Health Tips: তেজ পাতার চা পান করুন আর শরীরকে সুস্থ রাখুন!

পোলাও বা বিরিয়ানিতে তেজ পাতা দিয়ে খেলে আপনি তেজ পাতার কোনও গুণই লাভ করতে পারবেন না। তাই আমরা আপনার জন্য এক দুর্দান্ত রেসিপি নিয়ে এসেছি, যার মাধ্যমে আপনি তেজ পাতার সমস্ত পুষ্টি গ্রহণ করতে পারবেন।

Health Tips: তেজ পাতার চা পান করুন আর শরীরকে সুস্থ রাখুন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 1:59 PM

ভারতীয় রান্না ঘরে এমন সব মশলা থাকে যার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানলে তাজ্জব হয়ে যাবেন। হলুদ থেকে শুরু করে জিরে সব মশলারই নিজস্ব ঔষুধি গুণ রয়েছে। এরকমই একটি মশলা হল তেজ পাতা। খাবারে স্বাদ আনার জন্য ভারত তথা এশিয়ার মধ্যে এই তেজ পাতা খুব জনপ্রিয়। পোলাও, বিরিয়ানি, হালুয়া একাধিক রান্নায় এই তেজ পাতা ব্যবহার করা হয়। কিন্তু তেজ পাতার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কি আপনি জানেন?

তেজ পাতার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়াম রয়েছে। তেজ পাতা হজম শক্তি বৃদ্ধি করা থেকে শুরু করে স্মৃতি শক্তি উন্নত করতে সাহায্য করে। তেজ পাতার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা একাধিক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। যেহেতু তেজ পাতার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তাই এটি ক্যান্সার প্রতিরোধে সহায়ক। তেজ পাতার মধ্যে এমন একটি উপাদান রয়েছে যায় টাইপ ২ ডায়বেটিসের ক্ষেত্রে সহায়ক।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের ওপর তেজ পাতা ইতিবাচক প্রভাব ফেলে। তেজ পাতার মধ্যে পাওয়া উপাদানগুলি হজমে সাহায্য করে। তেজ পাতা হরমোনকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, যার ফলে আপনার মানসিক স্বাস্থ্য শান্ত থাকে। তাছাড়া তেজ পাতার মধ্যে প্রদাহ বিরোধী উপাদান রয়েছে, যার ফলে এটি শরীরে রোগ প্রতিরোধ করতে সক্ষম।

কিন্তু পোলাও বা বিরিয়ানিতে তেজ পাতা দিয়ে খেলে আপনি তেজ পাতার কোনও গুণই লাভ করতে পারবেন না। তাই আমরা আপনার জন্য এক দুর্দান্ত রেসিপি নিয়ে এসেছি, যার মাধ্যমে আপনি তেজ পাতার সমস্ত পুষ্টি গ্রহণ করতে পারবেন। তেজ পাতার সাথে দারুচিনি মেশালে আরও দারুন উপকার পেতে পারেন। তাই আপনার জন্য হল তেজ পাতার চা।

তেজ পাতার চা বানানোর জন্য প্রয়োজন তিনটি তেজ পাতা, তার সঙ্গে একটি দারুচিনি বা এক চামচ দারুচিনির গুঁড়ো এবং পরিমাণ মত লেবুর রস ও মধু। দু কাপ জলে তেজ পাতা ও দারুচিনি দিয়ে ৫ থেকে ৬ মিনিট ফুটিয়ে নিন। গরম হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন ঠাণ্ডা হওয়া অবধি। ঠাণ্ডা হয়ে গেলে স্বাদ অনুযায়ী লেবুর রস এবং মধু মিশিয়ে নিন। এই চাটি খেয়ে আপনি আপনার দিন শুরু করতে পারেন।

আরও পড়ুন: কোভিশিল্ড, কোভ্যাকসিন আর স্পুটনিক V; আসল না নকল বুঝবেন কীভাবে?

আরও পড়ুন: পুরুষদের চেয়েও মহিলাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি!