Healthy Foods: এই খাবারটি খেলেই ঝরবে মেদ, হবেন পেশীবহুল চেহারার অধিকারী

Healthy Foods: সোয়াবিনে আছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই, প্রোটিন, রাইবোফ্ল্যাভিন, ক্যালশিয়াম, ফাইবার, থিয়ামিন, অ্যামাইনো অ্যাসিড, ফোলিক অ্যাসিডের মতো একাধিক শরীরের উপকারী উপাদান। হজমশক্তির উন্নতি করা থেকে ব্লাড প্রেশারের সমস্যা দূরে রাখা, আর কী কী উপকার হয় সোয়াবিন খেলে?

Healthy Foods: এই খাবারটি খেলেই ঝরবে মেদ, হবেন পেশীবহুল চেহারার অধিকারী
Follow Us:
| Updated on: Sep 05, 2024 | 8:27 PM

ভাল করে কষিয়ে রাঁধলে হার মানাবে মাংসকে। কেউ ভালবাসেন আবার কেউ দেখলেই দূরে পালিয়ে যান। কেউ ভালবাসেন চাপ তো কেউ আবার পছন্দ রান্না করেন চাইনিজ ডিশ। প্রোটিনে ভরপুর, রয়েছে বহু পুষ্টিগুণও। নিরামিষ হোক বা আমিষ, রান্নার গুণে কিন্তু এই খাবার হয়ে উঠতে পারে অমৃত। সোয়াবিনে আছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই, প্রোটিন, রাইবোফ্ল্যাভিন, ক্যালশিয়াম, ফাইবার, থিয়ামিন, অ্যামাইনো অ্যাসিড, ফোলিক অ্যাসিডের মতো একাধিক শরীরের উপকারী উপাদান। হজমশক্তির উন্নতি করা থেকে ব্লাড প্রেশারের সমস্যা দূরে রাখা, আর কী কী উপকার হয় সোয়াবিন খেলে?

হাড়ের স্বাস্থ্য – সোয়াবিনের মধ্যে আছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। যা হাড় আর দাঁতের গঠন মজবুত করে। বিশেষ করে মহিলাদের জন্য এই খাবার তাই আরও গুরুত্বপূর্ণ। কারণ ৩০ পেরোলেই মহিলারা হাড় ক্ষয়ের মতো সমস্যায় ভোগেন। এক্ষেত্রেও ভাল সোয়াবিন খাওয়া।

রক্তচাপ নিয়ন্ত্রণে – রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সোয়াবিন ভীষণ রকম উপকারী। উপকার সোয়াবিনের দুধও। সোয়াবিনের মধ্যে থাকে এমন কিছু অ্যালকালয়েডস যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রেশার বেশি থাকলে প্রোটিন মেপে খেতে বলা হয়। হাই-প্রোটিন বারণ করা হয়। সেক্ষেত্রে সোয়াবিন খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

ওজন কমাতে- সোয়াবিনের মধ্যে থাকে একাধিক উপকারী উপকরণ। যা আমাদের সহজেই ওজন কমাতে সাহায্য করে। যাঁরা মাংস এড়িয়ে চলেন, তাঁরা সোয়াবিন ব্যবহার করে বানাতে পারেন কাটলেট, কাবাব। ব্রাউন রাইস আর সোয়াবিন দিয়ে পোলাও বানাতে পারেন। পেশি গঠনেও সাহায্য করে সোয়াবিন।