পিরিয়ডের সময় পেটে তীব্র যন্ত্রণা? বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন কী-কী যোগায় পাবেন মুক্তি

পিরিয়ড বা মেনস্ট্রুয়েশন (Menstruation) চলাকালীন পেটে তীব্র যন্ত্রণার সম্মুখীন হতে হয় অনেক মহিলাকেই। নিয়মিত যোগাভ্য়াস (Yoga) অথবা এক্সারসাইজ়ের সাহায্য়ে হতে পারে এর নিরাময়। কী-কী যোগে হতে পারে এই সমস্য়ার সমাধান?

পিরিয়ডের সময় পেটে তীব্র যন্ত্রণা? বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন কী-কী যোগায় পাবেন মুক্তি
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2021 | 12:20 PM

পিরিয়ড (Menstruation) চলাকালীন পেটে যন্ত্রণা নতুন কোনও বিষয় নয়। বিভিন্ন বয়সের মহিলারা এর ভুক্তভোগী। কারও পেট ব্যথা পলিসিস্টিক ওভারির কারণে, কারও থাইরয়েডের কারণে। ব্যথার কারণ হতে পারে আরও বড় কোনও গাইনোকলজিক্যাল ডিজ়অর্ডার। অনেক সময় প্রোল্যাক্টিনের গণ্ডগোলও থাকতে পারে। এগুলো সবই চিকিৎসার সাহায্যে নিরাময় হতে পারে। অনেকসময় পরিবারেও থাকতে পারে পিরিয়ড পেইনের (Period Pain) ইতিহাস। স্ত্রীরোগ বিশেষজ্ঞরা মনে করেন, ডায়েট ও এক্সারসাইজের সাহায্যেই অনেকখানি বাগে আনা যায় মেন্সট্রুয়েশন ক্র্য়াম্পের (Menstruation Cramp) বিভীষিকা। যোগাভ্যাস এবং সঠিক এক্সারসাইজ় কতটা কার্যকর, সে ব্য়াপারে TV9 বাংলা কথা বলল যোগা এক্সপার্ট সংযুক্তা দে-র সঙ্গে। পিরিয়ডের জেরে হওয়া পেটে ব্যথা থেকে মুক্তির জন্য় কী-কী এক্সারসাইজ় করা উচিত, তা জানালেন সংযুক্তা।

প্রশ্ন: পিরিয়ড পেইনের জন্য এক্সারসাইজের পরামর্শ দিয়েছেন স্ত্রীরোগ বিশেষজ্ঞরা। একজন যোগা এক্সপার্ট হিসেবে আপনি কীভাবে দিশা দেখাবেন?

প্রথমেই বলি, যে কোনও রোগ নিরাময়ের ক্ষেত্রে এক্সারসাইজ় খুব উপকারী। পিরিয়ড চলাকালীন ব্যথার বিষয়েও তাই। ঋতুস্রাব হওয়ার স্থানকে বলে পেলভিক এরিয়া। গর্ভধারণে সহায়ক সব ক’টি যন্ত্র থাকে সেখানে। সেখান থেকেই ভ্যাজাইনার পথ ধরে ঋতুস্রাব হয়। রয়েছে পেশিও। তাই এক্সারসাইজ়ে জোর দেওয়া বাঞ্ছনীয়। নিস্তার মিলতে পারে ব্যথা থেকে। অনেক মেয়েরই পশ্চাৎদেশের জয়েন্ট ও পেলভিসের জয়েন্টের পজ়িশন ঠিক থাকে না। নিয়মিত এক্সারসাইজ় করেন যাঁরা, খেলাধূলা করেন, কিংবা এথলিটের সঙ্গে যুক্ত—তাঁদের এই জায়গার জয়েন্ট সচল থাকে। যেটা বলার তা হল, এক্সারসাইজ় করলে হিপ বা পেলভিস জয়েন্ট আরও সচল হয়। সেই সঙ্গে চারপাশের পেশিকে নাড়ালে কম হবে পিরিয়ড পেইন।

সুস্থ জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিকভাবে যুক্ত এক্সারসাইজ়। বসে থাকলেই সমস্যার বৃদ্ধি। যাঁরা দীর্ঘক্ষণ এক জায়গায় একভাবে বসে থাকেন, তাঁদেরই সমস্যার সম্মুখীন হতে হয় বেশি। সহজে শরীর নড়াচড়া করতে চায় না। বডি পশচারে সমস্যাও শুরু হয়। এক্সারসাইজ করলে পেশির কার্যক্ষমতা বাড়ে। হাড়ের ক্ষয় হয় কম। শরীরে রক্তচলাচল না থাকলে সমস্যার উদ্রেক হতে পারে। তাই প্রত্যেক অঙ্গের জন্য ভীষণ প্রয়োজন এক্সারসাইজ়। যোগাভ্যাস খাদ্যের গুণাবলীও বাড়িয়ে দেয় দ্বিগুণ। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে জল পান অত্য়ন্ত প্রয়োজন।

