Diabetes Symptoms: ত্বকের এই সব সমস্যাও ডায়াবেটিসের লক্ষণ হতে পারে, কীভাবে রক্ষা পাবেন জানুন

Diabetes Symptoms: বিশিষ্ট চিকিৎসকের মতে, ডায়াবেটিস রোগীদের ত্বকে ফুসকুড়ি অনেক কারণে হতে পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ায় শক্তির অভাব দেখা দেয়। এর ফলে ত্বকের কোষ ক্ষতিগ্রস্ত হতে থাকে এবং ত্বক সংক্রান্ত সমস্যা দেখা দেয়। এরকম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Diabetes Symptoms: ত্বকের এই সব সমস্যাও ডায়াবেটিসের লক্ষণ হতে পারে, কীভাবে রক্ষা পাবেন জানুন
প্রতীকী ছবি।Image Credit source: istock
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 3:34 PM

বর্তমানে গুরুতর স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে ডায়াবেটিস। যত দিন যাচ্ছে, ততই ডায়াবেটিস আক্রান্তের হার বাড়ছে। এটি এমন একটি অসুখ, যা শরীরের বিভিন্ন অংশকে প্রভাবিত করতে পারে। এর মধ্যে ত্বকও রয়েছে। ডায়াবেটিস রোগীদের অনেক সময় ত্বকে ফুসকুড়ি বা ত্বক সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। ডায়াবেটিসের কারণে ত্বকে চুলকানিও হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এটি অতিরিক্ত বেড়ে গেলে শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করতে পারে না বা ইনসুলিন সঠিকভাবে কাজ করতে পারে না। ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যা ডায়াবেটিস বাড়ায়।

ডায়াবেটিস দুই প্রকার

ডায়াবেটিসের অনেক কারণ থাকতে পারে। এর একটি প্রধান কারণ জেনেটিক, অর্থাৎ পরিবারের কারও যদি ডায়াবেটিস থাকে, তাহলে আপনিও ঝুঁকিতে থাকতে পারেন। একে টাইপ-১ ডায়াবেটিস বলা হয়। এছাড়া ভুল খাদ্যাভ্যাস এবং খারাপ জীবনযাপনও ডায়াবেটিসের আরও একটি কারণ। এসব কারণে যে ডায়াবেটিস হয় তাকে টাইপ-২ ডায়াবেটিস বলে।

ডায়াবেটিসে ফুসকুড়ি কেন হয়?

আরএমএল হাসপাতালের বিশিষ্ট চিকিৎসকের মতে, ডায়াবেটিস রোগীদের ত্বকে ফুসকুড়ি অনেক কারণে হতে পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ায় শক্তির অভাব দেখা দেয়। এর ফলে ত্বকের কোষ ক্ষতিগ্রস্ত হতে থাকে এবং ত্বক সংক্রান্ত সমস্যা দেখা দেয়।

এছাড়াও নিয়মিত ডায়াবেটিসের ওষুধ খেলেও ত্বকে ফুসকুড়ি হওয়ার ঝুঁকি থাকে। আবার এটি ওষুধ পরিবর্তন করার একটি লক্ষণ হতে পারে। তাই এরকম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

ফুসকুড়ি-চুলকানি থেকে কীভাবে রক্ষা পাবেন?

১) রক্তে শর্করার মাত্রা বজায় রাখুন।

২) হালকা গরম জলে স্নান করুন এবং ময়েশ্চারাইজিং সাবান ব্যবহার করুন।

৩) ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সিরামাইডযুক্ত ক্রিম ব্যবহার করুন।

৪) তোয়ালে দিয়ে ত্বক ঘষবেন না, আলতো করে শুকিয়ে নিন।