Hybrid immunity: বুস্টার ডোজ শুধুমাত্র কোভিড ঠেকায় না, গুরুতর সংক্রমণের হাত থেকেও রক্ষা করে: সমীক্ষা

Covid Booster Dose: কোভিডের টিকা নেওয়ার পর কমেছে হাসপাতালে ভর্তির হারও। সমীক্ষা বলছে কোভিডের দুটো টিকাকরণের পর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে ৯৫.৩ শতাংশ

Hybrid immunity: বুস্টার ডোজ শুধুমাত্র কোভিড ঠেকায় না, গুরুতর সংক্রমণের হাত থেকেও রক্ষা করে: সমীক্ষা
সুস্থ থাকতে আবশ্যক বুস্টার ডোজ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 8:56 AM

কোভিড সংক্রমণের সময় থেকেই রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলার উপরই বিশেষ জোর দেওয়া হয়েছে। প্রাথমিক ভাবে যাঁদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি ছিল তাঁদের উপর কোভিড সংক্রমণের প্রভাব কিছুটা হলেও কম পড়েছিল। কোভিড হানার ২ বছরের মধ্যেই ভ্যাকসিন এসেছে। প্রথম আর দ্বিতীয় ডোজ নেওয়ার পর এসেছে বুস্টার ডোজও। টিকা নিয়েও ধোঁয়াশা ছিল মানুষের মনে। কেউ টিকা নিয়েছেন আবার কেউ নেননি। যদিও সিংহভাগই কোভিডের টিকা নিয়েছেন। বর্তমানে কোভিডের সংক্রমণ স্তিমিত হয়ে যাওয়াতে বুস্টার ডোজেও এসেছে অনীহা। এখনও পর্যন্ত সিংহভাগ মানুষই কোভিডের বুস্টার ডোজ নিয়েছেন আর তাঁদের মধ্যে অনাক্রম্যতাও বেড়েছে। কোভিডের প্রথম দুই ডোজ এবং বুস্টার ডোজ নেওয়ার পরই চিকিৎসা পরিভাষায় শরীরে তৈরি হয়েছে হাইব্রিড ইমিউনিটি।

কোভিডের টিকা নেওয়ার পর কমেছে হাসপাতালে ভর্তির হারও। সমীক্ষা বলছে কোভিডের দুটো টিকাকরণের পর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে ৯৫.৩ শতাংশ। বুস্টার ডোজ দেওয়ার পর গত ১২ মাসে সেই ক্ষমতা বেড়েছে ৯৭.৪ শতাংশ। একই সঙ্গে এড়ানো গিয়েছে হাসপাতালে ভর্তি এবং জটিল রোগের ঝুঁকি। সমীক্ষা আরও জানিয়েছে, গত এক বছরে ২৪.৭ শতাংশ কমেছে সংক্রামক রোগের ঝুঁকি। দ্য ল্যানসেট ইনফেকশন ডিজিজেজ- এ প্রকাশিত এই সমীক্ষায় বলা হয়েছে, পুনঃসংক্রমণ রুখে দেওয়ার মত যাবতীয় ক্ষমতা রয়েছে কোভিডের বুস্টার ডোজে। যে কারণে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে সংখ্যা আগের তুলনায় অনেকটাই কমেছে। পরবর্তীতে বুস্টার ডোজ নিয়ে যে কয়েকটি গবেষণা প্রকাশ্যে এসেছে, সেই সব গবেষণাতেই বলা হয়েছে গত ৬ মাসে হাইব্রিড ইমিউনিটি বেড়েছে ৪৬.৫ শতাংশ।

তবে এখনও পর্যন্ত যে কয়েকটি গবেষণা সামনে এসেছে তাতে প্রতিক্ষেত্রেই বলা হয়েছে বুস্টার ডোজের প্রয়োজনীয়তা। শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িতে তুলতে খুবই প্রয়োজন বুস্টার ডোজের। শুধুমাত্র কোভিড নয়, আরও অনেক জটিল ব্যাধি আটকে দিতেও সক্ষম এই টিকা।