আরও পড়ুন: ঋতুস্রাবের সময় তীব্র পেটে ব্যথা? কী করবেন আর কী করবেন না, পরামর্শ দিলেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ

প্রশ্ন: পিরিয়ড পেইন কমাতে কোন কোন এক্সারসাইজ় করার পরামর্শ দেবেন আপনি?

বেশ কিছু এক্সারসাইজ় সত্যিই উপকার দিতে পারে। নিয়মিত যোগাভ্যাস করতে হবে। দিনের মধ্যে যে কোনও সময় বের করে নিতে হবে। খুব কঠিন বিষয় একেবারেই নয়। আস্তে-আস্তে অভ্যাসে পরিণত হবে। কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ় দিয়ে শুরু করলে ভাল। শরীরকে ওয়ার্ম-আপ করানো দরকার। তারপর যোগাভ্যাস।

উপবিস্ত কোণাসন – হিপ ও পেলভিক অংশকে প্রশস্ত করে এই আসন। ঋতুস্রাবের সময় স্বাভাবিক ও সহজ রক্ত প্রবাহে কার্যকরী। শুধু তাই-ই নয়, দেহও প্রসারিত করে। উদরে অবস্থিত অঙ্গগুলিকে উদ্দীপিত করে।

বালক্রিদাসন – পেলভিস এবং উদরকে টোন করে এই আসন। হিপ ও পেলভিসে অবস্থিত জয়েন্টকে সারিবদ্ধ করে। অনেকবেশি সক্রিয় করে তোলে অংশগুলিকে। পেশির সংকোচনে সহায়ক।

Period Pain Exercise

যোগাসনরত সংযুক্তা দে

মত্‍সাসন – থাইরয়েড গ্রন্থির কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করে এই আসন। সহজ-স্বাভাবিক পিরিয়ডের জন্য প্রয়োজনীয় হরমোনকে সক্রিয় করে। ঋতুস্রাবে অনেকসময় পিঠে ব্যথা হয়। সেই ব্যথাও চলে যায় মত্‍সানের অভ্যাসে।

অনন্তাসন – এই আসনকে বিষ্ণুদেবের শুয়ে থাকার ভঙ্গির সঙ্গে তুলনা করা হয়। পেলভিস ও হিপকে খুলতে সাহায্য করে আসনটি। ঋতুস্রাবে অনিয়মিতভাব থাকলেও দূর করে। ব্যথা সারায়।

Period Pain Exercise Techniques

যোগাসনরত সংযুক্তা দে

বালাসন – আসনটি সহজ ও আরামদায়ক। তবে পিরিয়ডে ব্যথা নিরাময়ের জন্য খুবই কার্যকরী। ঋতুস্রাব হওয়ার সময় পিঠে ব্যথা থেকেও নিস্তার দেয় এই যোগাসন। হিপ ও শিরদাঁড়ার পেশির আরামে সহায়ক।

পশ্চিমউত্তাসন – হাঁটুর পিছনে পেশির জন্য আরামদায়ক আসন। হিপ জয়েন্টের নমনীয়তা বাড়ায়। উদর ও পেলভিস টোন করে। শিরদাঁড়ায় রক্তচলাচল বৃদ্ধি করে। সবচেয়ে উল্লেখযোগ্য পিরিয়ড হওয়ার আগে ও চলাকালীন পেট ব্যথা কমায়।

Period Pain Yoga Techniques

যোগাসনরত সংযুক্তা দে

মর্জরিয়াসন – শিরদাঁড়ায় জন্য খুব উল্লেখযোগ্য একটি আসন। সেই সঙ্গে উদরকে টোন করে। পিরিয়ড পেইন কমায়। অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। শরীরে রক্ত চলাচল ও অক্সিজেনের পরিমাণ বাড়ায়।

Period Pain Exercise

যোগাসনরত সংযুক্তা দে

নটরাজাসন – উপরে আলোচিত আসনগুলির মতো এই আসনটিও পেলভিস ও পেটের এক্সারসাইজ। পেশি প্রসারিত করে। ফলে, সহজ-ব্যথাহীন পিরিয়ডের জন্য কার্যকর।

অলঙ্ককরণ: অভীক দেবনাথ