Jamun: ডায়াবেটিসের রোগীরা কি কালো জাম খেতে পারেন? জানুন কী বলছে গবেষণা…

Diabetes Diet: এই ঋতুতে যদি নিয়মিত কালো জাম খেতে পারেন, তাহলে রোগ ঠেকাতে অন্য কোনও খাবারের আর প্রয়োজন পড়বে না আপনার।

Jamun: ডায়াবেটিসের রোগীরা কি কালো জাম খেতে পারেন? জানুন কী বলছে গবেষণা...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 7:30 AM

বৃষ্টির দিনে এখন সহজেই বাজারে পাওয়া যাচ্ছে কালো জাম। দুপুরে খাবার খাওয়ার পর বিটনুন মাখানো কালো জাম আপনার মুড বদলে দিতে পারে। পাশাপাশি উন্নত করতে পারে আপনার স্বাস্থ্যও। হ্যাঁ, ঠিকই পড়লেন। এই ঋতুতে যদি নিয়মিত কালো জাম খেতে পারেন, তাহলে রোগ ঠেকাতে অন্য কোনও খাবারের আর প্রয়োজন পড়বে না আপনার। তবে কালো জাম ডায়াবেটিস রোগীদের জন্য আরও বেশি উপকারী।

গবেষণা বলছে, কালো জাম সুগার রোগীদের জন্য ভীষণ উপকারী। কারণ কালো জামের মধ্যে একটি অ্যান্টি-ডায়াবেটিক উপাদান রয়েছে যাকে জাম্বোলনা বলা হয়। এই জাম্বোলনা রক্তে শর্করা শোষণের হার কমিয়ে দেয়। পাশাপাশি এই উপাদানটি শরীরে ইনসুলিনের উৎপাদন বাড়াতে এবং আপনার রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

তবে ডায়াবেটিস না থাকলে যে আপনি এই ফল খাবেন না তা কিন্তু নয়। বরং সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে এই ফলের জুড়ি মেলা ভার। এটি ইনসুলিন-নির্ভর এবং যারা ইনসুলিন নির্ভর নয় উভয়ের জন্যই উপযুক্ত। টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য এটি একটি অলৌকিক ফল।

যেহেতু কালো জামের মধ্যে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে, তাই এটি উচ্চ রক্তচাপ প্রতিরোধে সাহায্য করতে পারে। পাশাপাশি এই ফলের মধ্যে কম পরিমাণে চর্বি, জিরো কোলেস্টেরল, উচ্চ পরিমাণে জল এবং মাঝারি পরিমাণ ক্যালোরি রয়েছে।

কালো জাম ত্বকের জন্যও উপকারী। জামের মধ্যে আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ ভরপুর পরিমাণে রয়েছে। এটি ত্বকের অকাল বার্ধক্য প্রতিরোধ সাহায্য করে। এটি ব্রণ, দাগ এবং বলির মতো সমস্যা এড়াতে সাহায্য করতে পারে। এটিতে ভিটামিন সি এর উচ্চ ঘনত্ব রয়েছে যা আপনার ত্বকের গঠন উন্নত করতে পারে। পাশাপাশি জামের মধ্যে থাকা এই উপাদানগুলো চোখের স্বাস্থ্যের জন্যও উপকারী।

কালো কামের মধ্যে কম পরিমাণে ক্যালোরি এবং উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে। অতএব, এটি আপনাকে তৃপ্ত থাকতে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। এটি আপনার শরীরের জল ধারণও কমাতে পারে। পাশাপাশি কালো জামে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন সি রয়েছে যা হিমোগ্লোবিন উৎপাদনের জন্য প্রয়োজনীয়।

জামের মধ্যে থাকা আয়রন আমাদের রক্ত ​​বিশুদ্ধ করতে সাহায্য করে। আমাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যাওয়া অর্থ হল আমাদের শরীরে অক্সিজেনের বর্ধিত সরবরাহ ভাল হওয়া যা আমাদের সামগ্রিক সুস্থতার জন্য ভীষণ দরকার। এখানেই শেষ নেই জামের উপকারিতা।

জামের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা মাড়ি থেকে রক্তপাত প্রতিরোধে সাহায্য করে। জামের পাতা শুকিয়ে গুঁড়ো আকারে সংরক্ষণ করে নিয়মিত মাড়িতে লাগাতে পারেন। এতেও উপকার পাবেন।