Kareena Kapoor Fitness Tips: শবাসনের চেয়ে ভাল ব্যায়াম কিছু নেই, কেন? জানালেন করিনা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শোভন রায়

Updated on: Aug 13, 2021 | 3:29 PM

শরীরকে ঠান্ডা করার অন্যতম সেরা উপায় হল শবাসন। যে কোনো ব্যায়ামের পরই শরীর খুব বেশি পরিমাণে গরম হয়ে যায়। আর সেজন্যই শরীরকে স্বাভাবিক অবস্থায় আনার জন্য শবাসন জরুরি।

Kareena Kapoor Fitness Tips: শবাসনের চেয়ে ভাল ব্যায়াম কিছু নেই, কেন? জানালেন করিনা

অনেক সেলিব্রিটিই নিজেদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখার জন্য যোগাসন করে থাকেন। আপনি যে ধরণেরই ব্যায়াম করুন না কেন, ব্যায়ামের পর শরীরকে একটা পদ্ধতির মধ্যে দিয়ে চালনা করা খুব গুরুত্বপূর্ণ। শরীরকে ঠান্ডা করার অন্যতম সেরা উপায় হল শবাসন। যে কোনো ব্যায়ামের পরই শরীর খুব বেশি পরিমাণে গরম হয়ে যায়। আর সেজন্যই শরীরকে স্বাভাবিক অবস্থায় আনার জন্য শবাসন জরুরি। যদিও এই আসনের পোজ দেখতে অত্যন্ত সহজ তবে এটি নিখুঁতভাবে করতে পারা অন্যতম কঠিন কাজ।

করিনা কাপুর সম্প্রতি এই শবাসন নিয়ে বিশেষভাবে চর্চা করেছেন।

যোগ প্রশিক্ষক অংশুকা পারওয়ানির সাথে একটি সেশনের পরে তিনি বলেছিলেন, “এর চেয়ে বেশি শান্তি কখনও অনুভব করিনি। প্রত্যেকটা ব্যায়ামের পর শবাসন করা জরুরি।”

কেন করা উচিৎ?

যোগ প্রশিক্ষক শিখা শর্মার মতে, পোজটি সাইকো-ফিজিওলজিক্যাল সিস্টেম দুটিকে একসাথে শিথিল করতে সাহায্য করে। তিনি জানান, “আপনার যোগাসনের পরে এই ব্যায়াম করা সবচেয়ে ভাল। এটি শরীরে সচেতনতা বাড়াতে সাহায্য করে। আপনার মন এবং ইন্দ্রিয়কেও শান্ত করে। শরীরকে ঠাণ্ডা রাখার ক্ষেত্রে কখনই শবাসন মিস করা উচিৎ নয়।”

কীভাবে করতে হয়?

*আরামদায়ক অবস্থানে আপনার দুটি পা এক থেকে দুই ফুট দূরত্বে ছড়িয়ে রাখুন। পায়ের আঙ্গুলগুলিকে  হিল দিয়ে বাইরের দিকে মুখ করে রাখুন।

*হাতগুলো শরীর থেকে একটু দূরে রাখুন। হাতের তালুগুলি আকাশের দিকে থাকবে।

*ঘাড় শিথিল করুন।

*চোখ বন্ধ রাখুন এবং সমস্ত মনোযোগ শরীরের ওপর দিন। রিল্যাক্স করুন।

*তারপর শরীরের প্রতিটি অংশে ফোকাস করুন এবং সমস্ত শরীরটি শিথিল করতে থাকুন।

কীভাবে বুঝবেন ব্যায়ামটি কার্যকর হচ্ছে কি না?

করিনার মতে, কিছু কিছু ব্যাপার থাকে যেগুলো আপনাকে বুঝতে সাহায্য করে যে ব্যায়ামটি ঠিকভাবে হচ্ছে কি না।

তিনি উল্লেখ করেছেন, “প্রতিটি শ্বাসের দিকে মনোনিবেশ করুন এবং মানসিকভাবে নিজেকে খুলে মেলে দিন। নিজেই বুঝতে পারবেন স্ট্রেস কতটা কমছে, আদেও কমছে কি না। এই ব্যায়াম করার কোনো নির্দিষ্ট সময়সীমা নেই।”

যোগ ব্যায়ামের ট্রেনার ইরা ত্রিবেদী বলেন, “এক সময় শরীরের একটি অঙ্গকে শিথিল করার জন্য শবাসনের চেয়ে উপকারী কিছুই হতে পারে না। এটি শরীরকে চাপ মুক্ত করতে সাহায্য করে এবং আপনার শারীরিক এবং মানসিক সুস্থতা এনে দেয়। এটি আধ্যাত্মিকভাবে আপনাকে একটি উন্নততর পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করে”

আরও পড়ুন: অর্গ্যান ডোনেট করলে দেহের বিকৃতি হবে, এই ভুল ধারণা রয়েছে মানুষের: ডক্টর তমাল ঘোষ

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla