Side Effects: খাবারে অতিরিক্ত টমেটো কেচাপ ব্যবহার করেন? বিপদ ডেকে আনছেন নিজেরই!

টমেটো কেচাপ একটি অ্যাসিডযুক্ত খাবার। এতে ম্যালিক অ্যাসিড এবং সাইট্রিক অ্যাসিডের মতো অ্যাসিড রয়েছে। যার কারণে অম্লতা এবং অম্বলের মত সমস্যা শরীরে দেখা দেয়।

Side Effects: খাবারে অতিরিক্ত টমেটো কেচাপ ব্যবহার করেন? বিপদ ডেকে আনছেন নিজেরই!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 6:27 PM

পিজ্জা থেকে পরোটা কিংবা চাউমিন, বেশির ভাগ খাবারে কি টমেটো সস বা কেচাপ ব্যবহার করেন? চিলি চিকেনে টমেটোর বদলে টমেটো কেচাপ ব্যবহার করেন? আপনি হয়তো আপনার অজান্তেই বিপদ ডেকে আনছেন। আপনি হয়তো জানেন না, কিন্তু ফ্রুক্টোজ কর্ন সিরাপ যুক্ত খাবার অত্যধিক পরিমাণে খেলে স্থূলতা, ইনসুলিন প্রতিরোধ, উচ্চ ট্রাইগ্লিসারাইড এবং ফ্যাটি লিভার রোগের ঝুঁকি বেড়ে যায়। খাবারে কেচাপ যোগ করার আগে, খাবারের অন্যান্য উপাদান গুলির পুষ্টি সম্পর্কে সচেতন হয়ে নিন। কারণ এটি শরীরে নানান সমস্যা তৈরি করতে পারে।

তাহলে আসুন জানা যাক, কেচাপ খেলে শরীরে কী কী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। মূলত কেচাপের জন্য শরীরে সাত রকমের সমস্যা দেখা দিতে পারে। যেগুলি হল-

কম পুষ্টিঘনত্ব

একটি ঘন পুষ্টি যুক্ত খাবার মাইক্রোনিউট্রিয়েন্ট সরবরাহ করে এবং অনাক্রম্যতা তৈরি করতে সহায়তা করে। অন্যদিকে, কেচাপের পুষ্টির মান কম এবং এতে প্রোটিন ও ফাইবার থাকে না।

হৃদরোগের সমস্যা

ফ্রুক্টোজ কর্ন সিরাপ যুক্ত খাবার অতিরিক্ত খেলে উচ্চ ট্রাইগ্লিসারাইড এবং হৃদ জনিত একাধিক সমস্যা দেখা দিতে পারে।

স্থূলতা এবং ইনসুলিন প্রতিরোধ

উচ্চ চিনির পরিমাণ এবং ফ্রুক্টোজ কর্ন সিরাপ স্থূলতা এবং ইনসুলিন প্রতিরোধের ক্ষমতা হ্রাস করতে পারে।

অ্যাসিডিটি এবং বুক জ্বালার সমস্যা

টমেটো কেচাপ একটি অ্যাসিডযুক্ত খাবার। এতে ম্যালিক অ্যাসিড এবং সাইট্রিক অ্যাসিডের মতো অ্যাসিড রয়েছে। যার কারণে অম্লতা এবং অম্বলের মত সমস্যা শরীরে দেখা দেয়। সুতরাং, যাদের হজমের সমস্যা যেমন হজমের চাপ বা গ্যাস্ট্রোইসোফেগাল রিফ্লাক্স ডিজিজ রয়েছে তাদের টমেটো কেচাপ এড়িয়ে চলা উচিত।

জয়েন্টে সমস্যা

প্রক্রিয়াজাত এবং সংরক্ষিত খাবারের মধ্যে প্রদাহের ঝুঁকি বেশি রয়েছে। এর অর্থ এটি আপনার জয়েন্টে সমস্যা তৈরি করে।

কিডনির সমস্যা

প্রক্রিয়াজাত এবং উচ্চ সোডিয়াম যুক্ত খাবার হওয়ায় এটি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে ক্যালসিয়াম নির্গত করে দেয়, যা কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

অ্যালাৰ্জি

কেচাপ মধ্যে যে টমেটো রয়েছে তাতে প্রচুর পরিমাণে হিস্টামিন রয়েছে। এর ফলে হাঁচির মত সমস্যা দেখা দেয়। এমনকি এর ফলে শ্বাসকষ্টের মত এলার্জির প্রতিক্রিয়াও দেখা দিতে পারে।

সুতরাং, আপনি বুঝতেই পেরেছেন যে, এই কেচাপ আপনার শরীরে কতটা প্রভাব ফেলতে পারে। তাই চেষ্টা করুন টমেটো কেচাপ এড়ানোর। প্রয়োজনে বাড়িতে টমেটো দিয়ে সস বানিয়ে নিতে পারেন অথবা কাঁচা টমেটো খাবারে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: টমেটোকে কেন রাখবেন আপনার খাদ্য তালিকায়?

আরও পড়ুন: তেজ পাতার চা পান করুন আর শরীরকে সুস্থ রাখুন!

আরও পড়ুন: পুরুষদের চেয়েও মহিলাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি!