Tea And Diabetes: এই চায়ে চুমুক দিলেই কমবে সুগার, বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও

Tea And Diabetes: এই চায়ে চুমুক দিলেই কমবে সুগার, বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও
এই চায়েই সারবে ডায়াবেটিস

Health Benefits Of Black Tea: দিনে ২ থেকে ৩ কাপ লিকার চা খেতেই পারেন। তবে এই চা বেশি খেলেও সমস্যা দেখা দিতে পারে। তাই সতর্ক থাকুন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 12, 2022 | 9:50 AM

সকালে চায়ের কাপে চুমুক না দিলে দিনের শুরুটা ঠিক হয় না। জমে না সকালের চা-আড্ডাও। তবে খালি পেটে যে চাওয়া খাওয়া ঠিক নয় একথা কিন্তু বার বার বলেন চিকিৎসকরা, বিশেষজ্ঞরা। খালি পেটে যে কোনও চা খেলেই অ্যাসিডিটির সম্ভাবনা বাড়ে। এর একমাত্র কারণ হল চায়ের মধ্যে থাকা ক্যাফেইন। তাই মর্নিং ওয়াক সেরে বাড়ি ফেরার পথে নিতান্তইব যদি চায়ের ঠেকে একবার ঢুঁ মেরে আসতে হয় তাহলে চুমুক দিন এককাপ চিনি ছাড়া লিকার চায়ে। সঙ্গে অবশ্যই কিন্তু একটা বিস্কুট হলেও খাবেন। নইলে গ্যাসট্রিকের সমস্যা বাড়বে। দুধ-চা এর মধ্যে চায়ের কোনও গুণ থাকে না। এবং তা মাত্রাতিরিক্ত ফোটানোর পর সেই গুণ আরও নষ্ট হয়ে যায়। যদি তাতে মিশিয়ে ফেলা হয় একচামচ চিনি তাহলে তো আর কথাই নেই। তবে চা খেয়েও কিন্তু শরীরের একাধিক রোগ-সমস্যা এড়ানো যায়। কিন্তু তার জন্য নিয়ম মেনে চা খেতে হবে।

চা-প্রেমী যাঁরা, তাঁরা কিন্তু কেউ দুধ-চা পছন্দ করেন না। সকলেই লিকার চা খান। লিকারের মধ্যেও রয়েছে নানা ভাগ। চাহিদার নিরিখে এগিয়ে ইংলিশ ব্ল্যাক টি। তবে আজকাল ওলং টি, সিলভার নিডল টি, আর্ল গ্রেচায়ের জনপ্রিয়তা বেড়েছে। এই সব চায়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, থাকে ভিটামিন সি। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে সকালের চা এখন অনেকেই আদা, গোলমরিচ আর কাঁচা হলুদ মিশিয়ে খান। এতে যেমন বাড়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তেমনই একাঘিক সমস্যা থেকেও কিন্তু মুক্তি পাওয়া যায়। তবে এভাবে খেতে না চাইলে একেবারে সাধারণ উপায়ে লিকার চা ( Black Tea) খেতে পারেন। এতেও কিন্তু উপকার পাবেন।

লিকার চা- এর উপকারিতা ( Benefits Of Black Tea) 

পেটের সমস্যা হয় না- যাঁরা নিয়মিত গ্যাস, অম্বল বা পেটের সমস্যায় ভুগছেন তাঁরা দুধ চা একেবারে বন্ধ করে দিয়ে লিকার চা খাওয়া অভ্যাস করুন। অতে শরীরল থাকবে সুস্থ। দূর হবে একাধিক সমস্যাও। সকালে দুধ চা খেলে আসে লিভারের সমস্যাো। আর তাই যাদের ফ্যাটি লিভারের সমস্যা রয়েছে তাঁরা দুধ চা একেবারেই খাবেন না।

ইমিউনিটি বাড়ে- নিয়মিত ভাবে লিকার চা খেলে শরীরে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। এই চা ভাল ডিটক্সিফিকেশনে সাহায্য করে। শরীরে ডিটক্সিফিকেশন ভাল হলেই হজম ভাল হয়। এই প্রত্রিয়া ঠিক থাকলে শরীর যেমন সুস্থ থাকে তেমনই ওজনও তাড়াতাড়ি ঝরে।

ডায়াবেটিসের সমস্যা- ডায়াবেটিসের সমস্যায় খুব ভাল লিকার চা। তবে প্রথম থেকেই কিন্ত চিনি ছাড়া খেতে হবে।  এছাড়াও বিকেলের চা-পর্ব সারুন গ্রিন টি-তে। এই চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি গুণ সুগার কমাতে কিছুটা হলেও সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

ত্বকের জন্য ভাল- নিয়মিত লিকার চা খেলে ডিটক্সিফিকেশন ভাল হয়। এতে ক্ষতিকারক টক্সিন শরীর থেকে বেরিয়ে যায়। ফলে শরীর থাকে ঝকঝকে। ত্বকের কালো ছোপও দূর হয়ে যায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA