Oral Cancer: যে কোনও রকম নেশা থেকে দূরে থাকুন! অবহেলা নয় এই সব উপসর্গ…

Cancer: প্রায়শই জিভে ঘা, মুখে ব্যথা, খাবার চিবিয়ে খেতে অসুবিধে- এসব লক্ষণ দেখা দিলে এড়িয়ে যাবেন না। বরং যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যান...

Oral Cancer: যে কোনও রকম নেশা থেকে দূরে থাকুন! অবহেলা নয় এই সব উপসর্গ...
যে সব লক্ষণ একেবারেই এড়িয়ে যাবেন না...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 12:46 AM

বিজ্ঞাপন থেকে সিগারেটের প্যাকেট- সর্বত্রই ক্যানসার (Cancer) নিয়ে সব সময় জনসাধারণকে সতর্ক করা হয়েছে। কেন ধূমপান (Smoking) শরীরের পক্ষে ক্ষতিকারক, এই ব্যখ্যাও কিন্তু সর্বত্র রয়েছে। কিন্তু তারপরও লোকে সতর্ক হচ্ছে কই! বরং দিন দিন বেড়ে চলেছে ক্যানসার আক্রান্তের সংখ্যা। বর্তমানে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য সমস্যা হল ক্যানসার। প্রতি ঘন্টায় মুখের ক্যানসারে (Oral Cancer) ৫ জনেরও বেশি মানুষ আক্রান্ত হন এবং মারা যান। মুখের ক্যানসারের কারণ হতে পারে একাধিক। অনেকের পরিবারের অন্দরেই থাকে এই সমস্যা। যাঁদের পারিবারিক ইতিহাসে ক্যানসার আক্রান্তের হদিশ রয়েছে তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হবার সম্ভাবনা অনেকটাই বেশি। এছাড়াও বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে আমাদের দেশে যাঁরা মুখের ক্যানসারে আক্রান্ত হন তাঁদের মধ্যে অধিকাংশই প্রচুর পরিমাণে ধূমপান করেন এবং তামাক খান।

৭০ শতাংশের বেশি মানুষ মদ্যপান করেন। ভারতে তামাকের নেশা করেন এমন মানুষের সংখ্যা ৩০ লক্ষের কাছাকাছি। বা তারও বেশি। কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতি ভারতীয় বাড়িতে পুরুষদের মধ্যে ১৫ বছরের ঊর্ধ্বে গড়ে ১৯ শতাংশ মানুষ মদ্যপানে আসক্ত। মহিলাদের মধ্যে মদ্যপানে আসক্ত ১.৩ শতাংশ। আর যা কিন্তু রীতিমতো উদ্বেগের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ওরাল ক্যানসার কিন্তু সবথেকে বেশি উদ্বেগের। কারণ এই ক্যানসার হয় মূলত জিহ্বার দুধারে। জরায়ু, স্তন, কোলোরেক্টাল ক্যানসার প্রাথমিক ভাবে শনাক্ত করা গেলেও মুখের ক্যানসার ধরা পড়ে একেবারে শেষ পর্যায়ে। কোনও ভাবেই প্রথমে তা ধরা পড়ে না। ফলে এই ক্যানসারে চিকিৎসার সুযোগ অনেকটাই কম। তামাক, সিগারেট, সুপারি, বিড়ি, পাইব এবং যে কোনও ধোঁওয়াহীন নেশা করলে কিন্তু ওরাল ক্যানসারের সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। যাঁরা অনেকটা সময় মুখের ভিতর পান-সুপারি এসব রাখেন তাঁদেরও কিন্তু এই ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। আর তাই এই ক্যানসার এড়াতে যা করবেন-

*নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে থাকুন। রুটিন চেকআপ বছরে একবার খুবই জরুরি। এছাড়াও কোনও রকম সমস্যা হলে ফেলে রাখবেন না। বার বার মুখে ঘা, রক্ত পড়া বা কোনও রকম সংক্রমণ কিন্তু ভাল লক্ষণ নয়।

*খাবার চিবিয়ে খেতে বা গিলতে সমস্যা হলে উপেক্ষা নয়। কিংবা মাড়িতে কোনও ঘা হলে তাও কিন্তু এড়িয়ে যাবেন না। প্রাথমিক ভাবে যদি ধরা পড়ে তাহলে দ্রুত চিকিৎসার সুযোগ পাবেন।

*যে কোনও রকম মেশার থেকে দূরে থাকুন। সিগারেট, পান, বিড়ি, সুপারি- যে কোনও কিছু থেকেই কিন্তু হতে পারে মুখের ক্যানসার।

*পুষ্টিকর খাবার খান, শাক-সবজি, ফল, ফলের রস এসব রাখুন রোজকার খাদ্যতালিকায়। মিষ্টি, কার্বোহাইড্রেট, ঠান্ডা পানীয় একেবারেই এড়িয়ে চলুন। কোনও রকম রেড মিট খাবেন না। অ্যালকোহল থেকে দূরে থাকুন। এতে কিন্তু মুখ স্বরযন্ত্র, খাদ্যনালীতে ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়। ৩০ পেরোলেই জীবনকে একটা রুটিনে বাঁধুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Cancer Risk: রোজ খাবারের তালিকায় মাংস রাখছেন? হতে পারে ক্যানসারের সম্ভাবনা!