Dry Eyes: শীত পড়তেই ভুগছেন শুষ্ক চোখের সমস্যায়? হাতের সামনে রইল কয়েকটি সহজ সমাধান…

চোখ দিয়ে জল পড়া, চোখ চুলকোনো, চোখ শুষ্ক হয়ে যাবার মত সমস্যা এসব কিন্তু দীর্ঘদিন ধরে ফেলে রাখবেন না। তাহলে বাড়তে পারে সমস্যা

Dry Eyes: শীত পড়তেই ভুগছেন শুষ্ক চোখের সমস্যায়? হাতের সামনে রইল কয়েকটি সহজ সমাধান...
বৃদ্ধা অন্ধ হয়ে যেতেই সন্দেহ বাড়ে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 1:17 AM

শীতের সঙ্গে সঙ্গে শরীরে কিন্তু একাধিক সমস্যা জাঁকিয়ে বসে। সেই সঙ্গে শরীর বেশ শুকনো হয়ে যায়। এছাড়াও এই সময় গরম জামা পরা, গরম জলে স্নান করা ইত্যাদির জন্যেও কিন্তু শরীরের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যায়। যার ফলে ত্বকের সমস্যা, চোখ বেশি চুলকোনো, চোখ লাল হয়ে যাওয়া এই রকম একাধিক সমস্যা লেগেই থাকে। আবার অনেকের এই সময় চোখ দিয়ে জল পড়ার সমস্যাও কিন্তু হয়। শীতকালের ঠান্ডা হাওয়া চোখে লাগলে সহজেই চোখ লাল হয়ে যায়। এই কোল্ড অ্যালার্জি কিন্তু প্রচুর জনের মধ্যে থাকে। তবে এই শুষ্ক চোখ ( Dry Eyes) এর সমস্যা কিন্তু ফেলে রাখা একেবারেই ঠিক নয়। এতে পরবর্তীকালে একাধিক জটিলতা আসে।

চিকিৎসক সৌম্য শর্মা, সিনিয়র কনসাল্টট্যান্ট যেমন বলেন, এই শীতে চোখ শুষ্ক হয়ে যাওয়ার মত সমস্যা বাড়ে অনেকখানি। একাধিক মানুষ আসেন চোখ শুকিয়ে যাওয়া, চোখে জ্বালা ভাব এই সব সমস্যা নিয়ে। এঅ সময় বাইরের আবহাওয়া শুষ্িক থাকে বলে চোখ থেকে অতিরিক্ত জলও বেরিয়ে যায়। আর যে কারণে চোখের ভিতরের আর্দ্রতাও কমতে থাকে। ফলে চোখ শুষ্ক হয়ে যাওয়া, বিরক্ত বোধ এসব কিন্তু লেগেই থাকে। আর তাই শীতের দিনে চোখকেও ভাল রাখতে তিনি দিলেন বিশেষ কুিছু টিপস। এই নিয়ম মেনে চলতে পারলে চোখ যেমন ঠিক থাকে তেমনই কিন্তু শরীরও থাকে সুস্থ।

প্রচুর পরিমাণ জল খাওয়া- রোজ পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবেয জল না খেলেই একাধিক সমস্যা আসে। শরীর হাইড্রেট থাকলে অন্যান্য অনেক সমস্যাই সহজে কাটিয়ে ওঠা যায়। এছাড়াও সরাসরি তাপ এড়িয়ে চলুন। যত কম আগুনের কাছে যাবেন ততই ভাল। সরাসরি তাপ এড়িয়ে যেতে পারলে চোখ ভাল থাকবে। আবার ঠান্ডা পরিবেশে বেশির ভাগ সময়েই কিন্তু এই সমস্যার সমাধান হয়ে যায়।

চশমা পরা- যদি খুব ঠান্ডা কিংবা ঠান্ডা বাতাসের মধ্যে বেশিক্ষণ থাকতে হয় তাহলে কিন্তু অবশ্যই চোখে চশমা পরে নেবেন। ঠান্ডা হাওয়া সরাসরি চোখে লাগাবেন না। এতে চোখে চট করে ঠান্ডা লেগে যায় না। সেই সঙ্গে চোখ তাড়াতাড়ি শুকিয়ে যায় না। ফলে কমে সংক্রমণের ঝুঁকিও।

এছাড়াও চোখে বার বার জলের ছিটে দিতে হবে। চোখ সব সময় পরিষ্কার রাখতে হবে। এতে কিন্তু সমস্যা অনেক কম হয়।  আর যদি চোখে এই জ্বালা, ক্লান্তি, চোখ দিয়ে জল পড়ার মত সমস্যা লেগেই থাকে তা হলে কিন্তু অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। এই সমস্যা ফেলে রাখবেন না। নইলে পরবর্তীকালে বাড়বে জটিলতা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: High cholesterol: কোলেস্টেরলের সমস্যা? রোজ ঠান্ডা জলে স্নান করলে মিটবে সমস্যা…