Nipah Virus: আতঙ্ক বাড়াচ্ছে নিপা, জারি হাই অ্যালার্ট

নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছর বয়সী এক কিশোরের মৃত্য়ুর পর কেরল জুড়ে জারি হয়েছে হাই অ্যালার্ট। নিপা ভাইরাস এক ধরনের বাদুড় থেকে মানব শরীর তথা অন্যান্য প্রাণীর দেহে সংক্রমিত হয়।

Nipah Virus: আতঙ্ক বাড়াচ্ছে নিপা, জারি হাই অ্যালার্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 1:55 PM

তিরুবনন্তপুরম: একে কোভিড (Covid 19) সামলাতে হিমশিম অবস্থা, তারপর গোদের ওপর বিষফোঁড়া নিপা ভাইরাস (Nipah virus)। দুই সংক্রমক ভাইরাসের দাপটে নাস্তানাবুদ কেরল (Kerala)। মূলত বাদুড় জাতীয় প্রাণীর থেকে মানবদেহে নিপা সংক্রমিত হয়। নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ১২ বছর বয়সী এক কিশোরের মৃত্য়ুর পর কেরল জুড়ে জারি হয়েছে হাই অ্যালার্ট। মৃত কিশোরের সংস্পর্শে আসা ৮ জনের পরীক্ষার পর রিপোর্ট নেগেটিভ এসেছে।

নিপা ভাইরাস সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

১) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) মতে নিপা ভাইরাস এক ধরনের বাদুড় থেকে মানব শরীর তথা অন্যান্য প্রাণীর দেহে সংক্রমিত হয়। নিপা সংক্রমণের ফল মারাত্মক হতে পারে।

২) বাদুড় বা শুয়োরের থেকে মানবদেহে নিপা সংক্রমিত হয়। মনুষ্য শরীরে একবার নিপার সংক্রমণ শুরু হলে করোনার মতোই তা দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পরে।

৩) আধ খাওয়া ফল বা গাছ থেকে মাটিতে পড়ে যাওয়া কোনও ফল না ধুয়ে খাওয়া মানুষ ও অন্যান্য প্রাণীদের ক্ষেত্রে সংক্রমণের প্রথম পদক্ষেপ হিসেবে বিবেচিত হয়।

৪) নিপা সংক্রমণের প্রধান উপসর্গগুলির (Symptoms) মধ্যে অন্যতম হল শ্বাস প্রশ্বাসের সমস্যা, জ্বর, পেশিতে ব্যথা অনুভূত হওয়া, মাথা যন্ত্রণা, মাথা ঘোরা, ও বমি বমি ভাব। নিপা সংক্রমণের ফলে এনসেফালাইটিসও (Encephalitis) হতে পারে।

৫) এখনও অবধি নিপার কোনও চিকিৎসা বিজ্ঞান আবিষ্কার করতে পারেনি। বস্তুত নিপা সংক্রমণ প্রতিরোধ করতে পারে এরম টিকাও (Vaccine) বাজারে অমিল। প্রাথমিকভাবে নিপা আক্রান্ত রোগীদের লাইফ সাপোর্টে রাখা হয়।

৬) কোভিডের মতোই নিপা সংক্রমণ প্রতিরোধ করতে নিপা আক্রান্ত রোগীর থেকে শারিরীক দূরত্ব (Physical distance) বজায় রাখা আবশ্য়ক। এই রোগে আক্রান্ত রোগীদের শুশ্রুষা করলে সাবান দিয়ে হাত ধোয়া আবশ্যক।

৭) ২০১৮ সালের মে মাসে দক্ষিণ ভারতের কোঝিকোড়ে প্রথমবার নিপার প্রকোপ দেখা যায়। পশ্চিমবঙ্গেও (West Bengal) নিপা রোগীর হদিশ পাওয়া গিয়েছিল।

৮) শেষবার নিপার সংক্রমণের সময় আক্রান্ত রোগীদের ৯০ শতাংশ মৃত্যুর কোলে ঢলে পড়েছিল। ২০১৯ সালে একজনের নিপার সংক্রমিত হওয়ার খোঁজ মিলেছিল। এই বছর কেরলের মৃত যুবকই প্রথম রোগী।

৯) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে নিপা ভাইরাসে আক্রান্ত রোগীদের মৃত্যুর হার ৪০ থেকে ৭৫ শতাংশ।

১০) বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষণ অনুযায়ী যদি নিপা সংক্রমণের হার তীব্র আকার ধারণ করে তবে নিকটবর্তী পশুদের তৎক্ষণাৎ কোয়ারেন্টাইন করতে হবে এবং আক্রান্ত পশুদের সৎকারের কাজ সতর্কতার সঙ্গে করা আবশ্যক।

বিশেষজ্ঞদের মতে কোভিডের তৃতীয় ঢেউ দ্রত আছড়ে পড়তে পারে তার মধ্যে নিপার প্রকোপ দুশ্চিন্তা আরও বাড়াল। শারিরীক দূরত্ব বিধি বজায় রাখার পাশাপাশি যাবতীয় নিয়ম মেনে চলা প্রয়োজন।

আরও পড়ুন Dengue: করোনার মধ্যেই বাড়ছে ডেঙ্গির প্রকোপ, বাড়িতে শিশু ও বয়স্কদের যত্ন নেবেন কীভাবে?