঙ্গানিজ, ফোলেট-সহ একাধিক উপাদান রয়েছে। এছাড়াও এর মধ্যে ক্যালোরি একেবারেই নেই। সেই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টের খুব ভাল উৎস হল এই পুদিনা। এর মধ্যে থাকা যান্টিঅক্সিডেন্ট শরীরকে অক্সিডেটিভ স্ট্রেসের হাত থেকে রক্ষা করে।

পুদিনার উপকারিতা বা কী ভাবে পুদিনা পাতা খাওয়া যেতে পারে এই নিয়ে একাধিক বিশেষজ্ঞের একাধিক মতভেদ রয়েছে। তবে হজমের সমস্যা দূর করতে, মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে, সর্দি, কাশি ও জ্বরের হাত থেকে রক্ষা করতে ভূমিকা রয়েছে এই পুদিনা পাতার। আর তাই আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার দিচ্ছেন বিশেষ পরামর্শ।

অ্যালার্জি ও পেট খারাপের সমস্যায়- পুদিনার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। যা অ্যালার্জির সমস্যা সমাধান করে। পেট ফুলে যাওয়া, মাসিকের সমস্যা, গ্যাস বা পেটে ক্র্যাম্প ধরার সমস্যা থেকেও রেহাই দেয়।

মাথাব্যথা, বমি বমি ভাব দূর করতে- পুদিনা খেলে মাথা ব্যথা থেকে রেহাই পাওয়া যায়। জলের মধ্যে পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে ভাপ নিলে মাথা ব্যথা আর বমি বমি ভাব দূর হয়ে যায় অনেকটাই। এছাড়াও পুদিনা পাতা দিয়ে চা বানিয়েও খাওয়া যেতে পারে।

দুর্গন্ধ থেকে মুক্তি দেয়- পুদিনা পাতা নিঃশ্বাসের দুর্গন্ধ থেকেও মুক্তি দেয়। মুখে গন্ধ হলে তা অনেক সমস্যারই ইঙ্গিত করে। আর তাই পুদিনা পাতা চিবিয়ে খেলে যেমন নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয়ে যায় তেমনই দাঁতের যে কোনও সংক্রমণ থেকেও রেহাই পাওয়া যায়।

হাঁপানির চিকিৎসায়- শীতকালে বাড়ে হাঁপানির সমস্যা। পুদিনার মধ্যে থাকে মেন্থল। যা নাকের অস্বস্তি দূর করে। দীর্ঘস্থায়ী কাশির সমস্যা, কাশি থেকে বুক জ্বালার সমস্যায় কাজে আসে পুদিনা পাতা।

সাধারণ ঠান্ডা লাগা ও গলা ব্যথায়- পুদিনার মধ্যে থাকে এমন কিছু উপাদান যা কফ, শ্লেষ্মাতে খুব ভাল কাজ করে। একই সঙ্গে কাশির সমস্যা থেকেও মুক্তি দেয়। মেনথলের মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা গলা ব্যথা সারায়। আদা, পুদিনা, তুলসি পাতা দিয়ে বার বার চা বানিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

ওজন কমাতে সাহায্য করে- পুদিনার মধ্যে রয়েছে এমন কিছু এনজাইম যা খাবার থেকে পুষ্টি শোষণ করে। যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়, স্মৃতিশক্তি বাড়ায়। এছাড়াও মানসিক চাপ, ক্লান্তি দূর করতে এবং ত্বকের যে কোনও সমস্যাতেও কাজে লাগানো যায় পুদিনা পাতা। হজমশক্তি বাড়াতেও কাজে লাগানো যায় এই পুদিনা পাতাকে।