Cancer Risk: রোজ খাবারের তালিকায় মাংস রাখছেন? হতে পারে ক্যানসারের সম্ভাবনা!

Meat: নিয়মিত ভাবে মাংস খেলে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় অনেকটাই। সম্প্রতি সমীক্ষাতেই তা প্রমাণিত। তাই প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন তালিকায়...

Cancer Risk: রোজ খাবারের তালিকায় মাংস রাখছেন? হতে পারে ক্যানসারের সম্ভাবনা!
অতিরিক্ত মাংস বাড়িয়ে দেয় ক্যানসার ঝুঁকি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 7:38 PM

গত দুবছর ধরে কোভিডের (Covid-19) প্রকোপে কর্কট (Cancer) রোগ নিয়ে কোথাও বিশেষ আলোচনা হয়নি। কিন্তু কোভিডের পাশাপাশি বহাল তবিয়তে কয়েছে ক্যানসারের মত মারণ রোগও। বিশ্বজুড়ে প্রায় প্রতিদিনই প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন ক্যানসারে, ডায়াবিটিসে। কোভিড কালে কিছুক্ষেত্রে চিকিৎসাতেও গাফিলতি হয়েছে। ক্যানসারের চিকিৎসা পদ্ধতি আগের তুলনায় অনেক বেশি উন্নত হলেও সম্পূর্ণ ভাবে ক্যানসার থেকে সুস্থ হয়ে উঠতেও আমাদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। আর তাই প্রথমেই বদল আনতে হবে রোজকার জীবনযাত্রায়। ব্রকোলি, পেঁয়াজ, বাঁধাকপি, ফুলকপি, ক্যাপসিকাম, বেলপেপার ইতিযাদি রঙিন সবজি রাখতে হবে তালিকায়। কলা, আপেল, লেবুর মতও ফলও কিন্তু অবশ্যই রাখবেন রোজকার ডায়েটে। যত বেশি সম্ভব রঙিন শাকসবজি রাখতে হবে, যার মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidant) রয়েছে। কিন্তু সম্প্রতি গবেষণা বলছে, ক্যানসারের ঝুঁকি এড়াতে মাংস (Meat) যতটা কম খেতে পারবেন ততই কিন্তু ভাল। ‘বিএমসি মেডিসিন’-এ প্রকাশিত সমীক্ষা অনুযায়ী যাঁরা যত কম মাংস খান তাঁদের মধ্যে ক্যানসারের ঝুঁকি ততটাই কম। যাঁরা সপ্তাহের মধ্যে ৫ দিনই মাংস খান তাঁদের মধ্যে ক্যানসারের ঝুঁকি অনেকটাই বেশি।

কোডি ওয়াটলিং এবং ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড-এর তরফে যৌথ সমীক্ষা চালানো হয়। ২০০৬-২০১০ সালের মধ্যে আমেরিকা যুক্তরাষ্ট্রে বায়োব্যাংকে নিয়োগ করা হয়েছে এমন প্রায় ৫ লক্ষ প্রাপ্তবয়স্কের উপর এই সমীক্ষা চালানো হয়। সেই ততঅয এবং খাদ্যাভ্যাস থেকেই উঠে এসেছে তাঁদের ক্যানসারের সম্ভাবনা কতখানি। যাঁদের বয়স ৪০-৭০ এর মধ্য, দেখা গিয়েছে তাঁরাই ঘন ঘন মাছ-মাংস খেয়েছেন। সেই হিসেব অনুযায়ী গত ১১ বছরে যাঁরা ক্যানসারে আক্রান্ত হয়েছেন তাঁরা সকলেই অতিরিক্ত মাছ-মাংস খেয়েছেন দিনের পর দিন। সেই আর্থ-সামাজিক বিশ্লেষণে দেখা গিয়েছে, ৫২ শতাংশ সপ্তাহে ৫ বার বা তার বেশি মাংস খেয়েছেন। ৪৪ শতাংশ ৫ বার এরস কম মাংস খেয়েছেন। ২ শতাংশ শুধুই মাছ খেয়েছেন আর বাকি ২ শতাংশ মাছ-মাংস কিছুই খাননি। গবেষণা চলাকালীনই ৫৪,৯৬১ জনের ক্যানসার ধরা পড়েছে।

এরপরই গবেষকরা সিদ্ধান্তে আসেন, সপ্তাহে ৫ বার এর বেশি মাংস খেলে ক্যানসারের ঝুঁকি তুলনায় অনেকটাই বেড়ে যায়। কিন্তু যাঁরা শুধু মাছ খান বা নিরমিষ খান তাঁদের মধ্যে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি তুলনায় কম, ১৪ শতাংশ।

গবেষকরা আরও দেখেন, যাঁরা সপ্তাহে ৫ বারের কম মাংস খেয়েছেন তাঁদের মধ্যে কোলোরেক্টাল ক্যানসারের ঝুঁকিও কম। তুলনায় যাঁরা মাংস না খেয়ে শুধুই মাছ খেয়েছেন তাঁদের মধ্যে প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কম ২০ শতাংশ। যাঁরা নিরামিষ খান সাঁদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩১ শতাংশ কম। মেনোপজ পরবর্তী সময়ে যে সব মহিলারা নিরামিষ আহার করেন তাঁদের মধ্যে কমেছে স্তন ক্যানসারের ঝুঁকি। সেই সঙ্গে নিরামিষ আহার করেন এমন মহিলাদের BMI কম। ফলে তাঁরা অনেক রকম সমস্যা থেকেও দূরে থাকেন। যে সব মহিলারা সপ্তাহের বেশিরভাগ দিনই মাছ-মাংস খান তাঁদের মধ্যেও কিন্তু বাড়ে কর্কট রোগে আক্রান্তের সম্ভাবনা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: COPD: ওবেসিটিতে ভুগলে মেনোপজ পরবর্তী সময়ে হতে পারে ফুসফুসের সমস্যা! বলছে সমীক্ষা