Weight loss diet: এই সিক্রেট ডায়েট মেনেই হুড়মুড়িয়ে ওজন কমালেন স্মৃতি ইরানি! টিপস রইল আপনার জন্যেও

Smriti Irani: নো ডেয়ারি,নো গ্লুটেন ডায়েট মেনেই ওজন কমিয়েছেন স্মৃতি। আর তাঁর ঝকঝকে চেহারা দেখে প্রকাশ্যেই হিংসে করলেন একতা কাপুর...

Weight loss diet: এই সিক্রেট ডায়েট মেনেই  হুড়মুড়িয়ে ওজন কমালেন স্মৃতি ইরানি! টিপস রইল আপনার জন্যেও
জানুন স্মৃতি ইরানির গোপন ডায়েট

হঠাৎ করে ওজন ঝরিয়ে তরতাজা আর ফ্রেশ লুকে ধরা দিয়েছেন স্মৃতি ইরানি (Smriti Irani)। এক ধাক্কায় যেন বয়স কমে গিয়েছে অনেকটাই। আর স্মৃতির এই লুক ইদানিং নজর কেড়েছে নেটিজেনদের। ‘কিঁউ কি শাস ভি কভি বহু থি’ (Kyunki Saas Bhi Kabhi Bahu Thi’) সিরিয়াল দিয়েই অভিনেত্রী হিসেবে আত্মপ্রকাশ স্মৃতির। এরপর অবশ্য যোগদেন সক্রিয় রাজনীতিতে, সরে আসেন টেলিদুনিয়া থেকে।

সম্প্রতি, স্মৃতির ছবিতে তাঁকে চেনা দায়। আর স্মৃতির এই নতুন লুকের প্রশংসায় বলিউড তারকারাও। সোনম কাপুর, মৌনি রায় থেকে শুরু করে অক্ষা গোরাদিয়া সকলেই প্রশংসা করেছেন স্মৃতির এই Weight Loss Journey-র। তবে স্মৃতি জানিয়েছে, এই ওজন ঝরাতে তিনি কিন্তু কোনও ওষুধ খাননি। বরং দুধ আর দুগ্ধজাত খাবার একেবারেই বন্ধ করে দিয়েছেন। এছাড়াও ছিল আকরও কিছু সিক্রেট। জেনে নিন সেগুলি কী কী

স্মৃতি তাঁর ডায়েট থেকে গ্লুটেন (no-gluten) এবং দুধ (no-dairy)একেবারেই বাদ দিয়ে দিয়েছিলেন। লবআর এই ত্যাগ স্বীকারই তাঁকে দ্রুত সাফল্য পেতে সাহায্য করেছে। মাত্র কয়েক সপ্তাহ আগেই প্রকাশ্যে এসেছে স্মৃতির এই নতুন লুক। ছবি দেখে বন্ধু একতা কাপুরও এই ডায়েট মানতে চেয়েছেন। সেই সঙ্গে লেখেন, ‘স্মৃতির ছবি দেখে তাঁর রীতিমতো হিংসে হচ্ছে’।

এই গ্লুটেন ফ্রি ডায়েট আদততে কী?

অনেকের এই গ্লুটেন প্রোটিনে সমস্যা থাকে। আর তাই চিকিৎসকেরা তাঁদের গ্লুটেন এড়িয়ে চলার পরামর্শ দেন। আটা, ময়দা, বাজরা, রাগি এসবের মধ্যে থাকে গ্লুটেন প্রোটিন। যাঁদের এই সমস্যা থাকে তাঁরা পাস্তা, নুডলস, ব্রেড, রুটি কোনও কিছুই হজম করতে পারেন না। আর অনেকেরই দুধে অ্যালার্জি ( Lactose intolerance ) থাকে। সেক্ষেত্রে তাঁরা দুধ, সন্দেশ, ছানা, পনির, দই কোনও কিছুই হজম করতে পারেন না। খেলে হজমের সমস্যা, পেটখারাপ ইত্যাদি হয়। এবার দুধ, গ্লুটেন বাদ দিলে শরীর কিন্তু পর্যাপ্ত পরিমাণ পুষ্টি পায় না। এর সঙ্গে অনেকেই খাবার থেকে চিনি-মিষ্টি একদম বাদ দিয়ে ফেলেন। এতে কাজ হয় তাড়াতাড়ি। কিন্তু যদি কোনও শারীরিক সমস্যা না থাকে তাহলে নো ডেয়ারি, নো গ্লুটেন ডায়েট না করাই ভাল। কারণ পরবর্তীতে এখান থেকে হজমের নানা সমস্যা দেখা দেয়।

কী ভাবে এই ডায়েট মেনে চলবেন

ভারতীয় খাবার কিন্তু স্বাস্থ্যের জন্য বেশ ভাল। কারণ এখানে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট সবই থাকে সম পরিমাণে। কিন্তু এবার গ্লুটেন বা ডেয়ারি বাদ দিলে অনেক কিছুই চলে যা বাতিলের তালিকায়। সেক্ষেত্রে কিন্তু সবজি, ফল, সোয়া মিল্ক-এসব নিয়মিত ভাবে খেতে হবে। গ্লুটেন একেবারেই না খেলে বিভিন্ন বাদাম, ব্রাউন রাইস, ওটস অবশ্যই কিন্তু রাখবেন ডায়েটে। শরীরের জন্য প্রয়োজনীয় ক্যালোরি যেন থাকে খাবারে, সেই ব্যাপারে নিশ্চিত করতে হবে।

 

 

View this post on Instagram

 

A post shared by Smriti Irani (@smritiiraniofficial)

কী ভাবে এই ডায়েট ওজন কমায়

কোনও ডায়েটই শরীর থেকে সরাসরি ফ্যাট কমিয়ে দিতে পারে না। তবে গ্লুটেন আর দুধ ডায়েট থেকে বাদ দিতে পারলে হজমে সুবিধা হয়। হজম ভালো হয়। তবে এসব ছাড়াও কিন্তু নিয়মিত শরীরচর্চা প্রয়োজন। অন্তত ৩০ মিনিট হলেও কার্ডিয়ো করুন। এছাড়াও নুন- চিনি যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন। গ্লুটেন খাদ্য তালিকা থেকে বাদ দিলে মন ভালো থাকে। এনার্জি বাড়ে সেই সঙ্গে শরীরের হরমোনগুলো ঠিক মতো কাজ করে। আর এতে কিন্তু ওজনও কমে।

আরও যা কিছু মাথায় রাখবেন

ডেয়ারি আর গ্লুটেন বাদ দিলেই ওজন কমে যায় না। জীবনযাত্রায় পরিবর্তন আসলে তবেই কিন্তু ওজন কমানো সম্ভব হয়। জীবনযাত্রা, খাদ্যাভ্যাসে পরিবর্তন আসলে এনার্জি বাড়ে। অনেক রকম শারীরিক সমস্যাও মেটে। গ্লুটেন আর ডেয়ারি বাদ দিলে প্রথম দিকে কিছু শারীরিক সমস্যা হতে পারে, কিন্তু পরবর্তীতে সেই সব সমস্যা সবই মিটে যায়। নিয়ম মেনে খাবার খান, শরীরচর্চা করুন, ক্যালোরি কম খান তবেই কিন্তু শরীর থাকবে সুস্থ।

আরও পড়ুন: High cholesterol levels: শরীরে কোলেস্টেরলের মাত্রা কি বেড়ে গিয়েছে? পায়ের এমন লক্ষণ দেখেই বুঝে নিন…

Click on your DTH Provider to Add TV9 Bangla